BREAKING NEWS

৩০ জ্যৈষ্ঠ  ১৪২৮  সোমবার ১৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

টেস্ট সিরিজে নামার আগেই ইংল্যান্ড অধিনায়ক রুটের কাছে হারলেন বিরাট

Published by: Abhisek Rakshit |    Posted: May 24, 2021 4:59 pm|    Updated: May 24, 2021 4:59 pm

Joe Root pips Virat Kohli to become highest-paid captain in 2020/21; Archer drawing more salary than Kohli | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) ফাইনাল। তারপরই ইংল্যান্ডের (England) বিরুদ্ধে কঠিন টেস্ট সিরিজ। পাঁচ ম্যাচের সিরিজে জো রুটদের মুখোমুখি হবেন বিরাট কোহলিরা (Virat Kohli)। কিন্তু সেই লড়াই নামার আগেই ইংল্যান্ড অধিনায়ক জো রুটের (Joe Root) কাছে হেরে গেলেন ভারত অধিনায়ক। হ্যাঁ, আয়ের দিক থেকে কোহলিকে ছাপিয়ে গিয়েছেন জো রুট। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। তবে না, সমস্ত আয়ের দিক থেকে নয়, কেবলমাত্র অধিনায়ক হিসেবে মাইনের ক্ষেত্রেই বিরাটকে হারিয়েছেন তিনি।

ফোর্বসের ধনী ক্রীড়াবিদদের তালিকায় প্রথম ১০০ জনের মধ্যে ভারতের একমাত্র প্রতিনিধি হিসেবে রয়েছেন বিরাট কোহলিই। বছরে তাঁর আয় ১৯৬ কোটি টাকা। রয়েছেন ৬৬ তম স্থানে। এই টাকার মধ্যে বিসিসিআইয়ের কাছ থেকে বার্ষিক চুক্তি বাবদ তাঁর আয় ৭ কোটি টাকা। এছাড়া আইপিএলে আরসিবি ফ্র্যাঞ্চাইজি থেকে বিরাট পান ১৭ কোটি টাকা। আর বাকি টাকা পান বিজ্ঞাপণ এবং অন্যান্য ক্ষেত্র থেকে। তাই সব দিক বিচার করলে এগিয়ে থাকার কথা বিরাটেরই। কিন্তু কেবল একটি ক্ষেত্রেই আয়ের দিক থেকে কোহলিকে টেক্কা দিয়েছেন জো রুট।

[আরও পড়ুন: করোনাই কাল! চলতি বছর ঠাসা ক্রীড়াসূচির জন্য ২০২৩ পর্যন্ত স্থগিত এশিয়া কাপ]

ইংল্যান্ড ক্রিকেট বোর্ড টেস্ট এবং সীমিত ওভারের ক্রিকেটারদের জন্য আলাদা চুক্তি করে। একটি ক্রিকেট বিষয়ক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, টেস্ট দলের ক্রিকেটার চুক্তি অনুযায়ী ইসিবি বছরে ৭ লক্ষ পাউন্ড দেয়। অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৭ কোটি ২২ লক্ষ টাকা। টেস্ট দলে খেলা ইংল্যান্ডের প্রত্যেকেই এই মাইনেই পান। আর ওয়ানডে ক্রিকেটারদের দেওয়া হয় বছরে এক লক্ষ ৭০ হাজার পাউন্ড (ভারতীয় মুদ্রায় বছরে ১.৭৫ কোটি টাকা)।

অন্যদিকে, আবার ভারতীয় বোর্ড ক্রিকেটারদের গ্রেড অনুযায়ী মাইনে দিয়ে থাকে। ‘এ+’ গ্রেডে থাকা বিরাট, জসপ্রীত এবং রোহিতরা পান বছরে সাত কোটি টাকা। অর্থাৎ সেদিক থেকে দেখতে গেলে রুট-সহ গোটা ইংল্যান্ড টেস্ট দলই ভারতীয় ক্রিকেটারদের তুলনায় নিজেদের বোর্ডের কাছ থেকে বেশি টাকা মাইনে পান। আর সেদিক থেকে বিচার করলেই দেখা যাবে, অধিনায়ক হিসেবে আয়ের দিক থেকেই জো রুট হারালেন বিরাটকে। তবে শুধু বিরাট নন, বিশ্বের সমস্ত ক্রিকেট খেলিয়ে দেশের মধ্যে সবচেয়ে বেশি আয় করা অধিনায়কও রুটই। যদি অন্যদিকে, আবার ভারতের ‘এ’ এবং ‘বি’ গ্রেডের খেলোয়াড়রা ইংল্যান্ডের ওয়ানডে খেলোয়াড়দের থেকে বেশি মাইনে পান।

[আরও পড়ুন: বিরাট বা বুমরাহ নন, WTC ফাইনালে এই ক্রিকেটারই হতে পারেন টিম ইন্ডিয়ার তুরুপের তাস!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement