BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ 

Advertisement

ক্রিকেটমাঠে যুগান্তকারী আবিষ্কার! এবার বলের মধ্যেই থাকবে ‘মাইক্রোচিপ’

Published by: Subhajit Mandal |    Posted: August 11, 2019 5:21 pm|    Updated: August 11, 2019 5:21 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপ ফাইনালে আম্পায়ারিং বিতর্ক এখনও রগরগে। আম্পায়ার কুমার ধর্মসেনার একটি ভুলের জন্যই হয়তো বিশ্বচ্যাম্পিয়নের খেতাব পেল ইংল্যান্ড। শুধু ফাইনাল কেন গোটা বিশ্বকাপ জুড়েই শিরোনামে ছিল আম্পায়ারিং বিতর্ক। তবে, এবার হয়তো সেসব অতীত হতে চলেছে। ক্রিকেট মাঠে যুগান্তকারী আবিষ্কার করে ফেলেছে বল প্রস্তুতকারী সংস্থা কোকাবুরা। এবার বলের মধ্যেই মাইক্রোচিপ বসানোর ব্যবস্থা করছে বল প্রস্তুতকারী সংস্থাটি। আসন্ন বিগ ব্যাশ লিগেই প্রথম ব্যবহার করা হতে পারে এই বল।

[আরও পড়ুন: ধারাভাষ্যে কোচ শাস্ত্রী! অভিনব ‘বটল ক্যাপ চ্যালেঞ্জ’ বিরাট কোহলির, দেখুন ভিডিও]

বলটি দেখতে আর পাঁচটা সাধারণ বলের মতোই। ওজনেরও কোনও তারতম্য হচ্ছে না। কিন্তু, এই হলে থাকছে অত্যাধুনিক প্রযুক্তি। বলের ভিতরেই ইনজেক্ট করা থাকছে মাইক্রোচিপ। যা সংকেত পাঠাবে টিভি আম্পায়ারকে। আপাতত পেটে মাইক্রোচিপ লাগানো এই বল নিয়ে পরীক্ষা চলছে। তবে সংস্থার তরফে জানানো হয়েছে, পরীক্ষা প্রায় শেষ। এবার মাঠে এই বল আনার অপেক্ষা! গতির বেশ কিছু পরিসংখ্যান দেবে এই বল। বল ছাড়ার সময়ের গতি, বাউন্স করার আগের গতি এবং বাউন্স করার পরের গতি, এই সমস্ত তথ্য পাওয়া যাবে। এমনিতে ক্রিকেটে দিন দিন আধুনিকতার ছোঁয়া দেখা যাচ্ছে। উইকেট থেকে জার্সি সবেতেই দেখা যাচ্ছে প্রযুক্তির ছাপ। আধুনিক ব্যাটগুলিও নাকি আগের তুলনায় শট নেওয়ার পক্ষে অনেক উপযোগী। তবে, বলের মধ্যে এ হেন কারিগরী এই প্রথম। শোনা যাচ্ছে, আসন্ন বিগ ব্যাশ লিগে প্রথম এই পরীক্ষা করা হবে। সফল হলে আন্তর্জাতিক ক্রিকেটেও এই বল ব্যবহারের চেষ্টা করা হবে।

[আরও পড়ুন: দ্বিতীয় ম্যাচের আগে ভারতকে ভাবাচ্ছে বৃষ্টির ভ্রুকুটি, সুযোগের অপেক্ষায় তরুণরা]

কেউ কেউ এই নতুন বলকে স্মার্ট বল বলছেন। আম্পায়ারদের ব্যাপক সাহায্য করতে পারবে এই স্মার্ট বল। ডিআরএস-এর ক্ষেত্রে আম্পায়ারদের নিখুঁত সিদ্ধান্ত নিতে সাহায্য করবে এই বল। বলের লাইন-লেংথ, গতিপথ সঠিকভাবে বলতে পারবে এই মাইক্রোচিপ। যার ফলে এলবিডব্লিউ-এর ক্ষেত্রেও এই বল সঠিক তথ্য দিয়ে সাহায্য করবে। সন্দেহজনক ক্যাচের ক্ষেত্রেও আম্পায়াররা সহায়তা পাবেন। জানা গিয়েছে, বিশ্বের একাধিক টি-২০ লিগের ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গেও সংস্থার তরফে কথা বলা হয়েছে। তবে সবার আগে বিগ ব্যাশে এই বল দেখা যেতে পারে বলে খবর।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement