Advertisement
Advertisement
IPL 2024

আইপিএল প্লে অফে ডট বল হলেই দেখানো হচ্ছে গাছের ছবি, কেন?

২০২৩ সালে এই উদ্যোগ প্রথমবার নেওয়া হয়েছিল। চব্বিশের আইপিএলেও সেটার পুনরাবৃত্তি হচ্ছে।

The BCCI will plant 500 trees for each dot ball bowled in IPL 2024 Playoffs
Published by: Subhajit Mandal
  • Posted:May 21, 2024 10:00 pm
  • Updated:May 21, 2024 10:00 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চার-ছক্কা বা উইকেট নয়। আইপিএলের (IPL 2024) প্লে-অফে যত ডট বল হবে ততই লাভ পরিবেশের। এমনই অভিনব উদ্যোগ নিয়েছে বিসিসিআই। তিনটি প্লে-অফ এবং ফাইনাল, এই চারটি ম্যাচে ডট বল পিছু ৫০০টি করে চারাগাছ লাগাবে ভারতীয় বোর্ড।

আইপিএল গভর্নিং কাউন্সিলের সিদ্ধান্ত, প্রথম কোয়ালিফায়ার, এলিমিনেটর, দ্বিতীয় কোয়ালিফায়ার ও ফাইনাল, এই চারটি ম্যাচে যতগুলি ডট বল হবে তার জন্য চারাগাছ লাগাবে আইপিএল কর্তৃপক্ষ। প্রতিটি ডট বলের জন্য ৫০০টি চারাগাছ লাগানো হবে। ২০২৩ সালে এই উদ্যোগ প্রথমবার নেওয়া হয়েছিল। চব্বিশের আইপিএলেও সেটার পুনরাবৃত্তি হচ্ছে।

Advertisement

[আরও পড়ুন: আইপিএল যেন ভারতের হয়ে খেলার শর্টকাট না হয়, বোর্ডকে সাবধানবাণী গম্ভীরের]

এমনিতে ক্রোড়পতি লিগের খেলায় প্রচুর জল নষ্ট নিয়ে অতীতে বহু বিতর্ক হয়েছে। এমনকী মহারাষ্ট্রে খরার সময় খেলার মাঠে প্রচুর জল ‘নষ্ট’ নিয়ে মামলাও হয়েছে। কিন্তু এবার তেমন কোনও বিতর্ক দেখা যায়নি। উলটে বিসিসিআই (BCCI) অভিনব উদ্যোগ নিয়েছে যাতে বিশ্ব উষ্ণায়ণ রোধে কিছুটা হলেও সহযোগিতা করা যায়। বোর্ড সূত্রের খবর, টাটা গ্রুপের সঙ্গে হাত মিলিয়ে প্রতিটি ডট বল পিছু ৫০০টি করে গাছ লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: নজরে রোনাল্ডো, ইউরোর দল ঘোষণা পর্তুগালের]

প্রথম কোয়ালিফায়ারে এই ডট বল নিয়ে অভিনব ব্যবস্থা করেছে সম্প্রচারকারী সংস্থাও। ডিজিটাল স্কোরবোর্ডে ডট বলের জায়গায় বিন্দুর বদলে দেখানো হচ্ছে গাছের ছবি। বরুণ চক্রবর্তী, মিচেল স্টার্করা ডট বল করলে তাই ভেসে উঠছে গাছের ছবি। সেটাও বেশ চমকপ্রদ এবং সচেতনতার প্রচারে উপযোগী বলে মনে করা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ