BREAKING NEWS

১৪ জ্যৈষ্ঠ  ১৪২৭  বৃহস্পতিবার ২৮ মে ২০২০ 

Advertisement

বিশ্বকাপের মধ্যেই ঘোষিত টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচি, ভারতের প্রথম প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ

Published by: Sulaya Singha |    Posted: June 13, 2019 5:39 pm|    Updated: June 14, 2019 1:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপের মধ্যেই ঘোষিত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচি। যেখানে ভারতের অভিযান শুরু ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ দিয়ে। আগস্টে অ্যান্টিগা এবং জামাইকায় দু’টি টেস্ট খেলবে টিম ইন্ডিয়া।

বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের তরফে টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচি ঘোষণা করা হয়। ২২-২৬ আগস্ট অ্যান্টিগায় হবে প্রথম টেস্ট। জামাইকার সাবাইনা পার্কে দ্বিতীয় টেস্ট ৩০ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর। টেস্ট ক্রিকেটে উত্তেজনা ফেরাতেই টেস্ট চ্যাম্পিয়নশিপের উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী দু’বছরের মধ্যে ন’টি টেস্ট খেলিয়ে দেশের সবগুলিকে বাকি আটটা দেশের মধ্যে ছ’টার বিরুদ্ধে খেলতে হবে। সিরিজ হবে দুই থেকে পাঁচ টেস্টের। প্রতিটা দেশের ক্ষেত্রেই এই ছ’টা সিরিজের তিনটে হোম সিরিজ এবং তিনটে অ্যাওয়ে সিরিজ। প্রতিটা সিরিজে সর্বাধিক ১২০ পয়েন্ট স্কোর করার সুযোগ থাকছে। লিগ পর্বের শেষে যে দুই দেশের পয়েন্ট সবচেয়ে বেশি হবে, তারা ফাইনালে খেলবে ২০২১-এ ইংল্যান্ডে।

[আরও পড়ুন: ভারত-পাক ম্যাচ নিয়ে বাহারি বিজ্ঞাপন, রীতিমতো বিরক্ত সানিয়া মির্জা]

ভারত অবশ্য শুধুই টেস্ট ম্যাচ খেলতে ওয়েস্ট ইন্ডিজ যাবে না। বরং তাদের সিরিজ শুরু হবে আগস্টের প্রথম সপ্তাহেই। টেস্ট সিরিজের আগে হবে টি-২০ এবং ওয়ানডে সিরিজ। এই প্রথম দুই দেশের মধ্যে সিরিজ শুরু হবে আমেরিকায়। সূচি অনুযায়ী আমেরিকার লডারভিলে প্রথম দু’টি টি-২০ ম্যাচ হবে ৩ এবং ৪ আগস্ট। ভ্যেনু ব্রোওয়ার্ড কাউন্টি স্টেডিয়াম। তিন নম্বর টি-২০ ম্যাচ হবে গিয়ানার ন্যাশনাল স্টেডিয়ামে ৬ আগস্ট। এখানেই দু’দিন পর অর্থাৎ, ৮ আগস্ট প্রথম ওয়ানডে ম্যাচ। পরের দু’টি ওয়ানডে হবে ত্রিনিদাদের কুইন্স পার্ক ওভালে ১১ এবং ১৪ আগস্ট। তারপর টেস্ট চ্যাম্পিয়নশিপের দু’টি ম্যাচ।

এই সিরিজের সূচি ঘোষণা প্রসঙ্গে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের তরফে ডমিনিক ওয়ার্ন বলেন, “ফ্লোরিডার দু’টো ম্যাচ নিয়ে আমরা দারুণ আগ্রহী। উত্তর আমেরিকার দর্শকরাও এবার প্রথম সারির ম্যাচ দেখুন। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট নিয়ে ওখানে আগ্রহ আছে। কিন্তু সেখানে ক্যারিবিয়ান তারকাদের সামনে থেকে দেখার অভিজ্ঞতা ওঁদের হয়নি। সেটা এবার হচ্ছে। উত্তর আমেরিকায় ক্রিকেটের বাজার ক্রমশ বাড়ছে। এত কাছে, কিন্তু তবু আমরা সেখানে এতদিন পৌঁছতে পারিনি। এবার সেটা হচ্ছে এটাই দারুণ। ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট খেলা আমেরিকার লোকে দেখেন এটা জানি। এবার সেখানে পৌঁছনো আমাদের দায়িত্ব।” অবশ্যই ভারতের কাছেও ক্রিকেট বাজার ধরার একটা বিরাট সুযোগ থাকছে। এর আগেও টরন্টোতে গিয়ে ভারত খেলেছে। কিন্তু সাম্প্রতিককালে কোনও সিরিজ সেখানে হয়নি। টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে এই টি-২০ সিরিজ নিয়ে তাই অনাবাসী ভারতীয়রাও আগ্রহী।

[আরও পড়ুন: অস্ট্রেলিয়ার কাছে হার, সেমিফাইনালের রাস্তা আরও কঠিন পাকিস্তানের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement