১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

আইপিএলে বড়সড় চমক! এবার ফুটবলের মতো খেলা চলাকালীনই বদলানো যাবে ক্রিকেটার

Published by: Subhajit Mandal |    Posted: December 2, 2022 6:17 pm|    Updated: December 2, 2022 7:56 pm

IPL introduces new ‘impact player’ rule that can change match on its head | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার আইপিএলে (IPL 2022) যুগান্তকারী পদক্ষেপ বিসিসিআইয়ের। ঠিক ফুটবলের মতোই ম্যাচ চলাকালীন বদলে ফেলা যাবে ক্রিকেটার। পরিবর্ত হিসেবে যিনি মাঠে আসবেন তাঁকে বলা হবে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ (Impact Player)। শুক্রবার সরকারিভাবে এই নিয়ম চালুর ঘোষণা করেছে বিসিসিআই।

শুক্রবার টুইটারে আইপিএলের অফিসিয়াল হ্যান্ডেল থেকে জানানো হয়েছে, টাটা আইপিএলের ২০২৩ মরশুম থেকে খেলায় নতুন দিগন্ত আনতে কৌশলগত একটি পরিবর্তন করা হচ্ছে। নতুন মরশুমে প্রতিটি দলে একজন করে ক্রিকেটার আরও কার্যকরী ভূমিকা নিতে পারবে। এই ইমপ্যাক্ট ক্রিকেটারের ভূমিকা ঠিক কী হবে? সেটা এখনও স্পষ্ট করেনি বোর্ড। তবে ঘরোয়া ক্রিকেটে সৈয়দ মুস্তাক আলি (Syed Mushtaq Ali) ট্রফিতে এই ধরনের ইমপ্যাক্ট সাবের নিয়ম চালু আছে। তাছাড়া ২০০৫-০৬ মরশুমে আইসিসিও এই ধরনের সুপার সাব ক্রিকেটারের ধারণা চালু করেছিল। সেই নিয়ম অনুযায়ী, যে কোনও একজন ক্রিকেটারকে ‘সুপার সাব’ ক্রিকেটার দিয়ে বদলে দেওয়া যেত। অর্থাৎ, কোনও টিম প্রথমে ব্যাট করলে একজন অতিরিক্ত ব্যাটসম্যান খেলাতে পারত। বল করার সময়, ওই ব্যাটসম্যানটিকে অতিরিক্ত বোলার দিয়ে বদলে দেওয়া যেত।তেমন ভাবেই, আগে বল করলে একজন অতিরিক্ত বোলার খেলানো যেত, এবং ব্যাটসম্যানকে ব্যবহার করা যেত সুপার সাব হিসেবে। পরে আইসিসি সেই নিয়ম বাতিল করে।

[আরও পড়ুন: ‘কমদামি গ্যাসে কি বাঙালিদের মাছ রেঁধে খাওয়াবেন?’ BJP সাংসদ পরেশ রাওয়ালের মন্তব্যে বিতর্ক]

কিন্তু, কী এই ইমপ্যাক্ট প্লেয়ার? বিসিসিআই (BCCI) সূত্রের খবর নতুন নিয়মে, ম্যাচ চলাকালীন যে কোনও সময় প্রথম একাদশের ক্রিকেটারদের রিজার্ভ বেঞ্চের ক্রিকেটারদের দিয়ে বদলে ফেলা যাবে। কোনও দলকেই নির্দিষ্ট প্রথম একাদশ ঘোষণা করতে হবে না। প্রথম ১৫ জন ক্রিকেটারের নাম ঘোষণা করলেই হবে। যখন প্রয়োজন পড়বে, ম্যাচের পরিস্থিতি অনুযায়ী যে কোনও ক্রিকেটারকে নামিয়ে দেওয়া যাবে। ওভার শেষে বা উইকেট পড়লেই বদলানো যাবে ক্রিকেটার। অনেকটা সুপার সাবের ধাঁচেই, আইপিএলে চালু হতে পারে ‘পাওয়ার প্লেয়ার’। পার্থক্য হল, সুপার সাবের ক্ষেত্রে আগে থেকে ‘সুপার সাবের’ নাম ঘোষণা করতে হত, এবং তাঁকেই নামানো যেত। ইমপ্যাক্ট প্লেয়ারের ক্ষেত্রে কোনও নির্দিষ্ট একজনের নাম ঘোষণা করতে হবে না। এবং প্রয়োজনমতো প্রথম পনেরোজনের মধ্যে থাকা যে কোনও একজন ক্রিকেটারকে নামানো যাবে। তাছাড়া যার পরিবর্ত হিসাবেই ইমপ্যাক্ট সাব নামানো হোক, পরিবর্ত ওই ক্রিকেটার ব্যাটিং এবং বোলিং দুটোই করতে পারবে।

[আরও পড়ুন: রাজ্যে উদ্ধার বিপুল গুলি-বোমা, ‘মুখ্যমন্ত্রীর কনভয়ে তল্লাশি হোক’, বিস্ফোরক সৌমিত্র]

ধরা যাক, শেষ ওভারে ২০ রান দরকার। কোনও কারণে কেকেআর রাসেলকে প্রথম থেকে খেলায়নি। সেক্ষেত্রে শুধুমাত্র শেষ ওভারের জন্য রাসেলকে নামিয়ে দেওয়া যাবে। আবার ধরা যাক, মুম্বইয়ের বিরুদ্ধে কোনও দলের এক ওভারে ৬ রান দরকার। মুম্বইয়ের হয়ে বুমরাহ প্রথম একাদশে নেই। সেসময় মুম্বই চাইলেই এক ওভারের জন্য বুমরাহকে পাওয়ার প্লেয়ার হিসেবে ব্যবহার করতে পারবে। এই নিয়ম চালু হবে কিনা তা এখনও চূড়ান্ত নয়। তবে, প্রাথমিকভাবে এই প্রস্তাবে সম্মতি মিলেছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে