BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

লর্ডসে নতুন ইতিহাস, সৌরভের ২৫ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন কিউয়ি ওপেনার

Published by: Subhajit Mandal |    Posted: June 3, 2021 10:17 am|    Updated: June 3, 2021 11:21 am

Sourav Ganguly's 25-year-old record broken, Devon Conway scripts history | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লর্ডস আর সৌরভ। এ যেন রূপকথার মেলবন্ধন। অভিষেক ম্যাচে সেঞ্চুরি হোক কিংবা ব্যালকনিতে জার্সি উড়িয়ে ইংরেজদের দর্পচূর্ণ করা। কিন্তু সৌরভ এবং লর্ডসের এই রোমান্সের মধ্যে এবার ভিলেন হয়ে অবতীর্ণ হলেন এক কিউয়ি যুবক। লর্ডসের মাটিতে মহারাজের করা ২৫ বছর আগের ইতিহাস পালটে দিলেন নিউজিল্যান্ডের ওপেনার ডেভন কনওয়ে (Devon Conway)। ১৯৯৬ সালে সৌরভের করা রেকর্ড ভেঙে দিলেন তিনি।

১৯৯৬ সালের জুন মাস। প্রথমবার জাতীয় দলের জার্সি গায়ে লর্ডসের মাটিতে খেলতে নেমেছিলেন এক বাঙালি যুবক। সেটাও ছিল জুন মাস। আর অভিষেকেই গোটা বিশ্বকে জানান দিয়েছিলেন, ভারতীয় ক্রিকেটকে (Indian Cricket) শাসন করতে এসেছেন তিনি। তিনি সৌরভ গঙ্গোপাধ্যায়। লর্ডসের বুকে অভিষেকেই সৌরভের করা সেঞ্চুরি লেখা আছে ইতিহাসের খাতায়। তৃতীয় ব্যাটসম্যান হিসেবে অভিষেকেই লর্ডসের অনার বোর্ডে নাম তুলেছিলেন সৌরভ। বর্তমান বিসিসিআই প্রেসিডেন্টের ১৩১ রানের সেই ইনিংস এখনও পর্যন্ত ছিল লর্ডসের মাঠে অভিষেকে কোনও বিদেশি ক্রিকেটারের করা সর্বোচ্চ রান। ৩০১ বলে ১৩১ রানের সেই ইনিংসে ২০টি বাউন্ডারি মেরেছিলেন বর্তমান বিসিসিআই (BCCI) প্রেসিডেন্ট।

[আরও পড়ুন: ‘উপরের ঘরে স্মিথ থাকলে, রাতে একদমই ঘুমাতে পারবেন না,’ ‘অভিযোগ’ ওয়ার্নারের]

ঠিক ২৫ বছর পরে আরও এক জুন মাস। ১৯৯৬ সালে মহারাজের করা সেই রেকর্ড ভেঙে দিয়ে বিশ্ব ক্রিকেটে নিজের আগমন বার্তা দিয়ে দিলেন কিউয়ি তারকা কনওয়ে। কিউই ওপেনার লর্ডসের মাঠে অভিষেক ম্যাচে খেলতে নেমেই অপরাজিত আছেন ১৩৬ রানে। তাঁর ২৪০ বলের ইনিংসে রয়েছে ১৬টি চার। আপাতত সৌরভকে (Sourav Ganguly) টপকে লর্ডসের মাঠে অভিষেকে কোনও বিদেশি ক্রিকেটারের করা সর্বোচ্চ রান এটিই। অর্থাৎ কনওয়ে ভেঙে দিলেন সৌরভের ২৫ বছর পুরনো রেকর্ড। লর্ডসে বুধবার ৫৫৪ দিন পরে ফিরেছে ক্রিকেট। আর প্রথমদিনের শেষে কিউয়িদের স্কোর ৩ উইকেটে ২৬৪ রান। মূলত কনওয়ের ১৩৬ রানের সুবাদেই ব্যাটিং ব্যর্থতা ভুল ঘুরে দাঁড়াতে পেরেছে কিউয়িরা।   

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement