BREAKING NEWS

১১ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ২৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘মিশন গগনযানে’র অগ্রগতি, ‘সলিড রকেট বুস্টারে’র সফল উৎক্ষেপণ করল ISRO

Published by: Sucheta Sengupta |    Posted: May 14, 2022 10:10 pm|    Updated: May 14, 2022 10:10 pm

ISRO successfully tests Solid Rocket Booster that will power India's Mission Gaganyaan project | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাকাশ গবেষণায় নিজস্ব অবদান রাখতে নিরন্তর কাজ করে চলেছে ভারত। আরও বড় লক্ষ্যে পৌঁছতে আগেই ‘মিশন গগনযান’-এর (Mission Gaganyaan) কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই প্রকল্পে একক মহাকাশযাত্রা করবে ভারত। ইতিমধ্যে নির্বাচিত নভোচররা রাশিয়া থেকে বিশেষ প্রশিক্ষণও নিয়ে এসেছেন। তবে এবার ‘মিশন গগনযান’-এর দিকে আরও একধাপ এগোল দেশের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO)। সাফল্যের সঙ্গে উৎক্ষেপণ করা হল সলিড রকেট বুস্টার। যা কি না মানুষকে নিয়ে মহাকাশে পাড়ি দেওয়ার মতো ভারী। আর এই সাফল্যে ধরে নেওয়া হচ্ছে, এরপর নভোচরদের নিয়ে সফলভাবেই মহাকাশে পৌঁছে যাবে দেশীয় প্রযুক্তিতে তৈরি রকেট।

অন্ধ্রের শ্রীহরিকোটা থেকে সকাল সাড়ে সাতটা নাগাদ HS200 রকেট বুস্টারটি পাড়ি দেয়। বিজ্ঞানীরা একে বলছেন LVM3। GSLV স্যাটেলাইট লঞ্চ ভেহিক্যালের প্রযুক্তিতেই তৈরি হয়েছে এটি। ইসরো এক বিবৃতি দিয়ে জানিয়েছে, “এর সফল উৎক্ষেপণ মহাকাশে নভোচরদের নিয়ে পাড়ি দেওয়ার লক্ষ্যে এক গুরুত্বপূর্ণ অগ্রগতি। এই রকেটটি সর্বোচ্চ ক্ষমতা নিয়েই কাজ করেছে।” S200-এর ইঞ্জিনটি ৪০০০ কেজি ওজনের স্যাটেলাইট নিয়ে পৃথিবীর কক্ষপথ থেকে ছিটকে বেরিয়ে যাওয়ার ক্ষমতা রাখে।

[আরও পড়ুন: ২০২৪-এ প্রধানমন্ত্রী হিসেবে ‘মমতাদি’কে চাই, ওয়েবসাইট চালু করে শুরু প্রচার]

কীভাবে তৈরি হল এই সলিড রকেট বুস্টার? ইসরো জানিয়েছে, “S200 বুস্টার একাধিক ডিজাইনের সমন্বয়ে তৈরি হয়েছে। ইঞ্জিনটি বানানোর ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে নিরাপত্তায়। এছাড়া দাহ্য পদার্থ জ্বলার সময়ে যাতে কোনও অঘটন না ঘটে, সেদিকে নজর দেওয়া হয়েছে। বিশ্বের অন্যতম শক্তিশালী ইলেকট্রো-মেকানিক্যাল একটি যন্ত্র ব্যবহৃত হয়েছে একে নিয়ন্ত্রণে রাখার জন্য।” ১৩৫ সেকেন্ড ধরে পরীক্ষা করা হয়েছে। বলা হচ্ছে, ২০ মিটার দীর্ঘ ও ৩.২ মিটার ব্যসযুক্ত ২০৩ টন ওজনের প্রপেল্যান্ট সমেত এই রকেটটির বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বলে দাবি ইসরোর। সবমিলিয়ে, দেশীয় প্রযুক্তিতে মহাকাশ গবেষণায় এত বড় একটা লক্ষ্যে এগোতে প্রস্তুতি যে ভালই চলছে, তা স্পষ্ট সলিড রকেট বুস্টারের সফল উৎক্ষেপণ।

[আরও পড়ুন: ‘এখনই GTA নির্বাচন চাই না’! মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেন বিমল গুরুং]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে