BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ১ ডিসেম্বর ২০২০ 

Advertisement

নজিরবিহীন! আন্তর্জাতিক সিরিজ শুরুর প্রাক্কালে একসঙ্গে পদত্যাগ করল গোটা দক্ষিণ আফ্রিকা বোর্ড

Published by: Sulaya Singha |    Posted: October 27, 2020 9:46 pm|    Updated: October 27, 2020 9:46 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিকেট বিশ্বের নজিরবিহীন ঘটনা। একসঙ্গে পদত্যাগ করলেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সমস্ত ডিরেক্টর। সোমবার বোর্ডের তরফে এমন খবর জানানোর পর থেকেই শোরগোল পড়ে গিয়েছে। এমন কী কারণ যাতে একসঙ্গে গোটা বোর্ড ইস্তফার সিদ্ধান্ত নিল?

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (Cricket South Africa) তরফে টুইটারে একটি পোস্টে লেখা হয়, “সব ডিরেক্টর নিজ নিজ পদ থেকে ইস্তফা দিলেন।” বোর্ডের মেম্বার কাউন্সিলের একাধিক বৈঠকের পর নেওয়া হয় এই সিদ্ধান্ত। রবিবার চার বোর্ড সদস্য পদত্যাগ করেন। যাঁর মধ্যে ছিলেন বর্তমান কার্যকরী প্রেসিডেন্ট বি উইলিয়ামস। সোমবার বাকি ছ’জন বোর্ড সদস্য ইস্তফা দেন। CSA এও জানিয়ে দিয়েছে, ইস্তফাপত্র গ্রহণ করা হয়েছে। তবে তিনজনকে নিজেদের পদে রেখে দেওয়া হয়েছে। বোর্ডের কাজ যাতে কোনওভাবে না আটকায়, তা সুনিশ্চিত করার দায়িত্ব তাঁদের কাঁধে। অন্তর্বর্তীকালীন বোর্ড তৈরির আগে পর্যন্ত তাঁরাই সমস্ত দায়িত্ব সামলাবেন।

[আরও পড়ুন: ভাইরাল CSK’র রঙে রাঙানো ধোনিভক্তর বাড়ি, ফ্যানের কাণ্ড দেখে কী বললেন ক্যাপ্টেন কুল?]

ডামাডোল অনেক দিন ধরেই চলছিল। কিন্তু তার ক্লাইম্যাক্স যে এমন হবে, তা অনেকেরই ধারণার বাইরে ছিল। বোর্ড কর্তাদের বিরুদ্ধে অস্বচ্ছতার অভিযোগ তুলে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সমস্ত কার্যকলাপ অধিগ্রহণের সিদ্ধান্ত নেয় সে দেশের সরকার। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার নিয়ন্ত্রণ চলে যায় দক্ষিণ আফ্রিকার স্পোর্টস কনফেডারেশন অ্যান্ড অলিম্পিক কমিটির হাতে। কিন্তু আইসিসির নিয়ম অনুযায়ী, কোনও সদস্য দেশের ক্রিকেট বোর্ডে সে দেশের সরকারের হস্তক্ষেপের অনুমতি নেই। এ বিষয়ে সরকারের সঙ্গে সমস্যা না মিটলে দক্ষিণ আফ্রিকাকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত করা হতে পারে। তারপর থেকেই বিতর্কে প্রোটিয়াদের বোর্ড। 

সোমবার বোর্ডের ডিরেক্টররা পদত্যাগ করায় অন্তর্বর্তীকালীন কমিটি তৈরির পথ পরিষ্কার হয়ে গেল। শীঘ্রই দক্ষিণ আফ্রিকার স্পোর্টস কনফেডারেশন অ্যান্ড অলিম্পিক কমিটি নয়া অন্তর্বর্তীকালীন কমিটির কথা ঘোষণা করবে। আগামী ডিসেম্বরেই ইংল্যান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজ আয়োজনের কথা দক্ষিণ আফ্রিকার। এমন সময় এই খবরে বিচলিত ক্রিকেট মহল।

[আরও পড়ুন: কোহলিদের সঙ্গে পরিবারকে পাঠাতে চান সৌরভ, অপেক্ষা অজি বোর্ডের সবুজ সংকেতের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement