১৬ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২৯ ফেব্রুয়ারি ২০২০ 

ক্রিকেট

Published by: Subhajit Mandal |    Posted: August 13, 2019 6:47 pm|    Updated: August 13, 2019 6:47 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবারই সরকারিভাবে ২০২২ কমনওয়েলথ গেমসে ক্রিকেটের অন্তর্ভুক্তিকরণের প্রস্তাবে সিলমোহর পড়েছে। তার মধ্যেই শুরু হয়ে গেল অলিম্পিকে ক্রিকেটকে শামিল করানোর প্রস্তুতি। আইসিসি ইতিমধ্যেই অলিম্পিক কর্তৃপক্ষের সঙ্গে কথাবার্তা শুরু করে দিয়েছে। চেষ্টা চলছে ২০২৮ অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করানোর।

[আরও পড়ুন: শুক্রবারই বিরাটদের কোচ নিয়োগের ইন্টারভিউ, ডাকা হল ৬ জন হেভিওয়েটকে]

মঙ্গলবারই এক ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে কমনওয়েলথ কর্তৃপক্ষ। আইসিসির দেওয়া প্রস্তাবে সম্মতি দিয়ে কমনওয়েলথ কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, ২০২২ অলিম্পিকে মহিলাদের টি-২০ ক্রিকেটকে শামিল করা হল। আইসিসির পাশাপাশি ইংল্যান্ড ক্রিকেট বোর্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে কমনওয়েলথ এবং অলিম্পিকের মতো প্রতিযোগিতায় ক্রিকেটকে শামিল করানোর। সেই প্রস্তাব মেনে কমনওয়েলথ কর্তৃপক্ষ মহিলাদের টি-২০ কে কমনওয়েলথে অন্তর্ভুক্তিকরণের প্রস্তাবে ছাড়পত্র দিল। মোট ৮টি আন্তর্জাতিক দল খেলবে কমনওয়েলথ গেমসে। সবকটি ম্যাচই আয়োজিত হবে এজবাস্টনে। ১৯৯৮-এর পর এবারই প্রথমে কমনওয়েলথ গেমসে ঠাঁই পাচ্ছে ক্রিকেট। সেবারে ৫০ ওভারের ক্রিকেটে সোনা জিতেছিল দক্ষিণ আফ্রিকা। এ প্রসঙ্গে আইসিসির এক আধিকারিক জানিয়েছেন, “এটা সত্যিই মেয়েদের ক্রিকেটের জন্য একটি ঐতিহাসিক পদক্ষেপ।”

আইসিসির এক আধিকারিক জানিয়েছেন, “এটা সত্যিই মেয়েদের ক্রিকেটের জন্য একটি ঐতিহাসিক পদক্ষেপ।”

[আরও পড়ুন: কোহলি-ভুবির দাপটে দুমড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ, ৫৯ রানে জয়ী ভারত]

কমনওয়েলথে অন্তর্ভুক্তির পরই অলিম্পিকে প্রবেশাধিকারের দাবি জোরালো করছে আইসিসি। মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের ক্রিকেট কমিটির চেয়ারম্যান মাইক গ্যাটিং জানিয়েছেন, অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে বড়সড় পদক্ষেপ করা হয়েছে। আমরা আশাবাদী ২০২৮ এর মধ্যেই অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত হবে। সেটা হবে আমাদের জন্য ঐতিহাসিক মুহূর্ত। সূত্রের খবর, আইসিসির তরফে প্রধান কার্যকারী আধিকারিক মনু সহায় এ বিষয়ে অলিম্পিক কমিটির সঙ্গে কথা বলছেন। এবং ইতিমধ্যেই কার্যকরী কিছু পদক্ষেপও করা হয়েছে। সব ঠিক থাকলে ২০২৮ এর মধ্যেই টি-২০ ক্রিকেটে অলিম্পিকের অন্তর্ভুক্ত হতে পারে।লস অ্যাঞ্জেলসে সেই মাহেন্দ্রক্ষণের প্রতিক্ষায় ক্রিকেট সমর্থকরা।

An Images
An Images
An Images An Images