১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

খেলবেন না আইপিএলেও, সব ফরম্যাটের ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেললেন ডিভিলিয়ার্স

Published by: Krishanu Mazumder |    Posted: November 19, 2021 1:29 pm|    Updated: November 19, 2021 3:28 pm

South African star AB de Villiers announces retirement from all forms of cricket | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেললেন দক্ষিণ আফ্রিকার তারকা এবি ডিভিলিয়ার্স (AB de Villiers)। শুক্রবার টুইটারে এবিডি জানিয়েছেন, এই ৩৭ বছর বয়সে শিখা আর উজ্জ্বলভাবে জ্বলছে না। সেই কারণেই চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেললেন বিশ্ব ক্রিকেটের বিস্ফোরক ব্যাটসম্যান।

১৭ বছরের ক্রিকেট পরিক্রমাও শেষ হয়ে গেল। জাতীয় দলের হয়ে ১১৪টি টেস্ট, ২২৮ টি ওয়ানডে ও  ৭৮টি টি-টোয়েন্টি  খেলেছেন প্রোটিয়া তারকা। টুইটারে এক বিজ্ঞপ্তিতে ডিভিলিয়ার্স জানিয়েছেন, ”অবিশ্বাস্য এক জার্নি। কিন্তু আমি সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেললাম। বড় দাদার সঙ্গে বাড়ির উঠোনে ক্রিকেট খেলা শুরু করেছি। তখন থেকেই ক্রিকেট উপভোগ করে এসেছি, উৎসাহ ভরে খেলেছি এই খেলাটা। কিন্তু এই ৩৭ বছর বয়সে এসে শিখা আর আগের মতো উজ্জ্বল ভাবে জ্বলছে না।”  

[আরও পড়ুন: মহিলাকে নিজের নগ্ন ছবি পাঠিয়ে বিতর্কে টিম পেইন! ছাড়লেন অজি টেস্ট দলের অধিনায়কত্ব]

তিনি আরও বলেছেন, ”আমার পরিবার, মা-বাবা, ভাই, স্ত্রী ড্যানিয়েল এবং আমার সন্তানদের ত্যাগ  ছাড়া কিছুই সম্ভব  হত না। জীবনের পরবর্তী অধ্যায় শুরু করতে চলেছি, সেখানে এরাই আমার কাছে প্রাধান্য পাবে। আমার  সতীর্থ, প্রতিপক্ষ, কোচ, ফিজিও এবং প্রত্যেক সদস্যকে ধন্যবাদ জানাই। দক্ষিণ আফ্রিকা, ভারত এবং বিশ্বের যে প্রান্তে খেলেছি, সেখান থেকেই যে ভালবাসা এবং সাপোর্ট পেয়েছি, তার জন্য সত্যি সবার কাছে কৃতজ্ঞ।” 

সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেওয়ার অর্থ হল, আইপিএলেও (IPL) আর দেখা যাবে না ডিভিলিয়ার্সকে। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (RCB) সঙ্গেও তাঁর সম্পর্ক ছিন্ন হচ্ছে। ২০১১ সালে রয়্যাল চ্যালেঞ্জার্সের হয়ে খেলা শুরু করেছিলেন ডিভিলিয়ার্স। ১০ মরশুম এই ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছেন। তাঁর সময়ে চ্যাম্পিয়ন হতে পারেনি আরসিবি ঠিকই কিন্তু ৫ বার প্লে অফে পৌঁছেছিল ব্যাঙ্গালোর। আরসিবি-র হয়ে ১৫৬টি ম্যাচ খেলেছেন ডিভিলিয়ার্স। ৪,৪৯১ রান করেন তিনি। 

আইপিএলের ফ্র্যাঞ্চাইজির সঙ্গে তাঁর সম্পর্ক প্রসঙ্গে ডিভিলিয়ার্স বলেছেন, ”আরসিবির সঙ্গে আমার জার্নি স্মরণীয়। এমন সব স্মৃতি রয়েছে যা চিরকাল মনে রাখার মতো। আমার এবং আমার পরিবারের খুব কাছাকাছি থাকবে আরসিবি।” আরসিবি-র সঙ্গে সম্পর্ক শেষ হয়ে গেলেও আরসিবি-কেই তিনি সাপোর্ট করবেন বলে জানিয়েছেন।  

উল্লেখ্য, ২০১৮ সালের ২৩ মে সব ফরম্যাটের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের কথা জানিয়েছিলেন ডিভিলিয়ার্স। সেই সময়ে ডিভিলিয়ার্স জানিয়েছিলেন, তিনি ক্লান্ত। অবসরের ঘোষণার কয়েক সপ্তাহ পরে তিনি জানিয়েছিলেন, টি-টোয়েন্টি ক্রিকেট তিনি খেলবেন আগামী কয়েক বছর। ২০১৯ সালের বিশ্বকাপে ফিরতে রাজি ছিলেন । তবে বিশ্বকাপের জন্য তৎকালীন দক্ষিণ আফ্রিকান ক্রিকেট ম্যানেজমেন্ট এবিডির প্রত্যাবর্তনে সায় দেয়নি। এবার ডিভিলিয়ার্স সব ধরনের ফরম্যাট থেকেই অবসর নিয়ে ফেললেন। 

 

[আরও পড়ুন: বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করল কেন্দ্র, গুরু নানকের জন্মদিনে বড় ঘোষণা মোদির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে