২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এজবাস্টন টেস্টেও বর্ণবিদ্বেষের থাবা, গ্যালারিতে হেনস্তার শিকার ভারতীয় সমর্থকরা

Published by: Subhajit Mandal |    Posted: July 5, 2022 9:45 am|    Updated: July 5, 2022 9:45 am

ENG vs IND: Indian fans racially abused in Edgbaston | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নটিংহ্যামের পর এবার বার্মিংহ্যাম। এজবাস্টন টেস্টেও থাবা বসাল বর্ণবিদ্বেষ। তবে এবার নিশানায় ক্রিকেটাররা নন। এজবাস্টন টেস্টে (Edgebaston Test) খেলা দেখতে যাওয়া ভারতীয় সমর্থকদের উদ্দেশে কটূক্তি করার অভিযোগ উঠল ইংল্যান্ড সমর্থকদের বিরুদ্ধে।

ইংল্যান্ডের ফুটবল সমর্থকরা যতটা কুখ্যাত, ঠিক উলটোটা প্রযোজ্য সেদেশের ক্রিকেট সমর্থকদের জন্য। বিপক্ষ ক্রিকেটার ভাল পারফরম্যান্স করলে প্রশংসা করতে কুণ্ঠিত হন না ইংরেজ সমর্থকরা। সেভাবে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগ ওঠে না ইংল্যান্ড দর্শকদের বিরুদ্ধে। কিন্তু ভারত-ইংল্যান্ড চলতি টেস্ট সিরিজে দু’বার একই ঘটনা ঘটল। নটিংহ্যামে আক্রান্ত হয়েছিলেন এক ভারতীয় বংশোদ্ভূত মহিলা। এবারের অভিযোগ আরও গুরুতর।

[আরও পড়ুন: এজবাস্টনে রেকর্ড গড়েও ব্যাকফুটে বুমরাহ, রুট-বেয়ারস্টো জুটিতে জয়ের দোরগোড়ায় ইংল্যান্ড]

এজবাস্টনে চতুর্থ দিন খেলা দেখতে যাওয়া বহু ভারতীয় সমর্থক (Indian Cricket Fans) সোশ্যাল মিডিয়ায় অভিযোগ করেছেন, তাদের উদ্দেশ্য করে কটূক্তি করেছেন ইংরেজ ক্রিকেট সমর্থকরা। বিদ্বেষপূর্ণ কটাক্ষ, অঙ্গভঙ্গি সবই করতে দেখা যায় ইংরেজ সমর্থকদের। সেসব ভিডিও-ও পোস্ট করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়। অভিযোগ, মাঠের নিরাপত্তারক্ষীরা এসব দেখা সত্ত্বেও নীরব ছিলেন। এমনকী তাঁদের বিরুদ্ধে এইসব কাণ্ডকারখানায় উৎসাহ দেওয়ার অভিযোগও উঠেছে।

[আরও পড়ুন: এজবাস্টন টেস্ট: চওড়া ব্যাটে ৭২ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন পন্থ, বড় রানের সামনে ইংল্যান্ড]

সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে আলোড়ন পড়ে জেতেই নড়েচড়ে বসেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। ইসিবি (ECB) জানিয়েছে, দ্রুত এজবাস্টন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে এ নিয়ে তদন্ত শুরু করা হবে। ইসিবি জানিয়েছে পরপর এই ধরনের অভিযোগ পেয়ে তারা উদ্বিগ্ন। ক্রিকেটে বর্ণবিদ্বেষের কোনও জায়গা নেই। যারা এর সঙ্গে যুক্ত তাদের রেয়াত করা হবে না বলেও আশ্বাস দিয়েছে ইংল্যান্ড বোর্ড।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে