BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

‘মনে হচ্ছে বিশ্বকাপ ফাইনাল দেখছি’, গোলাপি ইডেনে আবেগে ভাসলেন সৌরভ

Published by: Subhamay Mandal |    Posted: November 24, 2019 12:32 pm|    Updated: November 24, 2019 12:44 pm

An Images

আলাপন সাহা: ইডেনে বিকেলে বাংলাদেশের একটা করে উইকেট পড়ছে, আর গ্যালারিতে ‘বিরাট… বিরাট’ শব্দবহ্ম। সঙ্গে মেক্সিকান ওয়েভ। দেখে কে বলবে, এটা একটা টেস্ট ম্যাচ। বহু বছর তো শুধু আইপিএল ম্যাচেই এত উৎসব দেখতে অভ্যস্ত ছিল ইডেন!

তিনতলার বক্সে বসা বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়কে প্রচণ্ড তৃপ্ত লাগল। সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়া হাউসফুল ইডেনের ভিডিও দেখছিলেন। বাংলাদেশ থেকে আসা লোকজনও বলে যাচ্ছেন, দাদা না থাকলে এত কিছু সম্ভব হত না। সৌরভ সবই শুনেছেন। জিজ্ঞেস করলে আসছে তৃপ্তির হাসি। এদিন ‘সংবাদ প্রতিদিন’-কে বললেন, “দেখেছেন কী পরিবেশ? এত লোক এসেছে। খেলা দেখে চিৎকার করছে। আমরা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০০১-এ যখন টেস্ট খেলেছিলাম, তখন এরকমই ফুল হাউস হয়েছিল ইডেন।”

আঠারো বছর আগের সেই ঐতিহাসিক টেস্টে আপনি টিমের ক্যাপ্টেন ছিলেন। আর আজ বোর্ড প্রেসিডেন্ট। অনুভূতিটা কী রকম? সৌরভ বললেন, “দুটো সম্পূর্ণ আলাদা ব‌্যাপার। তবে দর্শকদের উত্তেজনাটা একইরকম। আমি অনেক দিন আগে থেকে বলে আসছি, এটাই টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ হতে চলেছে। মনে হচ্ছে বক্সে বসে বিশ্বকাপ ফাইনাল দেখছি। অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার মতো দেশগুলো আসুক। দেখবেন তখন উন্মাদনা আরও বাড়বে।”

[আরও পড়ুন: মোমিনুলের আগে ব্যাট করার সিদ্ধান্ত মানতে পারছেন না শাকিব]

রাহুল দ্রাবিড় ইডেনে বসে বলে গিয়েছেন, দারুণ উদ্যোগ। আজ অংশুমান গায়কোয়াড়ও বললেন। এগুলো কতটা তৃপ্তি দেয়? সৌরভ বললেন, “অবশ্যই ভাল লাগে। আমি এখানে এসেছি ভাল কিছু করব বলেই।” টানা সাতটা টেস্ট ম‌্যাচ জয়ের সামনে কোহলির ভারত। টেস্ট চ্যাম্পিয়নশিপে লিগ টেবিলে বাকি টিমের চেয়ে কয়েকশো মাইল এগিয়ে। সৌরভ বলছিলেন, “খুব ভাল খেলছে আমাদের টিম। প্রত‌্যেকে দারুণ পারফর্ম করছে।”

পরের টেস্ট সিরিজ নিউজিল্যান্ডে। সৌরভের মতে লড়াইটা কঠিন হবে। বললেন, “নিউজিল্যান্ড ভাল টিম। ওরা নিজেদের কন্ডিশনে খেলবে। অবশ্যই চ্যালেঞ্জিং সিরিজ হবে। তবে আমি আশাবাদী বিরাটরা ওখানেও দারুণ খেলে আসবে। সিরিজও জিতবে।” মহম্মদ আজহারউদ্দিন বলেছেন, গোলাপি বলে খেলার ভাবনা থাকলে এক-আধটা টেস্ট ম্যাচ খেললে হবে না। ধারাবাহিকভাবে দিন-রাতের টেস্ট খেলতে হবে। তাহলে নিউজিল্যান্ডেও কি দিন-রাতের টেস্ট খেলবেন বিরাটরা? সৌরভ নিশ্চিতভাবে কিছু জানালেন না। বললেন, “আগে এটা শেষ হোক। আর নিউজিল্যান্ড সিরিজ শুরু হতে অনেক সময় বাকি। এখনই কিছু ঠিক হয়নি। দেখা যাক কী হয়।”

দিলীপ বেঙ্গসরকরের সঙ্গে বক্সে বসে বিরাট কোহলির সেঞ্চুরি দেখলেন। আবু জায়েদকে পরপর স্ট্রেট ড্রাইভ, কভার ড্রাইভ মারতে দেখে বেঙ্গসরকর হাততালি দিচ্ছেন। সৌরভকে দেখেও মনে হচ্ছিল বিরাটের ইনিংস উপভোগ করছেন। বললেন, “সুপার্ব ক্রিকেটার। কী ব্যাটিং করছে বলুন তো! অসম্ভব ভাল একটা ইনিংস। আর বিরাট তো রান মেশিন।” নিজেও প্রচুর বিশ্বসেরা ক্রিকেটারের সঙ্গে খেলেছেন। তাঁদের মধ্যে বিরাটকে কোথায় রাখবেন? সৌরভ তুলনায় যেতে চাইলেন না। বললেন, “ওভাবে তুলনা চলে না। আমি তুলনায় বিশ্বাসীও নই। বিরাট চ্যাম্পিয়ন ক্রিকেটার।”

[আরও পড়ুন: বল হাতে আগুন ঝরাচ্ছেন ইশান্ত, গোলাপি টেস্টে ব্যাটিং বিপর্যয় অব্যাহত বাংলাদেশের]

ভারতের পেস অ্যাটাক নিয়েও উচ্ছ্বসিত সৌরভ। সামি-ইশান্ত-উমেশরা পরপর সিরিজে ধারাবাহিকতা দেখাচ্ছেন। আপনার কি মনে হয়ে এই বোলিং অ্যাটাক ভারতের সেরা? সৌরভ বললেন, “আমি একই কথা বলব। তুলনা করাটা ঠিক নয়।’’ সব শেষে মহেন্দ্র সিং ধোনি প্রসঙ্গ। ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও ধোনি খেলছেন না। বিশ্বকাপ জয়ী অধিনায়ক তাহলে কী করবেন? আপনার সঙ্গে কোনও কথা হল? সৌরভ বলে গেলেন, “কোনও কথা হয়নি। দেখা যাক কী হয়।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement