১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনা রুখতে সবুজায়নই ভরসা, এক সপ্তাহে ৫০০০ গাছ লাগিয়ে বার্তা পড়ুয়াদের

Published by: Sucheta Sengupta |    Posted: May 2, 2020 10:07 pm|    Updated: May 2, 2020 10:09 pm

Plantation can fight with Corona virus, students of polytechnic college spread this messege

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: প্রকৃতির সৃষ্টিকে দিনের পর দিন ধ্বংস করার ফল কি করোনা ভাইরাসের হানা? সারা পৃথিবী জুড়ে করোনার উৎস নিয়ে যখন মানুষ গবেষণায় ব্যস্ত, ঠিক তখন সাত দিনে পাঁচ হাজারেরও বেশি গাছ লাগিয়ে সবুজায়নের বার্তা দিলেন শান্তিনিকেতন পলিটেকনিক কলেজের পড়ুয়ারা। তাঁদের বার্তা, সবুজায়নের মধ্যে দিয়েই করোনার মত ভাইরাসের সংক্রমণ রুখতে পারবে মানব জাতি।

plantation1

শান্তিনিকেতন সংলগ্ন এলাকায় একটি বেসরকারি পলিটেকনিক কলেজ। এই কলেজে প্রায় ১৬০০ পড়ুয়া আছে। লকডাউনের জেরে রাজ্যের বিভিন্ন প্রান্ত সহ ত্রিপুরার প্রায় ১৫০জন ছাত্র-ছাত্রী কলেজ ক্যাম্পাসে আটকে রয়েছে। নিজেদেরকে মানসিকভাবে সুস্থ রাখতে ও মানুষের মধ্যে একটি সুষ্ঠু সচেতনতা বৃদ্ধি করতে ‘বিশ্ব ধরিত্রী দিবস’ উদযাপনের মধ্যে দিয়ে বৃক্ষরোপণের উদ্যোগ নিল তাঁরা । ‘করোনা ভাইরাস নয়, সংক্রমিত হোক সবুজায়ন’ – এই স্লোগান দিয়ে গত সাত দিনে কলেজ ক্যাম্পাস-সহ আশপাশে প্রায় পাঁচ হাজার গাছ লাগিয়েছেন পড়ুয়ারা । লিচু, লেবু, নিম, সুপারি গাছের চারা লাগানো হয়েছে সযত্নে।

[আরও পড়ুন: ৬০ ডিগ্রি সেলসিয়াসেই ভাইরাস মারছে ‘অতুল্য’, সৌজন্যে প্রতিরক্ষা মন্ত্রকের বিজ্ঞানীরা]

এছাড়া সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের মধ্য দিয়ে লকডাউনে যাঁরা বাড়িতে রয়েছেন তাঁদের গাছ লাগানোর জন্য আবেদন করছেন এই পড়ুয়ারা। এই কলেজের যেসব পড়ুয়া বাড়িতে আছেন, তাঁদের বাড়িতে গাছ লাগানোর জন্য কলেজের তরফে বলা হয়েছে । তাঁরা বাড়িতে গাছ লাগিয়ে সেই ছবি কলেজ কর্তৃপক্ষকে পাঠাচ্ছেন। বেসরকারি কলেজের পড়ুয়াদের এই উদ্যোগ ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে ফেসবুক, হোয়াটসঅ্যাপে। কলেজের ডিরেক্টর মলয় পীঠ বলেন,‘‘লকডাউনে জন্য গত দেড় মাস ধরে কলেজ ক্যাম্পাসে আটকে রয়েছে পড়ুয়ারা । তাই নিজেদের মানসিকভাবে সুস্থ রাখতে তারা বৃক্ষরোপণ শুরু করেছে। আমরা এই বার্তাই দিতে চাই – সংক্রমিত হোক সবুজায়ন।”

[আরও পড়ুন: দিল্লির চিড়িয়াখানায় মৃত্যু বাঘিনীর, করোনা সন্দেহে নমুনা গেল পরীক্ষার জন্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে