BREAKING NEWS

৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ফকর জামানের রান আউট ঘিরে উত্তাল ক্রিকেটবিশ্ব, বিতর্কের কেন্দ্রে ডি’কক

Published by: Krishanu Mazumder |    Posted: April 5, 2021 7:47 pm|    Updated: April 5, 2021 8:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেউ বলেছেন দক্ষিণ আফ্রিকার উইকেটকিপার কুইন্টন ডি’ কক (Quinton de Kock) বোকা বানিয়ে রান আউট করেছেন পাকিস্তানের ব্যাটসম্যান ফকর জামানকে। কেউ আবার বলছেন, এভাবে রান আউট করা ক্রিকেটের স্পিরিটের পরিপন্থী। কিন্তু তিনি, ফকর জামান (Fakhar Zaman) রান আউট হওয়ার সমস্ত দায় নিজের ঘাড়েই নিচ্ছেন। বলছেন, “দোষটা আমারই। আমি অন্যপ্রান্তে দৌড়নো হ্যারিস রাউফকে দেখতেই ব্যস্ত ছিলাম। আমার মনে হয়েছিল ক্রিজ থেকে ও দেরিতে বেরিয়েছে। ধরেই নিয়েছিলাম হ্যারিস বিপন্ন। বাকিটা ম্যাচ রেফারির উপরে। তবে আমি এতে কুইন্টনের কোনও দোষ দেখছি না।”

ঘটনা হল, রবিবারের দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান (South Africa vs Pakistan) ম্যাচের পর ফকর জামানের রান আউট নিয়ে ক্রিকেটবিশ্বে জোর চর্চা। সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে প্রোটিয়া শিবিরের পাহাড়প্রমাণ ৩৪১ রান তাড়া করতে নেমে কথা বলছিল ফকর জামানের ব্যাট। রান তাড়া করে একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ডও করে ফেলেন তিনি। ব্যক্তিগত ১৯৩ করে রান আউট হতে হয় ফকর জামানকে। ম্যাচের শেষ ওভারে লং অফে বল ঠেলে দু’ রান নেওয়ার জন্য দৌড়তে শুরু করেন ফকর জামান। তিনি যখন ক্রিজে ফিরছেন তখন প্রোটিয়া ফিল্ডার মার্করামের উদ্দেশে হাত নাড়তে থাকেন কুইন্টন ডি’ কক। নন স্ট্রাইক এন্ডে বল ছোড়ার ইঙ্গিত করতে থাকেন দক্ষিণ আফ্রিকার উইকেট কিপার। কুইন্টন ডি’ককের এহেন নির্দেশ দেখতে পেয়ে দৌড়নোর গতি কমিয়ে দেন ফকর জামান। কিন্তু প্রোটিয়া ফিল্ডার মার্করাম সরাসরি বল ছোড়েন উইকেট কিপারের প্রান্তে। দৌড়নোর গতি কমিয়ে দেওয়ায় জামান ক্রিজে পৌঁছনোর আগেই মার্করামের থ্রো উইকেট ভেঙে দেয়।  

[আরও পড়ুন: এখনই টিকাকরণ নয়, ভ্যাকসিন ছাড়াই মহারাষ্ট্রে আইপিএল খেলবেন ক্রিকেটাররা]

ম্যাচ অবশ্য আগেই হাতছাড়া হয়ে গিয়েছিল পাকিস্তানের। ৩২৪ রানে থেমে যায় পাক দল। যদিও এই ম্যাচ চলে যায় পিছনের সারিতে। জামানের রান আউট জন্ম দেয় নতুন বিতর্কের। বইতে থাকে সমালোচনার ঝড়। অনেক ক্রিকেটপ্রেমীই আসামীর কাঠগড়ায় দাঁড় করান কুইন্টন ডি’ কককে। উঠে আসে এমসিসির রান আউট সংক্রান্ত নিয়মকানুন। এমসিসির নিয়ম বলে, ফিল্ডার কথা বলে বা অঙ্গভঙ্গি করে বা ইচ্ছাকৃত ভাবে ব্যাটসম্যানকে বোকা বানালে তা অনৈতিক। এমসিসি-র নিয়মে এমনও বলা আছে, আউট বা নট আউট, তা স্থির করবেন আম্পায়ারই। যদি আম্পায়ার মনে করেন, সংশ্লিষ্ট ফিল্ডার ব্যাটসম্যানকে ঠকিয়ে রান আউট করেছেন, সেক্ষেত্রে ব্যাটসম্যানকে নট আউট ঘোষণা করা হবে। এমনকী পেনাল্টি বাবদ ৫ রানও দেওয়া হতে পারে। 

কিন্তু রবিবার আম্পায়াররা পাক ব্যাটসম্যানকে রান আউট দেন।আর তার পর থেকেই ক্রিকেটবিশ্বে শুরু হয়ে যায় জোর আলোচনা। বোকা বানিয়ে জামানকে আউট করার জন্য সরব হন পাকিস্তানের ক্রিকেটপ্রেমীরা। কুইন্টন ডি’ ককের সমালোচনার মুখর হন তাঁরা। কিন্তু ফকর জামান স্বয়ং সেই বিতর্কে জল ঢেলে দিয়ে বলেছেন, দোষটা তাঁরই। কুইন্টন ডি’ ককের কোনও দোষই নেই।  

[আরও পড়ুন: IPL 2021: জার্সি থেকে মদের বিজ্ঞাপনের লোগো সরান, চেন্নাইয়ের কাছে আরজি মঈন আলির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement