BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নিশ্বাসে বিষ! পৃথিবীর সবচেয়ে দূষিত প্রথম পাঁচ দেশের মধ্যে ভারত

Published by: Kishore Ghosh |    Posted: March 24, 2022 5:48 pm|    Updated: March 24, 2022 6:12 pm

India ranks 5th on world's most polluted countries index | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরপর দু’বছর বিশ্বের দূষিততম শহরের তকমা পেয়েছে দিল্লি (Delhi)। শুধু তাই নয়। গত বছরের তুলনায় এবার দিল্লির দূষণ বেড়েছে ১৪.৬ শতাংশ! এবার দেখা গেল বিশ্বের সবচেয়ে  দূষিত দেশগুলির মধ্যে ভারতের স্থান পঞ্চমে। ভারতের চেয়েও দূষিত দেশের তকমা পেয়েছে আর মাত্র চারটি দেশ। যেগুলির মধ্যে রয়েছে প্রতিবেশী বাংলাদেশ (Bangladesh) ও পাকিস্তান (Pakistan)।

বিশ্বের দূষিততম শহরগুলির মধ্যে উপর দিকেই ছিল বাংলাদেশের রাজধানী ঢাকা। এবার দেশের তালিকায় বাংলাদেশ পেল বিশ্বের দূষিততম দেশের তকমা। এছাড়াও দেশ ভিত্তিক দূষণের নিরিখে তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তান। ভারতের তুলনায় পরিস্থিতি খারাপ চাদ ও তাজিকিস্তানেরও। ভারতের পিছনে দশম স্থানে রয়েছে  নেপাল। তবে প্রতিবেশী দেশগুলির মধ্যে শ্রীলঙ্কার দূষণ পরিস্থিতি অনেকটাই ভাল। ৫৮ তম স্থানে রয়েছে দেশটি। অন্যদিকে সবচেয়ে কম দূষিত দেশের তকমা পেয়েছে নিউ ক্যালেডোনিয়া (New Caledonia)। এছাড়াও ইউএস ভার্জিন আইল্যান্ড, পুয়ের্তো রিকো, সাবা প্রভূতি দেশগুলি ভাল ফল করেছে।

[আরও পড়ুন: ‘রাজ্যপালকে সরান’, রামপুরহাট কাণ্ডে অমিত শাহর সঙ্গে দেখা করে ফের দাবি তৃণমূল প্রতিনিধিদের]

উল্লেখ্য, ৬ হাজার ৪৭৫টি শহরে দূষণের পরিস্থিতি সমীক্ষা করে দেখা গিয়েছে প্রায় কোনও দেশ ২০২১ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) বায়ু মানের শর্ত পূরণ করেনি। লকডাউনের কারণে পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও অধিকাংশ বড় শহরগুলিতে ধোঁয়াশা ফিরে এসেছে। শুধুমাত্র নিউ ক্যালেডোনিয়া, ইউএস ভার্জিন দ্বীপপুঞ্জ এবং পুয়ের্তো রিকোর অঞ্চলগুলি হু-র PM2.5 বায়ু মানের নির্দেশিকা পূরণ করেছে বলে জানা গিয়েছে।

IQAir তথ্য বলছে ২০২১ সালে ভারতের সামগ্রিক দূষণের মাত্রা আরও খারাপ হয়েছে। অন্যদিকে বাংলাদেশ গত বছরও সবচেয়ে দূষিত দেশের তকমা পেয়েছিল। সেই পরিস্থিতি থেকে বেরোতে পারেনি তারা। তবে উল্লেখযোগ্য উন্নতি করেছে চিন। গত বছর তালিকায় চিন ছিল ১৪ নম্বরে, সেখান থেকে ২২ নম্বরে নেমে এসেছে এই দেশ।

[আরও পড়ুন: ৩ বছরে দেশে নতুন ২২০টি বিমানবন্দর গড়ার টার্গেট, লোকসভায় জানালেন কেন্দ্রীয় মন্ত্রী]

প্রসঙ্গত, শহর ভিত্তিক দূষণের ক্ষেত্রে কেবল দিল্লি নয়, ১০৭টি শহরের তালিকা থেকে জানা যাচ্ছে মধ্য ও দক্ষিণ এশিয়ার সবচেয়ে দূষিত ১৫টি শহরের মধ্যে ১১টি শহরই ভারতের। পরিস্থিতি সর্বত্রই আশঙ্কাজনক। জানা গিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেওয়া মাত্রার চেয়ে ১০ গুণ বেশি দূষণ রয়েছে দেশের ৪৮ শতাংশ শহরেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে