১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কাশ্মীর নয়, কোহলিকে চাই! ভারতের কাছে হারের পর ভাইরাল এই ছবি

Published by: Sulaya Singha |    Posted: June 19, 2019 3:00 pm|    Updated: June 19, 2019 3:00 pm

Pak Cricket Fans Say 'We Don't Want Kashmir, Give Us Virat Kohli'!

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপে আরও একবার ভারতের কাছে হারের ধাক্কা এখনও সামলে উঠতে পারেনি পাকিস্তান। বাইশ গজের লড়াই শেষ হয়ে গিয়েছে রবিবার রাতেই। অথচ প্রতিবেশী মুলুকে এখনও সরফরাজদের হতাশার কাহিনি ঘুরছে মুখে মুখে। লজ্জায় নত হয়েছে পাকিস্তানের মাথা। মেজাজ হারিয়ে অনেক পাক সমর্থকই টেলিভিশন সেট ভেঙেছেন। প্রশ্ন উঠেছে ক্রিকেটারদের নিয়মানুবর্তিতা, ফিটনেস নিয়েও। আরও একধাপ এগিয়ে পাক দলকে নিষিদ্ধ করার আবেদন জানিয়ে আদালতের দ্বারস্থও হয়েছেন এক ভক্ত। ঠিক এমন পরিস্থিতিতে মাঠ ছাড়িয়ে এ দ্বন্দ্ব ঢুকে গিয়েছে রাজনীতির আঙিনাতেও।

টিম ইন্ডিয়ার কাছে পাকিস্তান পরাস্ত হওয়ার পরই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে একটি ছবি। যা নিয়ে বিতর্ক তুঙ্গে। দুই দেশের মধ্যে সবচেয়ে বড় সমস্যা কাশ্মীর। তাই তো প্রতিনিয়ত উত্তপ্ত হয়ে ওঠে সীমান্ত। সেনা-জঙ্গির গুলির লড়াই লেগেই থাকে। আর বিশ্বকাপে সপ্তমবার ভারতের কাছে পাকিস্তান হারতেই সেই কাশ্মীর ইস্যুকে টেনে আনা হল।

[আরও পড়ুন: বিশ্বকাপের পরই বিদায় নিচ্ছেন টিম ইন্ডিয়ার ‘গাঞ্জাভাই’!]

কীভাবে? নেটদুনিয়ায় যে ছবিটি ছড়িয়ে পড়েছে সেখানে দেখা যাচ্ছে, বেশ কয়েকজন যুবক পাকিস্তানের পতাকা নিয়ে দাঁড়িয়ে রয়েছেন। সামনে ধরা একটি বড় ব্যানার। যাতে লেখা, ‘কাশ্মীর চাই না, বিরাট কোহলিকে দাও।’ ছবিটি যিনি পোস্ট করেছেন তিনি কাশ্মীরি মুসলিম বলেই জানা গিয়েছে। কিন্তু হিন্দু সংস্কৃতিকেই যে তিনি ভালবাসেন, তাও তাঁর প্রোফাইলে উল্লেখ করা আছে। ছবিটি পোস্ট হওয়ার পরই ভারতীয় নেটিজেনরা তা রিটুইট করতে শুরু করেন। অনেকেই লেখেন, আগে পাকিস্তানিরা বলত, “মাধুরী দিয়ে দাও, POK নিয়ে নাও। এবার এটা তাদের নতুন স্লোগান।”

azadi

কিন্তু ছবিটির আদৌ কি কোনও সত্যতা রয়েছে? নাকি ফটোশপের মাধ্যমে লেখাটি বসানো? খোঁজ নিয়ে দেখা গিয়েছে, ২০১৬ সালে আগস্টে ‘ইন্ডিয়া টুডে’র একটি আর্টিক্যালের সঙ্গে এই ছবিটি ব্যবহৃত হয়েছিল। হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যুর পর পাকিস্তানের সমর্থনে স্লোগান উঠেছিল ‘আমরা আজাদি (স্বাধীনতা) চাই।’ সেই ছবিটিকেই মর্ব করে এই রূপ দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। যা নিয়ে ইতিমধ্যেই প্রতিবাদও জানিয়েছেন কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীরা।

[আরও পড়ুন: বিশ্বকাপে রেকর্ডের ফুলঝুরি, অনবদ্য নজির শাকিব-মর্গ্যানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে