১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

শনিবারের আকাশে তাকালেই বিস্ময়! খালি চোখেই তিন গ্রহের দেখা পাবেন চাঁদের পাশে

Published by: Biswadip Dey |    Posted: October 9, 2021 4:28 pm|    Updated: October 9, 2021 6:03 pm

The moon and 3 planets will together after sundown this week। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনি কি রাতের আকাশ ভালবাসেন? অন্ধকার আকাশের দিকে চোখ মেলে উদাস হয়ে যান? তাহলে আপনার জন্য রয়েছে দারুণ সুসংবাদ। কেননা, উৎসবের রেশ এবার আকাশেও। আজ সন্ধ্যা থেকেই রাতের আকাশে চোখ মেললেই দেখতে পাবেন চাঁদের (Moon) পাশে রয়েছে তিনটি উজ্জ্বল বিন্দু! ওগুলো আসলে সৌর পরিবারের তিন গুরুত্বপূর্ণ সদস্য- শুক্র (Venus), শনি (Saturn) ও বৃহস্পতি ( Jupiter)। বৃষ্টি বাধ না সাধলে নিঃসন্দেহে যা আকর্ষণ তৈরি করবে রাতের আকাশে।

কখনও চাঁদের পাশে দেখা মিলবে শুকতারা তথা সন্ধ্যাতারা তথা শুক্রের ঝলমলে চেহারার। আবার কখনও বৃহস্পতি ও শনির মাঝখানে দেখা যাবে পৃথিবীর একমাত্র উপগ্রহকে। কেবল ভারত নয়, গোটা উত্তর গোলার্ধেই রাতের আকাশে আগামী কয়েক দিন ধরে চাঁদ ও তার সঙ্গে শুক্র, বৃহস্পতি, শনির জোট বাঁধার সাক্ষী থাকবেন মহাকাশপ্রেমীরা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা-র ‘স্টারওয়াচ’ এই সুখবর দিয়েছে।

[আরও পড়ুন: একটি নয়, একসঙ্গে তিনটি ‘সূর্যে’র চারিদিকে ঘুরছে গ্রহ! সন্ধান পেলেন বিজ্ঞানীরা]

আর এই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হওয়া যাবে খালি চোখেই। তবে যদি আপনার কাছে বাইনোকুলার থাকে তাহলে তো কথাই নেই। আরও স্পষ্ট করে চোখে পড়বে সব কিছু। বিশেষ করে শনির বলয়ের মতো সৌন্দর্যের সাক্ষী হতে গেলে বাইনোকুলার ছা়ড়া উপায় নেই। তবে খালি চোখেও যতটুকু দেখা যাবে তা মহাকাশপ্রেমীদের মুগ্ধ করবেই। আকাশে চাঁদ এখন অমাবস্য়া পেরিয়ে চার দিনের পুরনো। এই অবস্থায় আজ সন্ধ্যার আকাশে তাকালেই দেখা যাবে সৌরজগতের সবচেয়ে উজ্জ্বল গ্রহ বৃহস্পতিকে। চাঁদের নীচে দক্ষিণ-পশ্চিম আকাশে দেখা যাবে শুক্রকেও। গোটা অক্টোবর জুড়েই ক্রমশ আকাশে উঁচুতে উঠতে দেখা যাবে শুক্রগ্রহকে। তবে নভেম্বরের শেষ ও ডিসেম্বরের গোড়ায় সেটিকে আরও উঁচুতে দেখা যাবে।

তবে শনিবার থেকে বৃহস্পতি কিংবা শনিকে দেখতে পেলেও তাদের দৃশ্যমানতা ততটা থাকবে না। পরে ১৪ অক্টোবর অর্থাৎ বৃহস্পতিবার সন্ধ্যায় চাঁদকে দুই গ্যাসীয় দৈত্য গ্রহের মাঝামাঝি দেখা যাবে উজ্জ্বল ও পরিষ্কার ভাবে।

[আরও পড়ুন: গ্রহাণু নাকি ধূমকেতু? পৃথিবীকে ঘিরে পাক খাচ্ছে কোন রহস্যময় বস্তু? উত্তর খুঁজতে ব্যস্ত বিজ্ঞানীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে