১ আশ্বিন  ১৪২৬  বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

ভারত: ৪১৬ (বিহারী-১১১, ইশান্ত-৫৭ হোল্ডার- ৫-৭৭)
ওয়েস্ট ইন্ডিজ: ৮৭/৭ (হেটমেয়ার-৩৪ বুমরাহ- ৬-১৬)

দ্বিতীয় দিনের শেষে ভারত এগিয়ে ৩২৯ রানে

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় ক্রিকেটের বোলিং বিভাগে ফিরেছে স্বর্ণযুগ। সৌজন্যে জসপ্রীত বুমরাহ। এনিয়ে আর কোনও দ্বিমত রইল না। যতদিন যাচ্ছে, ধরা-ছোঁয়ার বাইরে চলে যাচ্ছেন ভারতীয় পেসার। তাঁর ব্যক্তিগত ক্যারিশমায় চওড়া হচ্ছে টিম ইন্ডিয়ার কপালও। জামাইকায় দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন একাহাতেই ক্যারিবিয়ান ব্যাটিং লাইন-আপকে ধ্বংস করে দিলেন তিনি। সেই সঙ্গে তৃতীয় ভারতীয় হিসেবে টেস্টে হ্যাটট্রিকের নজিরও গড়লেন।

[আরও পড়ুন: ভারতীয় ক্রিকেটের রাশ কি এবার অমিত শাহর হাতে? বাড়ছে জল্পনা]

প্রথমদিন মায়াঙ্ক আগরওয়াল এবং বিরাট কোহলির চওড়া ব্যাটে ভর করে অনেকটাই এগিয়ে গিয়েছিল ভারত। দ্বিতীয় দিন দলকে রানের পাহাড়ে পৌঁছে দিলেন হনুমা বিহারী। প্রথম টেস্ট সেঞ্চুরি হাঁকিয়ে মিডল অর্ডারের ভিত মজবুত করলেন তিনি। অ্যান্টিগায় রোহিত শর্মাকে বসিয়ে হনুমাকে প্রথম একাদশে রাখায় অনেকেই কোহলির সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছিলেন। দ্বিতীয় টেস্টেও ছবিটা পালটায়নি। কিন্তু বিহারী তাঁর চোখ ধাঁধানো দুটি ইনিংস দিয়ে প্রমাণ করে দিলেন, অধিনায়ক সঠিক ক্রিকেটারকেই বেছে নিয়েছেন। অ্যান্টিগাতে দ্বিতীয় ইনিংসে ৯৩ রান ঝুলিতে ভরেছিলেন। এবার ১৬টি বাউন্ডারি হাঁকিয়ে করলেন ১১১। ক্যাপ্টেন মর্যাদা রেখেছেন তিনি। বিহারীর সঙ্গে টেল এন্ডার হিসেবে দারুণ সঙ্গ দিলেন ইশান্ত শর্মা। টেস্টে প্রথমবার হাফ সেঞ্চুরি করে সুনীল গাভাসকরের প্রশংসা কুড়োলেন তিনি। ভারতীয় ব্যাটিং যখন প্রশংসা কুড়োতে শুরু করেছে তখন একঝটকায় সমস্ত লাইমলাইট কেড়ে নিলেন বুমরাহ।

বল হাতে শনিবারের একছত্র নায়ক হয়ে উঠলেন তিনিই। হ্যাটট্রিক তো বটেই, ছ-ছ’টা উইকেট তুলে নিয়ে তাসের ঘরের মতো ভেঙে দিলেন ক্যারিবিয়ান ব্যাটিং অর্ডার। তাও আবার মাত্র ১৬ রানের বিনিময়ে। হরভজন সিং এবং ইরফান পাঠানের পর তৃতীয় ভারতীয় বোলার হিসেবে টেস্টে হ্যাটট্রিক করে বুমরাহ বুঝিয়ে দিলেন কেরিয়ারের সেরা ফর্মে রয়েছেন তিনি। প্রতিপক্ষের প্রথম ইনিংসের নবম ওভারে পরপর তিন বলে ব্রাভো, ব্রুকস এবং চেজকে প্যাভিলিয়নে ফেরাতেই আত্মবিশ্বাসও ভেঙে পড়ে ওয়েস্ট ইন্ডিজের। একটি উইকেট তুলে নেন মহম্মদ শামি। দ্বিতীয় দিনের শেষে ৩২৯ রানে এগিয়ে ভারত। এমন পরিস্থিতিতে ঘুরে দাঁড়াতে দ্বিতীয় ইনিংসে মিরাকলই ভরসা হোল্ডারদের। তবে জামাইকার বর্তমান স্কোরকার্ড স্পষ্টভাবে একটা ইঙ্গিতই দিচ্ছে, এভাবে এগোলে অ্যান্টিগার পর রেকর্ড রানেই জিতবে ভারত। হোম ফেভরিটদের ২-০ হোয়াইটওয়াশ করেই দেশে ফিরবেন কোহলিরা।

[আরও পড়ুন: দিদিকে বলেই মিটল সমস্যা, স্ত্রীর চিকিৎসার খরচ পেলেন বাগানের প্রাক্তন ফুটবলার]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং