২ ভাদ্র  ১৪২৬  মঙ্গলবার ২০ আগস্ট ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২ ভাদ্র  ১৪২৬  মঙ্গলবার ২০ আগস্ট ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপের আগে ইমরান খান গোটা পাকিস্তান টিমের সঙ্গে দেখা করে শুভেচ্ছা জানিয়েছিলেন। এবার ভারতের পালা। বিশ্বকাপ জয়ী ক্যাপ্টেন কপিলদেব নিখাঞ্জ শুভেচ্ছা জানালেন ভারতীয় দলকে। সঙ্গে তিনি বলতে ভুললেন না, মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে সমালোচনা বন্ধ হোক।

[আরও পড়ুন: বিশ্বকাপের আগে শচীনের কাছে টিপস চাইলেন পাকিস্তানের ব্যাটসম্যান]

ইংল্যান্ডের প্রতিকূল পরিস্থিতিতে ভারতীয় ক্রিকেটের নবজাগরণ হয়েছিল তাঁর হাত ধরেই। ঘুরে ফিরে সেই মঞ্চেই এবার বিরাট কোহলিদের অগ্নিপরীক্ষা। পিঠে ফেভারিটের তকমা লেগে গিয়েছে। কিন্তু দল ঘোষণার পর থেকেই যে বিতর্ক। ছন্দহীন মহেন্দ্র সিং ধোনি কেন দলে? কেন ঋষভ পন্থের বদলে দীনেশ কার্তিককে টিমে নেওয়া হয়েছে?–এই জাতীয় প্রশ্নগুলো এখনও ঘুরে বেড়াচ্ছে। আর তাতেই রীতিমতো বিরক্ত কপিল। তিনি বলে দিলেন, এসব এবার বন্ধ হোক।

চেন্নাই সুপার কিংসের জার্সিতে যতই ভাল পারফর্ম করুন না কেন, দেশের জার্সিতে ধোনির পারফরম্যান্স সমালোচনার ঝড় তুলেছিল। কপিলের মতে, ক্রিকেট ভক্তদের উচিত বিশ্বকাপের আগে ধোনির সমালোচনা নয়, তাঁর পাশে দাঁড়ানো। ভারতের প্রাক্তন অধিনায়কের প্রসঙ্গে বলতে গিয়ে ১৯৮৩-এর বিশ্বজয়ী ভারত অধিনায়ক জানিয়েছেন, “ধোনিকে নিয়ে কী বলব বলুন তো? ওকে নিয়ে আমার কিছু বলার নেই। ও যেভাবে দেশের সেবা করেছে তা আর কেউ করেনি। সেই কথা মাথায় রেখেই ওর সমালোচনা বন্ধ হোক।”

ভারতীয় ক্রিকেট মহলে গুজব, ইংল্যান্ড বিশ্বকাপের পর আর হয়তো ভারতের জার্সিতে দেখা যাবে না ধোনিকে। প্রসঙ্গ শেষের আগেই কপিলের জবাব, “কেউ সেটা জানে না। সবাই অন্ধকারে ঢিল ছোঁড়ার মতো কথা বলছে। আর যদি এটা সত্যিই হয় তাহলে ওর সমালোচনা কেন? ধোনির মতো দেশকে সাফল্য ক’জন এনে দিয়েছে? ভারতীয় দলকে শুভেচ্ছা জানিয়ে রাখলাম। দেশের মুখ তোমরাই উজ্জ্বল করতে পারো।”

[আরও পড়ুন: জেট এয়ারওয়েজ বন্ধ হওয়ায় বিপাকে বিসিসিআই, বিশ্বকাপে দল পাঠাতে সমস্যা]

১৯৮৩ এর বিশ্বকাপ। প্রবল শক্তিমান ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বজয় করেছিল ভারতীয় দল। আন্ডারডগ হিসাবেই। ৩৬ বছর পর উলটো ছবি। বিশ্বকাপের বাইশ গজের যুদ্ধে নামার আগেই ভারত ফেভারিট। কপিলের মতে বিরাট কোহলিদের এবার চাপ আরও বেশি থাকবে। যে প্রসঙ্গ ব্যাখ্যা করতে গিয়ে তিনি জানিয়েছেন, “এখনকার ভারতীয় দলকে আমার দারুণ শক্তিশালী মনে হয়েছে। সব ক্ষেত্রেই যে কোনও টিমকে টেক্কা দিতে পারি। কিন্তু বিশ্বকাপে কোনও ম্যাচ সহজ নয়। ওদের বলব, একটা টিম হিসাবে পারফর্ম করো। আশা করি ওখানে চোট-আঘাত সমস্যাতে ভুগবে না দল। চ্যাম্পিয়ন হতে গেলে ভাগ্য দরকার। সব ঠিক থাকলে আমাদের চ্যাম্পিয়ন না হওয়ার কারণ নেই।”

ভারতের নির্বাচক কমিটির প্রধান ১৫ সদস্যের বিশ্বকাপ টিম ঘোষণা করার পর থেকেই বিতর্ক শুরু। ধোনি নিয়ে সেখানে জলঘোলা না হলেও, ভারতীয় ক্রিকেটের নতুন সেনসেশন ঋষভ পন্থের সুযোগ না পাওয়া নিয়ে বিতর্কের ঝড় উঠেছে। এখনও চলছে। কপিল বলে দিলেন, “নির্বাচকরা নিজেদের কাজ করেছে। পন্থকে না নেওয়ার সিদ্ধান্ত কারও একার নয়। কার্তিককে যখন দলে নেওয়া হয়েছে তখন নিশ্চয়ই পিছনে কোনও কারণ রয়েছে। নির্বাচকদের কাজে ভরসা রাখতে হবে আমাদের।”

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং