Advertisement
Advertisement
UK

ভয়ংকরের হাত ধরে সুন্দরের আবির্ভাব! সৌরঝড়ের পর আকাশে ছড়িয়ে পড়ল মেরুপ্রভা

বিজ্ঞানীরা বলছেন, গত দুদশকে এমন ভয়াবহ সৌরঝড় হয়নি। স্যাটেলাইট সিস্টেমকে বাঁচিয়ে রাখতে তৎপর বিজ্ঞানী মহল।

Northern lights stun UK in spectacular display after powerful Solar Storm
Published by: Sucheta Sengupta
  • Posted:May 11, 2024 7:06 pm
  • Updated:May 11, 2024 7:08 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়ংকর সৌরঝড়ের হাত ধরেই আকাশ ভরে গেল অপূর্ব আলোকছটায়। সুমেরু প্রভা বা অরোরা বোরিয়ালিসের অপরূপ রূপ দর্শন করলেন ইউরোপবাসী। কিন্তু এই সুন্দরের আড়ালে যে ভয়াবহতা রয়েছে, তা হয়ত টের পাননি কেউ। আমেরিকার আবহাওয়া সংস্থা না বললে জানাও যেত না। বিজ্ঞানীরা বলছেন, গত দু দশকের মধ্যে সবচেয়ে তীব্র ও ভয়ংকর সৌরঝড় বয়ে গিয়েছে পৃথিবীর উপর দিয়ে। তাতে বড়সড় ক্ষতির আশঙ্কা থাকলেও স্যাটেলাইট সিস্টেম বেঁচে গিয়েছে। আর তার পরই ইউরোপের নানা স্থান বিশেষত ইংল্যান্ডের (UK) দক্ষিণ উপকূল থেকে দেখা গেল অপূর্ব প্রভা!

ইংল্যান্ড, আমেরিকার বিভিন্ন প্রান্ত থেকে দেখা যাচ্ছে এমন নৈসর্গিক দৃশ্য। ছবি: সোশাল মিডিয়া।

আমেরিকার ন্যাশনাল ওশিয়ানিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশনের(NOAA) তরফে জানা গিয়েছে, সদ্য যে সৌরঝড় (Solar Storm) হয়ে গেল, তা গত ২ দশকে অন্যতম শক্তিশালী। যে স্তরে ঝড় হয়েছে, তাতে স্যাটেলাইট সিস্টেম ও পাওয়ার গ্রিডের উপর বড়সড় প্রভাব পড়তে পারত। ফলে ইন্টারনেট থেকে বিদ্যুৎ পরিষেবা ব্যাহত হওয়ার আশঙ্কা ছিল। সুইডেনে সাময়িকভাবে বিদ্যুৎ বিপর্যয় হলেও বিশেষ কোনও সমস্যা হয়নি বলে খবর। রেডিও সিগন্যাল, জিপিএস নিয়ে সতর্ক করা হয়েছে। বিশেষ করে G5 স্তর দিয়ে যাওয়া বিমানগুলিকে যাত্রাপথ সম্পর্কে বিশেষ নজর রাখতে বলা হয়েছে। সৌরঝড়ের দাপটে তা ক্ষতিগ্রস্ত হতে পারে বলে সাবধান করেছেন বিজ্ঞানীরা।

Advertisement

[আরও পডু়ন: ‘CBI দিয়ে অত্যাচার করিয়ে মারা হয়েছে সুলতান আহমেদকে’, তোপ অভিষেকের]

অবশ্য এর মাঝেও সুখবর শুনিয়েছে বিজ্ঞানী মহল। বলা হচ্ছে, সৌরঝড়ের দাপটেই মেরুপ্রভা আরও ভালোভাবে পরিলক্ষিত হচ্ছে। সৌরঝড়ের পর আকাশের আলোকপ্রভা দেখে তো আহ্লাদে আটখানা ইউরোপবাসী। কেউ কেউ বলছেন, এতদিনে স্বপ্ন সত্যি হল। সাধারণত সুমেরু ও কুমেরুতে এমন আলোকছটা দেখা যায়। সুমেরু প্রভাকে অরোরা বোরিয়ালিস (Aurora Borealis)হিসেবে পরিচিত। ইউরোপের শীতপ্রধান দেশগুলি থেকে এই আলো ভালো দৃশ্যমান। সেই হিসেবে ইংল্যান্ড, আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়ার বিভিন্ন জায়গায় শুক্রবার রাত থেকে দেখা যাচ্ছে অরোরা বোরিয়ালিস। অনেকেই প্রথমবার তা দেখতে পাচ্ছেন। সোশাল মিডিয়ায় (Social Media) তা পোস্টও করছেন নেটিজেনরা। অনেকেই ভাবতে পারছেন না, সৌরঝড়ের মতো ভয়াবহ ঘটনা এমন আশ্চর্য সুন্দরের জন্ম দিতে পারে।

Advertisement

[আরও পডু়ন: অনুব্রতর বাড়ির ছাদে উড়ছে জয় শ্রীরাম লেখা পতাকা! বোলপুরে ভোটবাজারে জোর শোরগোল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ