১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সৌরভ-জয় শাহদের তৎপরতা, বেঁচে গেল বিসিসিআইয়ের ১৫০০ কোটি টাকা

Published by: Subhajit Mandal |    Posted: November 17, 2021 4:48 pm|    Updated: November 17, 2021 4:48 pm

BCCI to save rs 1500 crore after ICC agrees to bear tax Burden | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় ক্রিকেট সমর্থকদের মুখে হাসি ফুটিয়ে মঙ্গলবার আইসিসির বৈঠকে বড়সড় সাফল্য পেয়েছে বিসিসিআই। আগামী ৯ বছরে মোট চারটি আইসিসি ট্রফি আয়োজনের দায়িত্ব পেয়ে গিয়েছে বিসিসিআই। যার অর্থ, আগামী এক দশক নিয়মিত বহুদেশিয় আন্তর্জাতিক টুর্নামেন্টের সাক্ষী থাকবে ভারতীয় ক্রিকেট মহল (Indian Cricket Team)। কিন্তু এর বাইরেও একটা বড় স্বস্তির খবর রয়েছে ভারতীয় ক্রিকেটের জন্য। সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly), জয় শাহদের বোর্ড একাধিক টুর্নামেন্ট আয়োজন করার অধিকারের পাশাপাশি বিপুল আর্থিক সুবিধাও পেয়ে গিয়েছে। আগামী কয়েক বছরে কর বাবদ ১৫০০ কোটি টাকা বাঁচতে চলেছে ভারতীয় বোর্ডের।

BCCI to save rs 1500 crore after ICC agrees to bear tax Burden

আসলে, আইসিসি (ICC) টুর্নামেন্ট আয়োজনের জন্য বিসিসিআইয়ের কাছ থেকে ১০ শতাংশ কর নেয় কেন্দ্রীয় সরকার। বিশ্বের অন্যান্য দেশের বোর্ড সরকারের কাছে করছাড় পেলেও ভারতীয় বোর্ড তা পায় না। বিসিসিআই সরকারের কাছে আবেদন জানিয়ে সমস্যা মেটানোর চেষ্টা করেছিল। কিন্তু শুধু ক্রিকেট বোর্ডের জন্য নিয়ম বদলাতে চাইছে না। যার ফলে এতদিন বিপুল পরিমাণ করের বোঝা বইতে হচ্ছিল ভারতীয় বোর্ডকে। হিসাব অনুযায়ী, ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২৩ সালের একদিনের ক্রিকেটের বিশ্বকাপ থেকে ভারতীয় বোর্ডের ক্ষতি প্রায় সাড়ে সাতশো কোটি টাকা। সদ্য সমাপ্ত টি-২০ বিশ্বকাপ আমিরশাহীতে (UAE) না সরালে এই লোকসানের অঙ্ক আরও বাড়তে পারত। ২০২৯ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি, এবং ২০৩১ ওয়ানডে বিশ্বকাপেও একই পরিমাণ ক্ষতি হওয়ার সম্ভাবনা। অর্থাৎ সব মিলিয়ে কর বাবদ প্রায় দেড় হাজার কোটি টাকা দিতে হত ভারতীয় বোর্ডকে।

[আরও পড়ুন: আগামী ৯ বছরে চারটি ICC টুর্নামেন্ট ভারতে, প্রথমবার বিশ্বকাপ হবে আমেরিকায়]

কিন্তু মঙ্গলবার আইসিসির বৈঠকে সিদ্ধান্ত নিয়েছে এই টাকা আর বিসিসিআইকে (BCCI) দিতে হবে না। তা দেবে আইসিসি। ওই বৈঠকে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় এবং সচিব জয় শাহরা জোরাল সওয়াল করেন নিজেদের পক্ষে। তারা দাবি করেন, অন্য দেশের সরকার এই কর না নেওয়ায় সেসব দেশের বোর্ডকে এই বিপুল করের বোঝা বইতে হয় না। তাহলে বিসিসিআইকে এই বিপুল করের টাকা বইতে হবে কেন? সূত্রের খবর আইসিসি সৌরভদের এই যুক্তি মেয়ে নেয়। এবং করের টাকাটা নিজেরাই মিটিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়।

[আরও পড়ুন: T20 World Cup: পরবর্তী টি-২০ বিশ্বকাপের প্রাথমিক সূচি ঘোষণা করে দিল আইসিসি, ফাইনাল মেলবোর্নে]

আইসিসির প্রকাশিত তালিকায় ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে আয়োজন করবে ভারত। এরপর ২০২৯ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিও হবে এ দেশে। আবার বাংলাদেশের সঙ্গে হাত মিলিয়ে ২০৩১ ওয়ানডে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পালন করবে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। তাছাড়া ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপও ভারতেই হবে। অর্থাৎ আগামী দশ বছর ভারতীয় ক্রিকেটারপ্রেমীদের পোয়াবারো। কিন্তু এতগুলি টুর্নামেন্ট পুরনো করকাঠামোয় আয়োজন করতে গেলে বিসিসিআইয়ের লাভের থেকে লোকসানই বেশি হত। সৌরভ-শাহদের তৎপরতায় সেই ঝামেলা থেকে নিস্তার পেল ভারতীয় বোর্ড।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে