BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ঘোষিত এশিয়া কাপের পূর্ণাঙ্গ সূচি, জেনে নিন কোন দিন মুখোমুখি হবে ভারত-পাকিস্তান?

Published by: Sulaya Singha |    Posted: August 2, 2022 4:58 pm|    Updated: August 28, 2022 12:01 pm

Asia Cup 2022 schedule announced, final on September 11 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতীক্ষার অবসান। ঘোষিত হল আসন্ন এশিয়া কাপের পূর্ণাঙ্গ সূচি। আগামী ২৭ আগস্ট সংযুক্ত আরব আমিরশাহীতে শুরু এশিয়া কাপের আসর। চলবে ১১ সেপ্টেম্বর পর্যন্ত। টুর্নামেন্টের দ্বিতীয় দিনই মুখোমুখি দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান।

শ্রীলঙ্কার বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে এবারের এশিয়া কাপ (Asia Cup 2022) সরে গিয়েছে আমিরশাহীতে (UAE)। টুর্নামেন্টের তিনটি ম্যাচ হবে শারজায়। বাকি সমস্ত ম্যাচ আয়োজিত হবে দুবাই স্টেডিয়ামে। সবকটি ম্যাচ হবে স্থানীয় সময় সন্ধে ৬টায়। টুর্নামেন্টের প্রথম ম্যাচেই আফগানিস্তানের বিরুদ্ধে মাঠে নামবে শ্রীলঙ্কা। আর পরের দিন অর্থাৎ ২৮ আগস্ট রোহিত শর্মার (Rohit Sharma) ভারত নামবে বাবর আজমের পাকিস্তানের বিরুদ্ধে।

[আরও পড়ুন: সংসদে মূল্যবৃদ্ধির প্রতিবাদে ভাষণ কাকলির, পাশে বসে দু’লাখি ব্যাগ লুকোলেন মহুয়া!]

৩০ আগস্ট অর্থাৎ বৃহস্পতিবার বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ আফগানিস্তান। ভারত (Team India) রয়েছে এ গ্রুপে। এই গ্রুপে টিম ইন্ডিয়া ও পাকিস্তানের আরও একটি দল কোয়ালিফাই করে যোগ দেবে। বি গ্রুপের দলগুলি হল বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। সুপার ফোরের ম্যাচ শুরু হবে ৩ সেপ্টেম্বর। চলবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত। আর ১১ সেপ্টেম্বর টুর্নামেন্টের ফাইনাল। শেষ বার ২০১৮ সালে রোহিত শর্মার নেতৃত্বেই এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ফের দলকে সাফল্য এনে দেওয়ার গুরু দায়িত্ব তাঁর কাঁধেই।

এদিন টুর্নামেন্টের সূচি প্রকাশ করে বিসিসিআই (BCCI) সচিব জয় শাহ লেখেন, “অপেক্ষার অবসান। এশিয়া কাপের সূচি জানিয়ে দিল ACC। বিশ্বকাপের প্রস্তুতির জন্য এই টুর্নামেন্ট দারুণ প্ল্যাটফর্ম হতে চলেছে।”

প্রথমে ঠিক ছিল ২০২০ সালে পাকিস্তানে এশিয়া কাপ আয়োজিত হবে। কিন্তু পাকিস্তানে খেলতে আপত্তি জানায় ভারত। এরই মধ্যে করোনা মহামারীও আঘাত হানে। যার ফলে সাময়িকভাবে স্থগিত রেখে শ্রীলঙ্কায় স্থানান্তরিত করা হয় টুর্নামেন্ট। ঠিক করা হয় ২০২১ সালের জুন মাসে এশিয়া কাপ আয়োজন করা হবে। কিন্তু তখনও করোনার জেরে তা আয়োজন সম্ভব হয়নি। তারপর অনেক ভাবনা চিন্তার পর এ বছর বিশ্বকাপের আগে এশিয়া কাপ আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। গত মার্চে সেই সিদ্ধান্তে সরকারি সিলমোহরও পড়ে। তবে শেষমেশ শ্রীলঙ্কা থেকে আমিরশাহীতে সরে যায় টুর্নামেন্ট।

[আরও পড়ুন: ঝাড়খণ্ডের সরকার ফেলার ষড়যন্ত্র! ফের কলকাতায় বিপুল টাকার হদিশ সিআইডির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে