১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

গোলাপি টেস্টে ইতিহাস ভারতের, বিরাটদের সামনে অসহায় আত্মসমর্পণ বাংলাদেশের

Published by: Sulaya Singha |    Posted: November 24, 2019 2:09 pm|    Updated: November 24, 2019 3:50 pm

Pink Ball Test: India beats Bangladesh by innings and 46 runs

বাংলাদেশ: ১০৬ ও ১৯৫ (রহিম-৭৪)
ভারত: ৩৪৭/৯ ডিক্লেয়ার (কোহলি-১৩৬)
এক ইনিংস ও ৪৬ রানে জয়ী ভারত

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২য় দিন বিরাট কোহলির মারকাটারি ইনিংস দেখতে দেখতে তৃতীয় দিন ম্যাচ দেখার আগ্রহ আরও বেড়েছিল ক্রিকেটপ্রেমীদের। কিন্তু সন্ধে নামতেই সে গুড়ে বালি। ইশান্ত-উমেশ পেস অ্যাটাকের সামনে ছয় উইকেট খুইয়ে বসে বাংলাদেশ। ফলে রবিবার যে খেলা খুব বেশি দূর এগোবে না, তা বাচ্চা ছেলেও আন্দাজ করতে পেরেছিল। এদিন মেরেকেটে খেলা হল ৫০ মিনিট। আর তারপরই রচিত হল নয়া ইতিহাস। বাংলাদেশকে ইনিংসে হারিয়ে ভারতের প্রথম পিংক টেস্ট স্মরণীয় করে রাখলেন বিরাট কোহলিরা।

ভারতীয় দলের ‘আনসাং হিরো’দের তালিকা বানালে একটি নাম হয়তো উপরের দিকে থাকবে। তিনি ইশান্ত শর্মা। যিনি নিজের অভিজ্ঞতার ঝুলি উজার করে দিলেন পিংক টেস্টে। দুই ইনিংস মিলিয়ে তুলে নিলেন ন’টি উইকেট। উমেশ পেলেন পাঁচটি। ব্যস, এতেই শেষ সফরকারীরা। মুশফিকুর রহিমের দাঁতে দাঁত চাপা ইনিংস এই পেস ঝড়েই কোথায় যেন ধামা চাপা পড়ে গেল। এখন ইডেন তথা গোটা দেশজুড়ে ভারত বন্দনায় মেতেছেন সমর্থকরা। পিংক বলেও যে মিরাকল সম্ভব, প্রতিপক্ষের রাতের ঘুম উড়িয়ে দেওয়া সম্ভব, তা প্রথমবারেই প্রমাণ করে দিল টিম ইন্ডিয়া। 

[আরও পড়ুন: মোমিনুলের আগে ব্যাট করার সিদ্ধান্ত মানতে পারছেন না শাকিব]

তৃতীয় দিন ম্যাচ দেখতে গিয়ে দর্শকরা খুব বেশিক্ষণ ম্যাচ উপভোগ করতে পারলেন না ঠিকই, কিন্তু সেই তারকাদের চাক্ষুস করলেন, যাঁদের নাম চিরতরে ইতিহাসে লেখা হয়ে গেল। এই জয়ের সঙ্গে শুধু বাংলাদেশকে ২-০ হোয়াইটওয়াশই করল না ভারত, ঘরের মাঠে টানা ১২টি সিরিজ জিতে নয়া নজিরও গড়লেন ক্যাপ্টেন কোহলি। এখানেই শেষ নয়, টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরুর পর টানা সাতটি টেস্ট জিতে ৩৬০ পয়েন্ট ঘরে তুলল ভারত। আবার বিশ্বের প্রথম দল হিসেবে পরপর চার টেস্টে প্রতিপক্ষকে ইনিংস হারানোর রেকর্ডও গড়ল টিম ইন্ডিয়া। আর এই কৃতিত্বের জন্য নয়া পালক যোগ হল কোহলির মুকুটে। 

[আরও পড়ুন: ‘মনে হচ্ছে বিশ্বকাপ ফাইনাল দেখছি’, গোলাপি ইডেনে আবেগে ভাসলেন সৌরভ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে