BREAKING NEWS

১৪ ফাল্গুন  ১৪২৭  শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

কাঁটা আইপিএল! প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল পিছিয়ে দিল আইসিসি

Published by: Subhajit Mandal |    Posted: January 26, 2021 5:35 pm|    Updated: January 26, 2021 6:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টি-২০, ওয়ানডে ক্রিকেটের ভিড়ে টেস্ট ক্রিকেটকে ফের জনপ্রিয় করার উদ্দেশ্যে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করেছিল আইসিসি (ICC)। কিন্তু শুরুতেই যেন ছন্দপতন হল। সরাসরি না হলেও পরোক্ষে আইপিএলের চাপেই পিছিয়ে দিতে হল প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। আগে ঠিক ছিল জুন মাসের ১০ থেকে ১৪ তারিখ হাই প্রোফাইল এই ম্যাচটি খেলা হবে। ভেন্যু হিসেবে বেছে নেওয়া হয়েছিল ক্রিকেটের মক্কা হিসেবে পরিচিত লর্ডস (Lords) ক্রিকেট গ্রাউন্ডকে। তবে আইসিসি সূত্রের খবর, ১০ জুন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হচ্ছে না। তা এক সপ্তাহ পিছিয়ে শুরু হবে ১৮ জুন।

টেস্ট ক্রিকেটের হৃত গৌরব ফেরাতে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের (ICC Cricket World Cup) পরই শুরু হয় টেস্ট চ্যাম্পিয়নশিপ। কথা ছিল অংশগ্রহণকারী দলগুলি নিজেদের মধ্যে একাধিক সিরিজ খেলবে। সিরিজ পিছু পয়েন্ট থাকবে। সব শেষে শীর্ষে থাকা দুটি দল নিজেদের মধ্যে ফাইনাল খেলবে। কিন্তু করোনার জন্য পরিস্থিতি বদলে যায়। বাতিল হয়ে যায় বহু টেস্ট সিরিজ। বাধ্য হয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম বদলে দিতে হয় আইসিসিকে। পয়েন্টের পরিবর্তে এখন ‘পারসেন্টেজ অফ পয়েন্টে’র ভিত্তিতে সাজানো হয়েছে পয়েন্ট টেবিল। ঠিক হয়েছে এবছরের মাঝামাঝি ফাইনাল ম্যাচ আয়োজিত হবে। তারিখও ঠিক হয় ১০ জুন থেকে ১৪ জুন। কিন্তু পরে আইসিসি সবদিক বিবেচনা করে বহু প্রতীক্ষিত ফাইনাল ম্যাচটি এক সপ্তাহ পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আইসিসি সূত্রের খবর, আসলে আগামী এপ্রিল এবং মে মাসে আইপিএল আয়োজন করতে চায় বিসিসিআই। যা কিনা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট লিগ। আইসিসি চাইছে মেগা টি-২০ টুর্নামেন্ট থেকে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে। তাছাড়া, আইপিএলের থেকে অন্তত ১৫-২০ দিনের দূরত্ব না থাকলে ক্রিকেটারদের ক্লান্ত থাকার সম্ভাবনা থাকে। তাছাড়া ১৮ তারিখে ম্যাচ শুরু হলে আইপিএলের (IPL) পরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট চ্যাম্পিয়নশিপের শেষ সিরিজটি আয়োজন করতে পারবে ইংল্যান্ড। তাই সবদিক ভেবেই ম্যাচ পিছানোর সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

[আরও পড়ুন: আইপিএলে আয়ের নিরিখে রোহিত-ধোনিকে টপকে গেলেন নাইটদের এই বিদেশি তারকা]

প্রসঙ্গত, এই মুহূর্তে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে সবার উপরে আছে ভারত। আপাতত টিম ইন্ডিয়ার ‘পারসেন্টেজ অফ পয়েন্ট’ ৭১.৭। দ্বিতীয় স্থানে নিউজিল্যান্ড। তাদের ‘পারসেন্টেজ অফ পয়েন্ট’ ৭০.০। তৃতীয় স্থানে অস্ট্রেলিয়া। তাদের ‘পারসেন্টেজ অফ পয়েন্ট’ ৬৯.২ শতাংশ। ৬৮.৭ ‘পারসেন্টেজ অফ পয়েন্ট’ নিয়ে ইংল্যান্ড রয়েছে চতুর্থ স্থানে। ভারত, ইংল্যান্ড আসন্ন টেস্ট সিরিজের পর অনেকটাই স্পষ্ট হবে, কারা কারা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে পারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement