Advertisement
Advertisement
World Cup 2023

ফাইনালের আগে স্পিন আতঙ্কে অস্ট্রেলিয়া! কুলদীপ-জাদেজাদের রুখতে মহড়ায় মগ্ন স্মিথরা

দলে থাকা নিয়ে সংশয় থাকলেও অশ্বিন রয়েছেন অজিদের চিন্তাভাবনায়।

Australia batters practice against spin before World Cup 2023 | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:November 18, 2023 6:17 pm
  • Updated:November 18, 2023 6:17 pm

অরিঞ্জয় বোস: দুর্দান্ত ফর্মে মহম্মদ শামি। জসপ্রীত বুমরাহর বিরুদ্ধে প্রতিটি রান পাওয়া যেন সংগ্রাম। খুব খারাপ ফর্মে নেই মহম্মদ শামিও। বস্তুত বিশ্বকাপে (ICC World Cup 2023) ভারতের পেস ত্রয়ী রীতিমতো ভয় ধরিয়ে দিচ্ছে বিপক্ষের। শামি, বুমরাহদের পেস সামাল দিতে বিশ্বের তাবড় তাবড় ব্যাটিং লাইন-আপ হিমশিম খেয়েছে। তবে ফাইনালে নামার আগে অস্ট্রেলিয়ার মাথায় সেই পেস আক্রমণের থেকেও বোধ বেশি করে ঘুরছে ভারতের অন্য এক ত্রয়ী।

কারা তাঁরা? একজন কুলদীপ যাদব (Kuldeep Yadav), একজন রবীন্দ্র জাদেজা। আরেকজন, যাকে কিনা গোটা বিশ্বকাপে মাত্র একবার প্রথম একাদশে দেখা গিয়েছে, রবিচন্দ্রন অশ্বিন। রবিবার আহমেদাবাদে অশ্বিন নামবেন কিনা, জানা নেই। কিন্তু নামটা যেহেতু রবিচন্দ্রন অশ্বিন, তাই অজিরা কোনওরকম ঝুঁকি নিতে নারাজ। মেগা ফাইনালের একদিন আগেও তাই নেটে অশ্বিনকে সামলানোর মহড়ায় মগ্ন রইলেন স্টিভ স্মিথরা।

Advertisement

[আরও পড়ুন: ‘মিস্টার সাবস্টিটিউট’ থেকে বিপক্ষ ব্যাটারদের যম! শামির উত্থানের নেপথ্য নায়ক কে?]

শনিবার নরেন্দ্র মোদি (Narendra Modi Stadium) স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার অনুশীলনের সবচেয়ে নজরকাড়া বিষয় হল স্পিন রুখে দেওয়ার মহড়া। অজি ব্যাটিং যাকে কেন্দ্র করে ঘোরাফেরা করে সেই স্টিভ স্মিথ এদিন নেটে প্র্যাকটিস করেছে দুজন বাঁ হাতি স্পিনারের বিরুদ্ধে। যা কিনা মূলত রবীন্দ্র জাদেজাকে খেলার মহড়া। অন্যদিকে ট্রেভিস হেড যাকে খেললেন, তিনি অনেকটা অশ্বিনের মতোই বল করেন। সকলেই অবশ্য নেট বোলার। কিন্তু তাতে কী সকলেই স্পিনার। কমবেশি অশ্বিন-জাদেজাদের মতোই। কুলদীপের মতো কোনও নেট বোলার বোধ হয় অজি শিবির জোগাড় করতে পারেনি। তবে ভারতের স্পিন বিভাগ যে অজিদের মাথায় ভালোরকমভাবে গেঁথে গিয়েছে, সেটা স্পষ্ট।

Advertisement

[আরও পড়ুন: রোহিত-বিরাট নন, টুর্নামেন্ট সেরা হওয়ার দৌড়ে এই তারকাকে এগিয়ে রাখছেন যুবি]

যদিও সাংবাদিক সম্মেলনে এসে অজি অধিনায়ক প্রশংসা করে গেলেন শুধু শামির। প্যাট কামিন্স অকপটে বলে দিলেন, “ভারতের সব ক্রিকেটাররা প্রতি বিভাগেই দুরন্ত পারফর্ম করছে। কিন্তু একজনের নাম বিশেষ করে বলতেই হয়। মহম্মদ শামি। টুর্নামেন্টের প্রথম থেকে ও খেলেনি। কিন্তু দারুণ পারফর্ম করছে। মহম্মদ শামি বিশ্বমানের বোলার। তাই ও অজি টিমের কাছে বড় চ্যালেঞ্জ।” মুখে শুধু শামির কথা বললেও জাদেজা-অশ্বিনরাও যে ভয় ধরাচ্ছে অজিদের মনে, সেটা শনিবারের অনুশীলনে বোঝা গেল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ