১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘ইংল্যান্ড বোর্ডকে বরখাস্ত করে টেস্ট ক্রিকেটকে বাঁচান’, লিডসের আকাশে ব্যানার ঘিরে বিতর্ক!

Published by: Sulaya Singha |    Posted: August 28, 2021 11:06 am|    Updated: August 28, 2021 11:07 am

'Sack ECB and save Test cricket' - plane with banner flies over Leeds | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হেডিংলেতে তখন পুরোদমে চলছে তৃতীয় দিনের খেলা। দ্বিতীয় সেশনে তখন ভারতের (Team India) দ্বিতীয় ইনিংসের ব্যাটিং চলছে। ঠিক তখনই লিডস স্টেডিয়ামের উপর দিয়ে উড়ে গেল একটি বিমান। যার সঙ্গে উড়ল একটি বিরাট ব্যানার। যেখানে লেখা, “ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে (ECB) বরখাস্ত করে টেস্ট ক্রিকেটকে বাঁচান।” ইংল্যান্ডের আকাশেই নিজেদের দেশের ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে এমন প্রতিবাদে রীতিমতো লজ্জাজনক পরিস্থিতি তৈরি হয়।

কে বা কারা কোন উদ্দেশ্যে এই ঘটনা ঘটাল, তা এখনও পর্যন্ত স্পষ্ট নয়। তবে মনে করা হচ্ছে, টেস্ট ক্রিকেট নিয়ে ইংল্যান্ড ও ওয়েলস বোর্ডের লাগাতার অবহেলারই প্রতিবাদ স্বরূপ আকাশে উড়ল এই ব্যানার। ভারতের বিরুদ্ধে চলতি পাঁচ টেস্টের সিরিজে (Test Series) লর্ডসে পরাস্ত হয়েছে রুট বাহিনী। তৃতীয় টেস্টে ঘুরে দাঁড়ালেও এখনও ফলাফল বোঝা যাচ্ছে না। শুধু তাই নয়, টেস্ট শুরুর আগে ইংল্যান্ডের পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে অনেকটা সময় পেয়েছিলেন বিরাট কোহলিরা (Virat Kohli)। কিন্তু জেমস অ্যান্ডারসন দাবি করেছিলেন, পাঁচদিনের ক্রিকেটে নামতে যে পরিমাণ প্র্যাকটিসের প্রয়োজন, সে সুযোগ তাঁরা পাননি। টেস্টের আগে ঘরোয়া ক্রিকেটে সীমিত ওভারের ম্যাচে খেলার জন্য ক্রিকেটারদের জোর দিয়েছিল বোর্ড।

[আরও পড়ুন: Tokyo Paralympics 2020: টেবিল টেনিসের ফাইনালে পৌঁছে রুপো নিশ্চিত করলেন ভারতীয় তারকা]

এ তো গেল ভারতের বিরুদ্ধে টেস্টের ইস্যু। এর আগে গত জুনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টের সময়ও দলের প্রথম সারির একাধিক ক্রিকেটারকে বিশ্রামের অনুমতি দিয়েছিল বোর্ড। পরে তাঁদের আইপিএলে যোগ দিতেও দেখা গিয়েছিল। যা নিয়ে তৈরি হয় বিতর্কও। সব মিলিয়ে তাই ইংল্যান্ড বোর্ডের উপর ক্ষুব্ধ সে দেশের ক্রিকেটপ্রেমীদের একাংশ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তারই প্রতিফলন হল এই ব্যানার।

এদিকে, তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন বিতর্কে জড়ালেন ঋষভ পন্থ (Rishabh Pant)। ৯৪ তম ওভারে সিরাজের বলে ফ্লিক করতে যান ডেভিড মালান। লেগ স্টাম্পের অনেকটা বাইরে গিয়ে ক্যাচ নেন ভারতীয় উইকেটকিপার। প্রথম ঋষভ বুঝতে পারেননি, পরে কোহলি রিভিউ নেওয়ার পর দেখা যায় বলটা মালানের ব্যাটে লেগেছে। চা বিরতির সময় আম্পায়াররা পন্থের গ্লাভস পরীক্ষা করেন। এবং তাঁকে গ্লাভস থেকে টেপ খুলতে দেখা যায়। যা নিয়ে প্রশ্ন তুলে দেন ডেভিড বাম্বেল। তাঁর দাবি, এভাবে গ্লাভসে টেপ লাগানো যায় না। একই কারণে বোলারদের আঙুলে টেপ লাগিয়ে বল করতে দেওয়া হয় না।

[আরও পড়ুন: Cristiano Ronaldo: ম্যান সিটি আউট, ম্যান ইউ ইন, জুভেন্তাসকে বিদায় জানিয়ে পুরনো ক্লাবে CR7!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে