BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবাদাতে কুপোকাত কিউয়িরা, নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট জিতে ইতিহাস বাংলাদেশের

Published by: Biswadip Dey |    Posted: January 5, 2022 9:18 am|    Updated: January 5, 2022 9:18 am

Bangladesh script history by beating New Zealand in their own soil। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টেস্টে বিশ্বজয়ী নিউজিল্যান্ডকে (New Zealand) তাদের দেশের মাটিতেই ধরাশায়ী করে ইতিহাস গড়ল বাংলাদেশ (Bangladesh)। দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য মুসফিকুরদের প্রয়োজন ছিল মাত্র ৪০ রান। ২ উইকেট হারিয়ে সেই রান তুলে নিয়ে সিরিজে ১-০ এগিয়ে গেল তারা। যে কোনও ফরম্যাটেই এই প্রথম নিউজিল্যান্ডের মাটিতে জয় বাংলাদেশের।

বাংলাদেশের এই জয় নিঃসন্দেহে ঐতিহাসিক। সবচেয়ে বড় কথা, দেশের মাটিতে টানা ১৭ ম্যাচ অপরাজিত ছিল নিউজিল্যান্ড। ২০১৭ সালের মার্চে দক্ষিণ আফ্রিকার কাছে ওয়েলিংটনে হেরেছিল কিউয়িরা। প্রায় ৫ বছরের ব্যবধানে ফের তাদের পরাস্ত হতে হল। সৌজন্যে মমিনুল বাহিনী।

টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। প্রথম ইনিংসে নিউজিল্যান্ড তোলে ৩২৮ রান। দুর্দান্ত শতরান করে যান ডেভন কনওয়ে (১২২)। বাংলাদেশের হয়ে ৩টি করে উইকেট পান শরিফুল ইসলাম ও হাসান মিরাজ। এরপর ব্যাট করে ৪৫৮ রান তুলে ফেলে বাংলাদেশ। অধিনায়ক মমিনুল করেন সর্বোচ্চ ৮৮। এছাড়াও মাহমাদুল হাসান জয় (৭৮), নাজমুল হোসেন (৬৪), লিটন দাস (৮৬), মেহদি হাসানরা (৪৭) সকলেই ব্যাট হাতে কিউইদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেন। ট্রেন্ট বোল্ট (৮৫/৪) ভাল বল করলেও তা বাংলাদেশের ব্যাটসম্যানদের আটকানোর পক্ষে যথেষ্ট ছিল না।

[আরও পড়ুন: COVID-19: করোনা কাঁটায় স্থগিত রনজি ট্রফি-সহ একাধিক ঘরোয়া টুর্নামেন্ট]

১৩০ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে মাত্র ১৬৯ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। ১৩৬ রানে ২ উইকেট থেকে পরবর্তী ৩৩ রানে ৮ উইকেট খোয়ায় তারা। এবাদত হোসেন (৪৬/৬) ও তাসকিনের (৩৬/৩) বোলিংয়ের সামনে তাসের ঘরের মতো ভেঙে পড়ে কিউয়ি ব্যাটিং।

জয়ের জন্য দরকার ছিল মাত্র ৪০ রান। কিন্তু ৩ রানের মাথায় প্রথম উইকেট হারায় বাংলাদেশ। তবে ওই প্রাথমিক আঘাত অত অল্প রানের টার্গেটে কোনও সংশয়ের কাঁটা তৈরি করতে পারেনি। শেষ পর্যন্ত ২ উইকেট হারিয়েই জয়ের রান তুলে নিয়ে নয়া কীর্তি স্থাপন করল মমিনুল বাহিনী। এই প্রথম আইসিসি ক্রমপর্যায়ের প্রথম পাঁচে থাকা কোনও দেশকে বিদেশের মাটিতে টেস্টে হারাল বাংলাদেশ। সেই হিসেবে এই জয় কেবল একটা জয় মাত্র নয়, বরং এর পরিপ্রেক্ষিত সেদেশের ক্রিকেটে আগামিদিনেও বড় প্রভাব ফেলবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: IND vs SA: জোহানেসবার্গে দ্বিতীয় ইনিংসের শুরুতেই ধাক্কা, রাহুল-মায়াঙ্কের উইকেট খুইয়ে চাপে ভারত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে