২১ চৈত্র  ১৪২৬  শনিবার ৪ এপ্রিল ২০২০ 

Advertisement

শচীনের নাম ভুল বলায় ট্রাম্পকে কটাক্ষ পিটারসেনের, মশকরা করতে ছাড়ল না আইসিসিও

Published by: Sulaya Singha |    Posted: February 25, 2020 2:40 pm|    Updated: February 25, 2020 2:40 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “এই দেশে সুচ্চিন তেণ্ডুলকর, বিরাট কোহলির মতো তারকা রয়েছেন। যাঁদের জন্য আপনারা গলা ফাটান।” ক্রিকেট ঈশ্বর শচীনের নাম নেওয়ার সময় ভুল উচ্চারণ করেন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। আর তারপর থেকেই সোশ্যাল মিডিয়ায় মার্কিন প্রেসিডেন্টকে নিয়ে শুরু হয় রসিকতা। তবে সাধারণ নেটিজেনই নয়, শচীনের নাম ভুল বলায় ট্রাম্পকে কটাক্ষ করেন প্রাক্তন ইংলিশ তারকা কেভিন পিটারসেন। এমনকী আইসিসিও টুইট করে ট্রাম্পকে তীর বিদ্ধ করে।

সোমবারই প্রথমবার ভারতের মাটিতে পা রাখেন প্রেসিডেন্ট ট্রাম্প। দু’দিনের ভারত সফরে তাঁর সঙ্গী ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভাঙ্কা এবং জারেড কুশনার। ভারতে এসে সবরমতী আশ্রম দর্শনের পরই বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়াম মোতেরায় হাজির হন তিনি। সেখানে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে ভারতীয় সংস্কৃতি-ঐক্যের প্রশংসা করেন মার্কিন প্রেসিডেন্ট। তাঁর গলায় শোনা যায় বলিউডের জনপ্রিয়তা এবং ভারতের ক্রিকেটপ্রীতির কথাও। সেই সময়ই ভারতীয় ক্রিকেটের দুই প্রজন্মের দুই সেরা তারকা নাম উল্লেখ করেন তিনি। শচীন তেণ্ডুলকর না বলে ‘সুচ্চিন’ উচ্চারণ করেন। যে কারণে নেটদুনিয়ায় হাসির রোল ওঠে। এরপরই মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যের ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন পিটারসেন। সঙ্গে ব্রিটিশ টিভি সঞ্চালক পিয়ার্স মর্গ্যানের উদ্দেশে লেখেন, “দয়া করে আপনার বন্ধুকে (ট্রাম্প) বলুন কিংবদন্তিদের নাম নেওয়ার আগে একটু গবেষণা করতে।”

[আরও পড়ুন: স্বাক্ষরিত ইন্দো-মার্কিন প্রতিরক্ষা চুক্তি, সি-হক, অ্যাপাচে হেলিকপ্টার কিনছে ভারত]

একা কেপি নন, একইভাবে উচ্চারণের জন্য বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার (আইসিসি) কটাক্ষের শিকারও হতে হয় ট্রাম্পকে। ইংরাজিতে ‘সচ’-এর যতরকম বানান হয়, তা লেখা হয়েছে। তারপর লেখা ‘সুচ’-এর বানান। সেই সঙ্গে একটি সার্চের ভিডিও পোস্ট করে আইসিসি বুঝিয়ে দেয়, এই নামের কেউ নেই।

[আরও পড়ুন: ‘মাড প্যাকের কথা জানতে চাইছিলেন মেলানিয়া’, গোপন কথা ফাঁস করলেন তাজমহলের গাইড]

বিষয়টি নিয়ে মশকরা করতে ছাড়েনি আইসল্যান্ড ক্রিকেট বোর্ডও। তাদের টুইট, “খুব ভাল বলেছেন ট্রাম্প। সু চিন তেন ডুল কা এবং ভি রাত কো লি ভারতের দুই সেরা চাইনিজ ডিশ। ওঁ খাবারের নামগুলি সঠিক জানেন।”

নিউজিল্যান্ড ক্রিকেটার জিমি নিশাম আবার একটু অন্যভাবে ট্রাম্পের সমালোচনা করলেন। লেখেন, “যখন একজনকে ঘৃণা করার অনেক ভাল ভাল কারণ আছে, তখন শুধুমাত্র উচ্চারণ ভুল করেন বলে তাঁকে কেন খারাপ লাগবে।”

Advertisement

Advertisement

Advertisement