২ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

জানেন, ১৫ আগস্ট সন্ধে ঠিক ৭টা ২৯ মিনিটেই কেন অবসরের সিদ্ধান্ত নিলেন ধোনি?

Published by: Sulaya Singha |    Posted: August 16, 2020 1:39 pm|    Updated: August 16, 2020 3:31 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৫ আগস্ট, ২০২০। ঘড়ির কাঁটায় ঠিক ৭টা ২৯ মিনিট। দীর্ঘ কেরিয়ারে ইতি টেনে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন মহেন্দ্র সিং ধোনি। মন ভাঙল ১৩০ কোটি দেশবাসীর। ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করে লিখে দেন, ‘৭টা ২৯ মিনিটে অবসর নিলাম।’ আর ঠিক তারপরই দেশের জার্সি খুলে রাখার সিদ্ধান্ত নিলেন সুরেশ রায়না। প্রিয় অধিনায়কের পথে হেঁটে তিনিও অবসরের কথা জানান সোশ্যাল মিডিয়ায়। এরপর থেকেই নেটদুনিয়ায় ঘুরপাক খেতে শুরু করে একটা প্রশ্ন। ঠিক ৭টা ২৯ মিনিটেই কেন অবসর নিলেন ধোনি? সোশ্যাল মিডিয়ায় চোখ রাখলে এ বিষয়ে নানা ধরনের ব্যাখ্যা পাওয়া যাচ্ছে।

অনেকের মতে, ৭ নম্বর জার্সি গায়ে খেলতেন ধোনি। আর রায়নার জার্সি নম্বর ছিল ৩। দুটি নম্বর পাশাপাশি বসলে হয় ৭৩। ভারতের স্বাধীনতার ঠিক এতগুলি বছরই পূর্ণ হল। আর সেই হিসেবেই অবসর ঘোষণা করে নিজের পোস্টে একটি ভারতের পতাকার ছবিও দিয়েছেন রায়না।

[আরও পড়ুন: ধোনির জন্য আয়োজিত হোক ‘ফেয়ারওয়েল ম্যাচ’, বোর্ডকে অনুরোধ ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর]

আবার নেটিজেনদের একাংশের মতে, ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপ থেকে ঠিক ৭টা ২৯ মিনিটেই ছিটকে গিয়েছিল ভারত। সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে পরাস্ত হয়েছিল ভারত। সেই জন্যই ওই বিশেষ সময়টিকেই বিদায় জানাতে বেছে নেন ধোনি।

এখানেই শেষ নয়। অনেকে বলছেন, ১৯২৯ আসলে একটি ‘এঞ্জেল নম্বর’। কোনও একটি প্রোজেক্ট শেষ হওয়া কিংবা বৃত্ত সম্পূর্ণ হওয়া বোঝায় এই নম্বরের মাধ্যমে। ধোনির ৭টা ২৯-এ অবসর নেওয়ার কারণ হয়তো এটাই।

অনেকে আবার ১৯২৯-এর দ্য গ্রেট ডিপ্রেশনের সঙ্গেও তুলনা টেনেছেন এই সময়ের। তাঁদের দাবি, এভাবেই হয়তো আসন্ন ডিপ্রেশনের ইঙ্গিত দিয়ে গেলেন ধোনি। তবে সেই মাহেন্দ্রক্ষণকে কেন বেছে নিয়েছেন, এর আসল উত্তর হয়তো ধোনিই জানেন। তবে মাহির ম্যানেজার মিহির দিবাকর জানালেন, দেশপ্রেমই ধোনির ১৫ আগস্ট ক্রিকেটকে আলবিদা জানানোর আসল কারণ। এরই মধ্যে শোনা যাচ্ছে, চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার ইচ্ছা ছিল ধোনির। কিন্তু করোনার কারণে তা পিছিয়ে যাওয়াতেই এই সিদ্ধান্ত। 

[আরও পড়ুন: জানেন, কোন পাঁচটি বিশ্ব রেকর্ডের এখনও একমাত্র মালিক ধোনি?]

এদিকে, ধোনির বিদায়ের সঙ্গে যাতে সাত নম্বর জার্সিটিরই অবসর ঘোষিত হয়, তার জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডের (BCCI) কাছে অনুরোধ জানালেন দীনেশ কার্তিক। এই জার্সিটি যেন আর কোনও ক্রিকেটার না পড়েন, সে বিষয়টিই নিশ্চিত করার আরজি জানিয়েছেন ভারতীয় উইকেট কিপার। এ নিয়ে বোর্ড কী সিদ্ধান্ত নেয়, সেটাই দেখার।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement