BREAKING NEWS

১৫ ফাল্গুন  ১৪২৭  রবিবার ২৮ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

জাতীয় দলে সুযোগ পেতে এবার বোর্ডের নয়া ফিটনেস টেস্টেও পাশ করতে হবে ক্রিকেটারদের

Published by: Abhisek Rakshit |    Posted: January 22, 2021 4:06 pm|    Updated: January 22, 2021 4:06 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্ট্রেলিয়া (Australia) সফরে চোট-আঘাত সমস্যায়  ‘মিনি হাসপাতালে’ পরিণত হয়েছিল ‘টিম ইন্ডিয়া’ (Team India)। প্রশ্ন উঠেছিল দলের ফিজিওদের ভূমিকা নিয়েও। ফিটনেস সমস্যায় ভুগছিলেন একাধিক ক্রিকেটার। এই পরিস্থিতিতে ‘ইয়ো ইয়ো’ টেস্টের পর, আরও এক নতুন ফিটনেস পরীক্ষা যোগ করল বিসিসিআই (BCCI)। এই পরীক্ষায় পাশ করলে তবেই জায়গা পাওয়া যাবে দলে। ক্রিকেটারদের ফিট রাখতেই নয়া উপায় বের করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, নতুন এই টেস্টে নির্দিষ্ট সময়ের মধ্যে ২ কিলোমিটার দৌড়তে হবে ক্রিকেটারদের। পেসারদের জন্য সময় বরাদ্দ হয়েছে ৮ মিনিট ১৫ সেকেন্ড এবং বাকিদের জন্য ৮ মিনিট ৩০ সেকেন্ড। ‘ইয়ো ইয়ো’ টেস্ট (Yo Yo Test) থাকছেই, সঙ্গে যোগ হচ্ছে ‘স্পিড অ্যান্ড এনডিওরেন্স টেস্ট’। বিসিসিআইয়ের এক আধিকারিককে উদ্ধৃত করে ওই প্রতিবেদনে বলা হয়েছে, ‘বোর্ডের মনে হয়েছে, ‌এখন যে ফিটনেস পরীক্ষা নেওয়া হয়, তার জন্য আমাদের ক্রিকেটারদের ফিটনেস আগের তুলনায় অনেকটাই বেড়ে গিয়েছে। এবার আমাদের সেই লেভেলও ছাপিয়ে যেতে হবে। নতুন এই পরীক্ষায় ক্রিকেটারদের ফিটনেস আরও বেড়ে যাবে। প্রতি বছর খেলোয়াড়দের ফিটনেসের উন্নতি করাই বোর্ডের লক্ষ্য।’‌

[আরও পড়ুন: করোনার জন্য এবছরও বাতিল অলিম্পিক! গোপন বৈঠকে সিদ্ধান্ত জাপান সরকারের]

বোর্ডের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, ইংল্যান্ডের (England) বিরুদ্ধে ওয়ানডে এবং টি-২০ সিরিজের দল গঠনের আগে এই পরীক্ষায় পাশ করতে হবে ক্রিকেটারদের। বোর্ডের তরফে প্রত্যেক ক্রিকেটারকেই জানিয়েও দেওয়া হয়েছে নতুন এই ফিটনেস টেস্টের ব্যাপারে। ফেব্রুয়ারির পর জুন মাসে ফের এই পরীক্ষা নেওয়া হবে। অস্ট্রেলিয়ার মাটিতে মহম্মদ শামি, উমেশ যাদব, কেএল রাহুল, রবীন্দ্র জাদেজা, হনুমা বিহারী, অশ্বিন, বুমরাহদের চোট চিন্তায় ফেলে দিয়েছিল ভারতীয় দলকে। আগামী দিনে যাতে এমন পরিস্থিতি তৈরি না হয়, সেই দিকে নজর রেখেই এমন পরিকল্পনা।

[আরও পড়ুন: বর্ণবিদ্বেষমূলক মন্তব্য উড়ে আসার পরই সিরাজদের সিডনি টেস্ট ছাড়তে বলেছিলেন আম্পায়ার!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement