BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আগামী ৬ মাস শূন্যেই ঘরবাড়ি, তিন সঙ্গীকে নিয়ে মহাকাশে পাড়ি ভারতীয় বংশোদ্ভূতর

Published by: Biswadip Dey |    Posted: November 12, 2021 12:16 pm|    Updated: November 12, 2021 12:16 pm

SpaceX launches Nasa astronauts for 6-month mission। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি এলন মাস্কের সংস্থা স্পেস এক্সের (Space X) মুকুটে নয়া পালক। বৃহস্পতিবার রাত ৯টা ৩ মিনিটে (ভারতীয় সময় অনুযায়ী সকাল ৭টা ৩৩ মিনিট) নাসার (NASA) কেনেডি স্পেস সেন্টার থেকে পাড়ি দিল সংস্থার ফ্যালকন ৯ রকেট। পাড়ি দিল মহাকাশে। এই নিয়ে এলনের সংস্থার এটি চতুর্থ অভিযান।

জানা যাচ্ছে, ওই রকেটে চার নভশ্চর রয়েছেন। তাঁরা আগামী ৬ মাস আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে থাকবেন। এঁদের মধ্যে রয়েছেন নাসার রাজা চারি, টম মার্শবার্ন ও কাইলা ব্যারন।এছাড়াও রয়েছেন ইউরোপিয়ান স্পেস এজেন্সির ম্যাথিয়াস মৌরার। তাঁদের মধ্যে রাজা চারি ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক। ভূপৃষ্ঠ থেকে ৪০০ কিমি উপরে অবস্থিত মহাকাশ স্টেশনই আপাতত তাঁদের সকালের ঘরবাড়ি হবে।

[আরও পড়ুন: সাতসকালে কাশ্মীরে জোড়া এনকাউন্টার, খতম হিজবুলের শীর্ষ কম্যান্ডার-সহ দুই জঙ্গি]

প্রাথমিক ভাবে ঠিক ছিল ৩১ অক্টোবর উৎক্ষেপিত হবে রকেটটি। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে কয়েকদিন দেরি করেই অবশেষে আকাশে উড়ল এলনের নতুন মহাকাশযান ‘ক্রু ড্রাগন এনড্যুরান্স’ ক্যাপসুল। ২০২০ সালের মে মাসে প্রথমবার স্পেস এক্স ও নাসার যৌথ প্রয়াসে দু’জন নভশ্চরকে নিয়ে মহাকাশে পাড়ি দিয়েছিল মহাকাশযান। সেটা ছিল পরীক্ষামূলক উড়ান। এরপর দু’টি অভিযান সফল হওয়ার পর এটি তাদের তৃতীয় যৌথ প্রয়াস। তাই এই অভিযানের নাম ‘ক্রু-৩’।

স্বপ্ন দেখা আর স্বপ্ন দেখানোয় জুড়ি মেলা ভার ধনকুবের এলন মাস্কের! আর সেই স্বপ্নেরই নতুন অধ্যায় স্পেস এক্স। মহাকাশ অভিযানে বেসরকারি উদ্যোগেও নয়া সাফল্য পেতে মরিয়া তাঁর সংস্থা। এদিকে এদিনের অভিযানের মাধ্যমে মহাকাশে ৬০০ জন নভশ্চর পাঠিয়ে নতুন কীর্তি গড়ল আমেরিকা। মহাকাশে আধিপত্য বিস্তারে একসময় রাশিয়ার সঙ্গে টক্কর ছিল তাদের। সেই প্রতিযোগিতায় নতুন দেশ চিন। তবু সামগ্রিক ভাবে এযাবৎ আমেরিকার যে সাফল্য তা নিশ্চিত ভাবেই তাদের সবচেয়ে এগিয়ে রেখেছে। এলন মাস্কের মতো ধনকুবের এতে উৎসাহী হওয়ায় আমেরিকার মহাকাশ-সাফল্য আরও নতুন নতুন মাইলফলক ছুঁতে পারে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: গোরক্ষপুর শিশুমৃত্যুর চারবছর পর বরখাস্ত ডা. কাফিল খান, ‘দোষ প্রমাণ হয়নি’ তোপ চিকিৎসকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে