BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

দাম পেল না কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের তৈরি বাঁশের ব্যাট, কী দাবি MCC’র?

Published by: Sulaya Singha |    Posted: May 11, 2021 9:42 pm|    Updated: May 11, 2021 9:42 pm

MCC refuses the use of bamboo bats, says they are 'illegal' under current laws | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাট মানেই ক্রিকেটপ্রেমীদের চোখের সামনে ভেসে ওঠে দু’টি জিনিস। ইংলিশ উইলো আর কাশ্মীরি উইলো। কিন্তু উইলো কাঠ ছাড়াও যে ব্যাট প্রস্তুত সম্ভব, সেটা আর কে-ই বা জানত। শুনতে হয়তো চমকে যেতে পারেন যে বাঁশ দিয়েও ব্যাট প্রস্তুত সম্ভব। তাও আবার আর পাঁচটা চেনা ব্যাটের মতোই। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে। কিন্তু সমস্যা হল, ম্যাচে এই ব্যাট ব্যবহারের অনুমতি দিচ্ছে না MCC (Marylebone Cricket Club)।

[আরও পড়ুন: শীঘ্রই ভারতীয় দলের কোচ হতে চলেছেন রাহুল দ্রাবিড়!]

দীর্ঘ গবেষণার পর কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের দু’জন দার্শিল শাহ এবং বেন টিঙ্কলার ডেভিস বাঁশের মতো উপকরণ দিয়ে আস্ত একটি ব্যাট বানিয়ে ফেলেছেন। বলা হচ্ছে, বাঁশের তৈরি ব্যাটের খরচও অনেক কম পড়বে। হবে সহজলভ্যও। এক সংবাদ সংস্থার দাবি, ইংলিশ ব্যাট তৈরির ক্ষেত্রে কিছুটা সমস্যা হয়। কারণ ইংলিশ উইলো পাওয়াটা একটু কষ্টসাধ্যও বটে। বৃক্ষরোপণের প্রায় ১৫ বছর পর ওই উইলো পাওয়া যায়। তাছাড়া ইংলিশ উইলো ব্যাট তৈরির জন্য প্রায় ১৫ থেকে ৩০ শতাংশ কাঠ নষ্ট হয়। পাশাপাশি শাহের আরও দাবি, উইলো ব্যাটের চেয়েও বাঁশের তৈরি ব্যাট বেশি শক্তিশালী হবে। অর্থাৎ চট করে ভাঙবে না। তবে এটি ওজনে সামান্য ভারী হবে। যদিও ওজন কমানোর চেষ্টাও চালানো হচ্ছে। কিন্তু নয়া গবেষণায় কার্যত জলই ঢেলে দিল MCC। জানিয়ে দিল, বর্তমানে ক্রিকেটের নিয়ম মেনে এই ব্যাট ব্যবহারের অনুমতি দেওয়া যাবে না। আইনের চোখে এর ব্যবহার ‘বেআইনি’। কারণ আইনে স্পষ্ট উল্লেখ রয়েছে, শুধুমাত্র কাঠ দিয়ে তৈরি ব্যাটেই খেলা যাবে।

যদিও এই নয়া আবিষ্কারকে উৎসাহ দেওয়ার জন্য এর প্রশংসাও করেছে MCC। বলা হয়েছে, উইলোর বিকল্প হিসেবে এমন ভাবনা সত্যিই প্রশংসনীয়। কিন্তু আইন মেনেই একে অনুমতি দেওয়া যাবে না। এক্ষেত্রে আইনের সামান্য বদল ঘটলে বাঁশের তৈরি ব্যাট ব্যবহারের কথা বিবেচনা করা যেতে পারে। এবার দেখার এ নিয়ে বিশ্ব ক্রিকেট মহল কী প্রতিক্রিয়া দেয়।

[আরও পড়ুন: দ্বিতীয়বার করোনা আক্রান্ত CSK ব্যাটিং কোচ হাসি, ফেরা হচ্ছে না দেশে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement