BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চেনা ফরম্যাটেই ফিরছে আইপিএল, ঘরে ও বাইরের মাঠে খেলতে হবে দলগুলিকে

Published by: Krishanu Mazumder |    Posted: September 22, 2022 7:21 pm|    Updated: September 22, 2022 7:55 pm

Sourav Ganguly said IPL to return to home and away format | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হোম অ্যান্ড অ্যাওয়ে ফরম্যাটে ফিরছে এবারের আইপিএল (IPL)। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) এ কথা জানিয়েছেন কলকাতায়। হোম অ্যান্ড অ্যাওয়ে ফরম্যাটে (Home and Away) টুর্নামেন্ট চলার অর্থ হল নিজেদের ভেন্যুতে খেলতে পারবে দশটি দলই। আবার অন্য ফ্র্যাঞ্চাইজির ঘরের মাঠে গিয়ে খেলতে হবে দলগুলোকে। 

আইপিএলের দিকে তাকিয়ে থাকেন ক্রিকেট ভক্তরা। কিন্তু  করোনার জন্য গত তিন বছরে হোম অ্যান্ড অ্যাওয়ে ফরম্যাটে খেলা হয়নি। সেই কারণেই ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড স্থির করেছে, আগামী বছর থেকে আর নির্দিষ্ট কোনও ভেন্যুতে আইপিএল হবে না। বরং চেনা ফরম্যাটেই ফিরতে চলেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ।   

[আরও পড়ুন: ‘এখনকার মানুষ একেবারে অকর্মণ্য, খালি ঘৃণা ছড়ায়’, ভুবির সমালোচকদের একহাত নিলেন স্ত্রী নূপুর]

২০২০ সালে করোনার লাল চোখে স্থগিত হয়ে গিয়েছিল আইপিএল। পরে তা চলে যায় সংযুক্ত আরব আমিরশাহীতে। পরের বছর দেশে আইপিএলের খেলা হলেও, করোনার জন্য পরে তা হয় সেই সংযুক্ত আরব আমিরশাহীতেই। চলতি বছর অবশ্য দেশের মাটিতেই হয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। কিন্তু নির্দিষ্ট কয়েকটি ভেন্যুতেই অনুষ্ঠিত হয় তা। প্লে অফের ম্যাচ হয় কলকাতায়। ফাইনাল হয় আহমেদাবাদে। দেশের করোনা পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। সেই কারণেই দেশের বিভিন্ন ভেন্যুতে হবে আইপিএল। 

এদিকে পরিকল্পনা মতোই এগোচ্ছে বিসিসিআই (BCCI)। বহু প্রতীক্ষিত মেয়েদের পূর্ণাঙ্গ আইপিএল শুরু হয়ে যাবে আগামী বছরই। রাজ্য ক্রিকেট সংস্থাগুলিকে চিঠি লিখে জানিয়ে দিল সৌরভের বোর্ড। ওই চিঠিতে জানানো হয়েছে, আগামী বছরের শুরুর দিকেই মেয়েদের আইপিএলের (IPL) আয়োজন করতে চায় বিসিসিআই। সেইমতো প্রস্তুতি শুরু করুক রাজ্য ক্রিকেট সংস্থাগুলি। 

এমনিতে বিসিসিআই প্রতিবছরই আইপিএলের শেষের দিকে ওমেন’স টি-২০ চ্যালেঞ্জ (Women’s T-20 Challange) নামে আইপিএলের ধাঁচের একটি ছোট্ট টুর্নামেন্টের আয়োজন করে। ওই টুর্নামেন্টে অংশ নেয় মোট ৩টি দল। তবে আগামী বছর যে আইপিএলের চিন্তাভাবনা করা হচ্ছে, সেটা হবে পূর্ণাঙ্গ রূপে। বোর্ড সভাপতি চিঠি দিয়ে জানিয়েছেন,”বোর্ড বহু প্রতীক্ষিত এই মেয়েদের আইপিএল (Women’s IPL) নিয়ে কাজ করছে। আমরা প্রত্যাশা করছি আগামী বছরের শুরুর দিকে এটা শুরু করতে পারব। সময়মতো বাকিটা জানিয়ে দেওয়া হবে।”

বোর্ড সূত্রের খবর অনুযায়ী, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছর মার্চেই মহিলাদের আইপিএল করতে চলেছে বোর্ড। প্রায় এক মাসের কাছাকাছি এই টুর্নামেন্টে চলবে। তবে ছেলেদের আইপিএলের আগে তা শেষ করে দেওয়া হবে। তবে আটটা কিংবা দশটা নয়, ছ’টা টিমকে মহিলাদের আইপিএল। অবশ্য ফরম্যাট একই থাকছে। ছ’টা আলাদা আলাদা শহর থেকে টিম নিয়ে হবে টুর্নামেন্ট। ঠিক এই আইপিএলের মতোই। কোন ছ’টা শহর হবে তা এখনও ঠিক হয়নি। মাস খানেকের মধ্যে টেন্ডার ডাকা হতে পারে বলে বোর্ডের তরফ থেকে বলা হচ্ছে।

[আরও পড়ুন: ভারত-অস্ট্রেলিয়া ম্যাচের টিকিটের জন্য হাহাকার, লাইনে পদপিষ্ট হয়ে আহত ৪]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে