BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৯  শুক্রবার ২ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিশ্বকাপে রেকর্ডের ফুলঝুরি, অনবদ্য নজির শাকিব-মর্গ্যানের

Published by: Subhajit Mandal |    Posted: June 18, 2019 9:16 pm|    Updated: June 18, 2019 9:16 pm

Shakib Al Hasan and Eoin Morgan creates new record

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইসিসি ক্রিকেট বিশ্বকাপে একের পর এক নজির তৈরি হচ্ছে। এবারের বিশ্বকাপে শুরু থেকেই রানের বন্যা বইছে। স্বাভাবিকভাবেই রেকর্ডের পরিমাণও বেশি। ইতিমধ্যেই বেশ কয়েকটি রেকর্ডের মালিক হয়েছেন রোহিত শর্মা। এবার নয়া রেকর্ড গড়ে শিরোনামে বাংলাদেশের  শাকিব আল হাসান। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাঁর দুর্দান্ত শতরান ভোলার নয়। সোমবারের ইনিংসেই একাধিক অবিস্মরণীয় রেকর্ড গড়েন শাকিব। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১২৪ রানের ইনিংস খেলেন বিশ্বের এক নম্বর অলরাউন্ডার। এটি ছিল তাঁর লাগাতার পঞ্চম পঞ্চাশের (৫০+) বেশি স্কোর। যা একটি রেকর্ড। এর আগে শচীন তেণ্ডুলকর-বিরাট কোহলিদের মতো বিশ্বের অন্যতম সেরা তারকারা এই রেকর্ড গড়েন। ৩২ জনের এই তালিকায় দ্বিতীয় বাংলাদেশি তিনি। তামিম ইকবাল এর আগে এই রেকর্ড গড়েছিলেন। কিন্তু, শাকিবের এই ফর্ম বেশি গুরুত্বপূর্ণ। কারণ এই পাঁচ ইনিংসের মধ্যে ৪টিই বিশ্বকাপে। সোমবারই ৬ হাজার রানের গণ্ডিও পেরিয়ে যান শাকিব। দ্রুততম অলরাউন্ডার হিসেবে ৬ হাজার রান এবং আড়াইশো উইকেটের গণ্ডি পেরোন তিনি।

[আরও পড়ুন: ম্যাচের আগের রাতে রেস্তরাঁয়, বিপাকে আফগান ক্রিকেটাররা]

সোমবার শাকিবের পর মঙ্গলবার একগুচ্ছ রেকর্ড গড়লেন ইংল্যান্ডের ইয়ন মর্গ্যান। আফগানিস্তানের বিরুদ্ধে মাত্র ৭১ বলে ১৪৮ রানের ইনিংস খেলেন মর্গ্যান। ছক্কা হাঁকান ১৭টি। যা বিশ্বকাপের রেকর্ড। এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন ক্রিস গেইল। তিনি বিশ্বকাপের একটি ম্যাচে ১৬টি ছক্কা মারেন। রোহিত শর্মা এবং এ বি ডি’ভিলিয়ার্সও এক ইনিংসে ১৬টি করে ছক্কা মেরেছিলেন, তবে সেটা বিশ্বকাপে নয়। এদিন আরও একটি রেকর্ড দখল করেন মর্গ্যান। তাঁর এদিনের সেঞ্চুরি ছিল বিশ্বকাপের ইতিহাসে চতুর্থ দ্রুততম শতরান।

[আরও পড়ুন: অনবদ্য শাকিব, ক্যারিবিয়ানদের দুরমুশ করে সেমিফাইনালের দৌড়ে বাংলাদেশ]

ব্যাটসম্যানরা যখন একের পর এক নজির গড়ছেন, তখন সময় খারাপ যাচ্ছে বোলারদের। ইংল্যান্ডের বিরুদ্ধ মর্গ্যানের রুদ্রমূর্তি থেকে পার পেলেন না বিশ্বের অন্যতম সেরা স্পিনার রশিদ খানও। এদিন এক অযাচিত রেকর্ডের মালিক হলেন রশিদ। ইংল্যান্ডের বিরুদ্ধে মাত্র ৯ ওভারে ১১০ রান দেন রশিদ। এর আগে বিশ্বকাপে আর কোনও বোলারকে এত রান খরচ করতে হয়নি। বহুকাল আগে ১৯৮৩-তে নিউজিল্যান্ডের মার্টিন স্নেডেন ১০৫ রান দিয়েছিলেন। তবে, সেটা ছিল ১২ ওভারে। সেটিই এখনও পর্যন্ত সবচেয়ে বেশি রান খরচের রেকর্ড হিসেবে নথিভুক্ত ছিল, সেই রেকর্ড ভেঙে ফেললেন রশিদ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে