Breaking News

Marais Erasmus

আম্পায়ারের ভুলেই বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড, অবসরের পরে ভুল স্বীকার এরাসমাসের

লর্ডসের সেই আইকনিক ফাইনালের পাঁচ বছর পরে ভুল স্বীকার তাঁর।

England won ODI World Cup 2019 due to umpiring mistake, says Erasmus

এরাসমাসের স্বীকারোক্তি। ফাইল চিত্র

Published by: Krishanu Mazumder
  • Posted:April 2, 2024 8:05 pm
  • Updated:April 2, 2024 8:05 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভুল স্বীকার করে নিলেন আম্পায়ার মারিয়াস এরাসমাস (Marais Erasmus)। ২০১৯ বিশ্বকাপের ফাইনালে তিনি ভুল না করলে ইংল্যান্ডও হয়তো চ্যাম্পিয়ন হতো না। ২০১৯ সালের সেই মেগা ফাইনালের পরে কেটে গিয়েছে পাঁচ-পাঁচটি বছর। সেই ক্ষতে এখনও প্রলেপ পড়েনি এরাসমাসের। তিনি এবং কুমার ধর্মসেনা (Kumar Dharmasena) ঠিক কোন জায়গায় ভুল করেছিলেন, সেটা তাঁরা বুঝতে পেরেছিলেন লর্ডসের ঐতিহাসিক ফাইনালের পরের দিন।

যে ভুলের কথা এরাসমাস বলছেন, তা ক্রিকেট ইতিহাসে আইকনিক হয়ে গিয়েছে। শেষ তিন বলে ইংল্যান্ডের দরকার ছিল ৯ রান। বেন স্টোকস ডিপ মিড উইকেটে বল ঠেলে দুরানের জন্য দৌড়তে শুরু করেন। দূরপ্রান্ত থেকে ছোড়া বল বেন স্টোকসের ব্যাটে লেগে বাউন্ডারি হয়ে যায়। এরাসমাস ও ধর্মসেনা ৬ রান দেন ইংল্যান্ডকে। ওই রানটা ইংল্যান্ডের জন্য দরকারি ছিল সেই সময়ে। পরবর্তী কালে ম্যাচ গড়ায় সুপার ওভারে। পরবর্তীকালে এরাসমাস বুঝতে পারেন সেই সময়ে ৬ রান দিয়ে ৫ রান দেওয়া উচিত ছিল। কারণ ফিল্ডার বল ধরে উইকেটকিপারের দিকে ছোড়ার সময়ে দুই ইংরেজ ব্যাটার একে অপরকে অতিক্রম করেননি। 

[আরও পড়ুন: ফোকাস যখন টেস্ট, টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে সরে দাঁড়ালেন ইংল্যান্ডের তারকা]

পরের দিন সকালের কথা স্মরণ করে এরাসমাস বলেন, ”পরের দিন প্রাতরাশের সময়ে ধর্মসেনা আমাকে দেখেই বলে ওঠে, তুমি কি বুঝতে পেরেছো  কাল আমরা কী ভুল করেছিলাম। কিন্তু মাঠে আমরা বলাবলি করছিলাম, ছয়-ছয় এবং ছয়। মাথায় আসেনি ব্যাটাররা একে অপরকে অতিক্রম করেননি।” 

সদ্যই অবসর নিয়েছেন এরাসমাস। ক্রাইস্টচার্চে অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড টেস্টে শেষ বার আম্পায়ারিং করেন তিনি। সেই তিনি প্রায় পাঁচ বছর পরে স্বীকার করে নিলেন লর্ডসের ফাইনালে তাঁরা ভুল করেছিলেন। আর সেই ভুলের জন্যই ইংল্যান্ড প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়ন হয়।  

[আরও পড়ুন: রোহিতকে সরিয়ে পাণ্ডিয়াকে নেতা বানানো ভুল সিদ্ধান্ত, এবার মুম্বই ইন্ডিয়ান্সের সমালোচনায় প্রাক্তন পাক তারকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ