BREAKING NEWS

১৫ শ্রাবণ  ১৪২৮  রবিবার ১ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

এই অজি কোচই সৌরভকে কেকেআরের নেতৃত্ব থেকে সরাতে চেয়েছিলেন, সফলও হয়েছিলেন!

Published by: Sulaya Singha |    Posted: July 4, 2020 1:40 pm|    Updated: July 4, 2020 1:40 pm

‘John Buchanan wanted to remove Sourav Ganguly as KKR captain’

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্পর্কের শুরুটা মন্দ ছিল না। তবে ক্রমেই বাড়ে তিক্ততা। মনোমালিন্য এমন পর্যায়ে গিয়ে পৌঁছায় যে সৌরভ গঙ্গোপাধ্যায়কে কেকেআরের নেতৃত্ব থেকে সরাতে আদা-জল খেয়ে লেগেছিলেন তৎকালীন কোচ জন কুকানন। ইতিহাসের পাতা ঘাঁটলেই দেখা যাবে, সে কাজে সফলও হয়েছিলেন তিনি। দাদার ক্রিকেটকে বিদায় জানানোর এত বছর পর এবার সেই ঘটনার কথা মনে করিয়ে বোমা ফাটালেন আকাশ চোপড়া।

২০০৮ সালে সৌরভের কলকাতা নাইট রাইডার্সেরই সদস্য ছিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার চোপড়া। তাই ক্যাপ্টেন ও কোচের কেমিস্ট্রি খুব কাছ থেকে দেখার সুযোগ হয়েছিল। তিনি জানান, প্রাক্তন অজি কোচ যখন নাইটদের কোচিংয়ের দায়িত্ব কাঁধে নিয়েছিলেন, তখন সৌরভের সঙ্গে তাঁর সম্পর্ক ঠিকই ছিল। কিন্তু প্রথম মরশুমে দল ষষ্ঠস্থানে শেষ করার পর থেকেই সেই সম্পর্কে গভীর চিড় ধরে। যাতে শেষমেশ নেতৃত্বই খোয়াতে হয় সৌরভকে। আকাশ চোপড়ার কথায়, “আইপিএলের প্রথম মরশুমে কেকেআরের (KKR) কোচ ছিলেন জন বুকানন (John Buchanan)। রিকি পন্টিংও ছিলেন দলে। সৌরভ ছিলেন অধিনায়ক।

[আরও পড়ুন: ‘পরবর্তী হাফিজ সইদ হওয়ার ইচ্ছা’, নেটদুনিয়ায় ইরফান পাঠানকে নজিরবিহীন আক্রমণ]

বুকানন ও সৌরভের সম্পর্ক প্রথমে ঠিক থাকলেও সময়ের সঙ্গে তিক্ততা বাড়ে। দু’জনের কাজের ধরন একেবারে ভিন্ন ছিল। সেবার (২০০৮) লিগ তালিকার ছ’নম্বরে শেষ করে কলকাতা। তাই দিনের শেষে সৌরভকে নেতৃত্ব থেকে সরাতে চেয়েছিলেন বুকানন। এবং সেটা হয়েওছিল। পরের মরশুমে ব্র্যান্ডন ম্যাকালাম অধিনায়ক হন। কিন্তু সৌরভকে সরানোর পর ২০০৯-এ অষ্টম স্থানে অর্থাৎ সবার শেষে নেমে গিয়েছিল দল।”

চোপড়া জানান, ২০০৯ মরশুমের শুরু থেকেই ফ্র্যাঞ্চাইজির কাছে ‘একাধিক অধিনায়ক’-এর তত্ত্ব তুলে ধরতে চেয়েছিলেন বুকানন। কিন্তু সৌরভ (Sourav Ganguly) তাঁর প্রস্তাবে আমল দেননি। কিন্তু আশ্চর্যজনকভাবে দেখা যায়, সেবারই দাদাকে সরিয়ে ক্যাপ্টেন হন কিউয়ি তারকা ম্যাকালাম। তবে তাতে লাভের চেয়ে বেশি লোকসানই হয়। খারাপ পারমরফ্যাম্যান্সের জেরে ম্যাকালামের বদলে পরের বছর ফের অধিনায়কের দায়িত্ব দেওয়া হয় সৌরভকেই। ছেঁটে ফেলা হয় বুকাননকেও। বহু বছর পর সেই তিক্ত অজানা অতীতই মনে করালেন চোপড়া।

[আরও পড়ুন: করোনা আবহেও স্পেশ্যাল হবে সৌরভের জন্মদিন, অভিনব উদ্যোগ ‘দাদা’ ভক্তদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement