BREAKING NEWS

২১ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

৫ মিনিটেই ধরা পড়বে করোনা আক্রান্ত, নয়া যন্ত্র আশা জোগাচ্ছে বিজ্ঞানীদের

Published by: Subhamay Mandal |    Posted: March 28, 2020 2:17 pm|    Updated: March 28, 2020 2:17 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার জেরে ত্রস্ত গোটা বিশ্ব। রোজই লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। মৃত্যু ঠেকাতে আপ্রাণ চেষ্টা করছে প্রথম বিশ্বের দেশগুলি। কিন্তু আমেরিকা, ব্রিটেন, ইটালি, স্পেনের মতো উন্নত দেশের চিকিৎসা ব্যবস্থা পুরো ভেঙে পড়েছে। এই অবস্থায় দ্রুত করোনা আক্রান্তের হদিশ দিতে উঠেপড়ে লেগেছে মার্কিন মুলুক। ইতিমধ্যেই আমেরিকার একটি গবেষণাগারে পোর্টেবল করোনা টেস্ট পদ্ধতি শুরু হয়েছে। পাঁচ মিনিটেই ধরা পড়বে রোগী করোনা আক্রান্ত কিনা। যা নতুন করে আশার আলো দেখাচ্ছে বিশ্বকে।

শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ বিষয়ক কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী সপ্তাহের মধ্যেই দেশের প্রত্যেকটি হাসপাতাল-কমিউনিটি হেলথ সেন্টারে এই COVID-19 পরীক্ষা শুরু হবে। জরুরি ভিত্তিতে এই টেস্ট কিট পৌঁছে দেওয়া হবে দেশের সব প্রান্তে। আণবিক প্রযুক্তিতে একটি ছোট টোস্টারের মতো যন্ত্রের সাহায্যে এই পরীক্ষা করা হয়েছে। পজিটিভ হলে পাঁচ মিনিটের মধ্যে ধরা পড়ছে পরীক্ষায়। নেগেটিভ হলে ১৩ মিনিটে জানা যাচ্ছে ফলাফল। মার্কিন সংস্থা অ্যাবটের কর্তা রবার্ট ফোর্ড জানিয়েছেন, মারণ ভাইরাসের সঙ্গে লড়তে দ্রুত গতিতে কাজ করছে তাঁদের সংস্থা। বিশ্বব্যাপী মহামারি রুখতে এই যন্ত্রটি উপযোগী হবে বলে তাঁর মত।

[আরও পড়ুন: কেমন দেখতে করোনা ভাইরাস? ছবি প্রকাশ করলেন বিজ্ঞানীরা]

তবে মার্কিন প্রশাসন জানিয়েছে, এখনও প্রাথমিক স্তরে রয়েছে এই পরীক্ষাটি। পুরোপুরি আশ্বস্ত হওয়ার পরই এটি স্বাস্থ্য পরিষেবায় ব্যবহার করা হবে। ছোট আকারের হওয়ার জন্য হাসপাতালের চার দেওয়ালের বাইরে যে কোনও জায়গায় এই যন্ত্র করোনা আক্রান্তকে চিহ্নিত করতে সক্ষম। যা আশার আলো দেখাচ্ছে চিকিৎসা বিজ্ঞানীদের।

[আরও পড়ুন: ম্যালেরিয়ার ওষুধেই সারবে করোনা, ট্রাম্পের দাবিতেই সিলমোহর মার্কিন ওষুধ সংস্থার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement