২১ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

বিশ বাঁও জলে আইপিএলের ভবিষ্যৎ, কোহলিদের বেতন কমানোর পথে বিসিসিআই!

Published by: Sulaya Singha |    Posted: April 1, 2020 9:53 am|    Updated: April 1, 2020 11:33 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার দাপটে স্তব্ধ খেলার দুনিয়া। বন্ধ হয়ে গিয়েছে প্রায় গোটা বিশ্বের সব ধরনের স্পোর্টস ইভেন্ট। এক বছরের জন্য পিছিয়ে গিয়েছে অলিম্পিকের আয়োজন। COVID-19 মোকাবিলায় অনেক স্টেডিয়ামই এখন কোয়ারেন্টাইন সেন্টারের চেহারা নিয়েছে। একগুচ্ছ ম্যাচ বাতিল হয়ে যাওয়ায় বিপুল ক্ষতির মুখে পড়েছে বিদেশি ফুটবল ক্লাবগুলো। আর্থিক ক্ষতিপূরণের জন্য বার্সেলোনা-জুভেন্তাসের মতো প্রথম সারির ক্লাব ফুটবলারদের বেতনে কাটছাঁট করার সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। এবার হয়তো একই পথে হাঁটতে চলেছে বিসিসিআই। কমতে পারে বিরাট কোহলিদের বেতন।

করোনার করাল গ্রাসে বিধ্বস্ত স্পেন। পাত্তারি গুছিয়েছে সমস্ত খেলা। এমন পরিস্থিতিতে ক্লাবের থেকে বেতনের পুরো অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন লিও মেসি এবং তাঁর বার্সার সতীর্থরা। ক্লাবের দুর্দিনে পাশে দাঁড়িয়ে ৭০ শতাংশ কম বেতন নেবেন তাঁরা। একই ছবি সিরি এ ক্লাব জুভেন্তাসেরও। ক্লাবের তরফে খবর, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও দলের বাকি সদস্যরা ঠিক করেছেন, এমন পরিস্থিতিতে কম বেতন নেবেন। বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়া ক্লাবকে এভাবেই সাহায্য করার চেষ্টা করছে সিআর সেভেন অ্যান্ড কোং। ক্লাব বেতন কমানোর ভাবনাচিন্তার পরই এই সিদ্ধান্ত তাঁদের। এবার ভারতীয় ক্রিকেটেও একই দৃশ্য দেখা গেলে অবাক হওয়ার কিছু থাকবে না।

[আরও পড়ুন: স্বাস্থ্যকর্মীদের কুর্নিশ জানাতে নেড়া হলেন ওয়ার্নার, চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন কোহলিকে]

করোনা যেভাবে দেশে নিজের প্রভাব বিস্তার করছে, তাতে আইপিএলের ভবিষ্যৎ গভীর অন্ধকারে। অন্যান্য সিরিজেরও কী হবে, স্পষ্ট নয়। ফলে ভারতীয় বোর্ডেও আর্থিক মন্দা প্রকট হওয়ার আশঙ্কা করা হচ্ছে। আর সেই কারণেই ভারতীয় ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (ICA) প্রেসিডেন্ট অশোক মালহোত্রা বলছেন, আগামিদিনে ক্রিকেটারদের বেতনে কাটছাঁট করার কথা ভাবা হতে পারে।

বিশ্বক্রিকেটের ধনীতম বোর্ড বিসিসিআই। কিন্তু করোনার জেরে সমস্ত সিরিজ ও টুর্নামেন্ট বন্ধ হয়ে যাওয়ায় আর্থিক সমস্যায় পড়তে হচ্ছে তাদেরও। সেই জন্যই কোহলিদের বেতন ছাঁটার কথা ভাবা হচ্ছে। অশোক মালহোত্রা বলেন, “দিনের শেষে বিসিসিআই একটা কোম্পানি। সে আর্থিক ক্ষতির মুখে পড়লে সবদিকই পুনর্বিবেচনা করা হবে। ইউরোপের ফুটবলারদের মোটা অঙ্কের বেতন কেটে নেওয়া হচ্ছে। এটা নিঃসন্দেহে একটা কঠিন সময়। তাই প্রত্যেককেই নিজে থেকে কিছু অনুদান দেওয়ার চেষ্টা করতে হবে। জানি, বেতন কমানোর বিষয়টা প্রত্যাশিত নয়। কিন্তু কোম্পানির আয় কমলে ক্রিকেটারদের আয়ের উপরও তার প্রভাব পড়া অস্বাভাবিক নয়।” তবে পরিস্থিতি স্বাভাবিক হলে, আইপিএল আয়োজিত হলে হয়তো টিম ইন্ডিয়ার বেতনে কাটছাঁটের কথা একেবারেই ভাবা হবে না।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় অর্থ সংগ্রহে নেমেছেন সানিয়া, সাহায্য করলেন দুস্থ পরিবারগুলিকে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement