১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইডেনেই হচ্ছে ভারতের প্রথম দিন-রাতের টেস্ট, বিসিসিআইয়ের প্রস্তাবে রাজি বাংলাদেশ

Published by: Sulaya Singha |    Posted: October 29, 2019 6:32 pm|    Updated: November 20, 2019 5:25 pm

Team India to play 1st ever day-night Test in Kolkata

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের জার্সি গায়ে যেভাবে পুল শটে বল মাঠের বাইরে পাঠাতেন, ঠিক সেভাবে বিসিসিআই সভাপতির আসনে বসেই ছক্কা হাঁকালেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তাঁর জমানাতেই দিনের আলো দেখতে চলেছে দিন-রাতের টেস্ট। আগামী মাসে ইডেনেই প্রথমবার গোলাপি বলে দিন-রাতের টেস্ট খেলবে বিরাট কোহলি অ্যান্ড কোং। বিসিসিআইয়ের প্রস্তাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) রাজি হওয়াতেই নিশ্চিত হয়ে গেল এ খবর।

গত সপ্তাহেই ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডর মসনদে বসেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তারপরই বিরাট কোহলি এবং নির্বাচকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন তিনি। সৌরভ জানান, দিন-রাতের ক্রিকেট নিয়ে কোহলির কোনও আপত্তি নেই। তারপরই বাংলাদেশকে এই ঐতিহাসিক ম্যাচের শরিক হওয়ার প্রস্তাব দেওয়া হয়। রবিবার সেই খবর নিশ্চিত করে বিসিবির ক্রিকেট অপারেশন চেয়ারম্যান আক্রম খান বলেছিলেন, “দিন দুই-তিন আগেই বিসিসিআইয়ের তরফে এ বিষয়ে একটি চিঠি পেয়েছি। এখনও পর্যন্ত আলোচনায় বসা হয়নি। তবে এক-দু’দিনের মধ্যেই আমরা আমাদের সিদ্ধান্ত জানিয়ে দেব।” আলোচনার পর ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রস্তাবে সম্মতি দেয় বিসিবি। অর্থাৎ আগামী ২২ নভেম্বর ভারতীয় ক্রিকেটের ঐতিহাসিক দিনের সাক্ষী থাকতে চলেছে ইডেন গার্ডেন্স। কারণ সেদিনই দ্বিতীয় টেস্টে প্রথমবার গোলাপি বলে দিন-রাতের টেস্ট খেলবে টিম ইন্ডিয়া।

[আরও পড়ুন: নেটদুনিয়ায় ট্রেন্ডিং #DhoniRetires, ধোনির অবসর নিয়ে ফের জল্পনা তুঙ্গে]

এমনিতেই প্রথমবার কলকাতায় ভারতের বিরুদ্ধে টেস্ট খেলবে বাংলাদেশ। যাকে স্মরণীয় করে রাখতে আয়োজনের কোনও ত্রুটি রাখছেন না সৌরভ। আমন্ত্রণ জানানো হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। হাজির হতে পারেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। এর পাশাপাশি অলিম্পিয়ান অভিনব বিন্দ্রা এবং বক্সার মেরি কমকেও সম্মানিত করার পরিকল্পনা রয়েছে। আর সেই ম্যাচ দিন-রাতের হওয়ায় তা এবার ইতিহাসের পাতায় ঢুকে যাবে।

উল্লেখ্য, এখনও পর্যন্ত ভারতের পাশাপাশি দিন-রাতের আন্তর্জাতিক টেস্ট খেলার অভিজ্ঞতা হয়নি বাংলাদেশ, আফগানিস্তান ও আয়ারল্যান্ডের। ২০১৫ সালে প্রথমবার দিন-রাতের টেস্টে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। তারপর মোট ১১টি ম্যাচ খেলা হয়েছে। আইসিসির নিয়ম অনুযায়ী, সফরকারী দেশের অনুমতি পেলে তবেই দিন-রাতের টেস্ট খেলতে পারবে আয়োজকরা। গতবছর অ্যাডিলেডেই দিন-রাতের টেস্টে অভিষেক ঘটাতে পারত ভারত। কিন্তু সেসময় গোলাপি বলে খেলতে রাজি হয়নি বোর্ড। তবে অবশেষে সৌরভ জমানায় বিষয়টি বাস্তবায়িত হতে চলেছে।

[আরও পড়ুন: গড়াপেটার প্রস্তাব গোপন করার অভিযোগ, দেড় বছরের নির্বাসনের মুখে শাকিব!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে