৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়মে বড়সড় বদল আনতে চলেছে ICC!

Published by: Abhisek Rakshit |    Posted: June 30, 2021 9:00 pm|    Updated: June 30, 2021 9:21 pm

ICC To Change WTC Qualification Rules; Equal Points For Every Test Victory, says Report | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সদ্য শেষ হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) প্রথম সংস্করণ। সাউদাম্পটনে ভারতকে (Team India) হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে নিউজিল্যান্ড (New Zealand)। ইতিমধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পরবর্তী সংস্করণের সূচিও ঘোষণা করে দিয়েছে আইসিসি (ICC)। আগামী ৪ আগষ্ট ভারত-ইংল্যান্ড পতৌদি সিরিজ দিয়েই ফের সূচনা হবে এবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। চলবে ২০২৩ সালের জুন মাস পর্যন্ত। তবে এবার আর আগের নিয়ম থাকছে না। শোনা যাচ্ছে এবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়মে বেশ কিছু বদল আনতে চলেছে আইসিসি।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, প্রত্যেকটি দলকে ছ’টি করে সিরিজে অংশ নিতে হবে। এর মধ্যে তিনটি হোম এবং তিনটি অ্যাওয়ে সিরিজ। আসন্ন ভারত বনাম ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ডের অ্যাসেজ সিরিজেই কেবল পাঁচটি করে ম্যাচ খেলা হবে। এছাড়া অস্ট্রেলিয়া ভারতে এসে যে সিরিজটি খেলবে, তাতে খেলা হবে চারটি ম্যাচ। বাকি সবসিরিজই দুই বা তিন টেস্টের।

[আরও পড়ুন: খেলরত্নের জন্য অশ্বিন-মিতালিকে মনোনীত করল BCCI, সুনীলের নাম পাঠাচ্ছে AIFF]

তবে সবচেয়ে বড় পরিবর্তন আসতে চলেছে পয়েন্টের ক্ষেত্রে। প্রথম সংস্করণে প্রত্যেকটি সিরিজের ক্ষেত্রে পয়েন্ট পেত দলগুলি। বরাদ্দ ছিল ১২০ পয়েন্ট। কিন্তু এবার সেই নিয়মেই পরিবর্তন আসতে চলেছে। কারণ অনেক বোর্ডই এই নিয়ে আপত্তি জানিয়েছিল। তাই এবার থেকে আর সিরিজ নয়, প্রত্যেকটি ম্যাচ অনুযায়ী পয়েন্ট মিলবে। জানা গিয়েছে, নয়া নিয়ম অনুযায়ী, কোনও টিম একটি টেস্ট জিতলে ১২ পয়েন্ট পাবে। ড্র করলে দু’দলই পাবে ৪ পয়েন্ট। আর ম্যাচ টাই হলে দুই দলের ঝুলিতে যাবে ৬ পয়েন্ট। এদিকে, স্লো-ওভার রেটের ক্ষেত্রে কোনও দল নির্দিষ্ট সময়ে যতগুলি ওভার কম বোলিং করবে, ততগুলি পয়েন্ট কাটা যাবে। যদিও এখনও পর্যন্ত সরকারি বিবৃতি দেয়নি ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। প্রসঙ্গত, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সংস্করণে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা এবং বাংলাদেশের বিরুদ্ধে খেলবে ভারত।

[আরও পড়ুন: অশান্তির আগুন ফ্রান্স শিবিরে, এমবাপে-পোগবার পরিবারের সঙ্গে বচসা র‌্যাবিওটের মায়ের!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে