১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অ্যাসেজে সেঞ্চুরি হাঁকানোর দিনই ইংল্যান্ড সমর্থকদের কটূক্তির মুখে স্মিথ

Published by: Sulaya Singha |    Posted: August 2, 2019 4:49 pm|    Updated: August 2, 2019 4:49 pm

Steve Smith surpasses Virat, Sachin Tendulkar with 24th test century

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১২ মাস নির্বাসন কাটিয়ে টেস্টে স্বমহিমায় ধরা দিয়েছেন স্টিভ স্মিথ। অ্যাসেজের বাইশ গজে ফিরেই সেঞ্চুরি হাঁকিয়ে ধুঁকতে বসা দলকে টেনে তুলেছেন তিনি। আর টেস্টে ২৪তম শতরান করার পরই ছাপিয়ে গেলেন বিরাট কোহলি ও শচীন তেণ্ডুলকরকে। তবে শাস্তি শেষ হয়ে গেলেও অজিদের কপাল থেকে বল বিকৃতির কলঙ্ক এখনও মোছেনি। বৃহস্পতিবার ফের তার সাক্ষী থাকল গোটা বিশ্ব।

[আরও পড়ুন: এই বিখ্যাত ক্রিকেট তারকার বায়োপিকে অভিনয় করবেন শচীন! থাকছেন রানা ডগ্গুবতিও]

গত বছর দক্ষিণ আফ্রিকায় বল বিকৃতির অভিযোগ উঠেছিল অজি ক্রিকেটার ব্যানক্রফটের বিরুদ্ধে। তখন অস্ট্রেলিয়া দলের অধিনায়ক ও সহ-অধিনায়কের ভূমিকায় ছিলেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। ক্যামেরায় দেখা গিয়েছিল, একটি স্যান্ডপেপার দিয়ে বারবার বল মুছছেন ব্যানক্রফট। তারপরই শাস্তির মুখে পড়তে হয় তিনজনকে। নির্বাসন কাটিয়ে লক্ষ্মীবারেই প্রথম টেস্টের বাইশ গজে নেমেছিলেন স্মিথ ও ওয়ার্নার। আর আউট হতেই সেই কলঙ্কিত ঘটনার কথা মনে করিয়ে দেওয়া হল ওয়ার্নারকে। প্যাভিলিয়নে ফেরার সময় দেখা যায়, ইংল্যান্ড সমর্থকরা তাঁকে স্যান্ডপেপার দেখিয়ে আওয়াজ দিচ্ছেন। দু’রানে আউট হতে সেই কটাক্ষের মধ্যে দিয়েই ড্রেসিংরুমে ঢুকে পড়েন ওয়ার্নার। দুর্দান্ত পারফর্ম করেও এ যাত্রায় রক্ষা পাননি স্মিথ। তাঁর ইনিংস চলাকালীন বারবারই গ্যালারি থেকে ভেসে আসছিল কটূক্তি। তবে দাঁতে দাঁত চেপে দলকে খাদ থেকে টেনে তোলেন তিনি।

১৪৪ রান করে ব্রডের ডেলিভারিতে আউট হন স্মিথ। বিশ্বের দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ১১৮টি ইনিংস খেলে টেস্ট কেরিয়ারে ২৪টি সেঞ্চুরির মালিক হলেন তিনি। এই তালিকার শীর্ষে রয়েছেন ডন ব্র্যাডম্যান (৬৬ ইনিংসে ২৪টি সেঞ্চুরি)। ভারত অধিনায়ক কোহলি ১২৩টি এবং ক্রিকেট ঈশ্বর শচীন ১২৫টি ইনিংসে এই মাইলস্টোন ছুঁয়েছিলেন। ২৪টি সেঞ্চুরি ঝুলিতে ভরে গ্রেগ চ্যাপেল, কিংবদন্তি ভিভ রিচার্ডস এবং মহম্মদ ইউসুফের পাশে নাম লেখালেন প্রাক্তন অজি অধিনায়ক স্মিথ।

[আরও পড়ুন: ‘দয়া করে খেলতে দিন’, আইসিসির কাছে কাতর আবেদন জিম্বাবোয়ের ক্রিকেটারদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে