১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

প্যালেস্তাইন ফুটবল সংস্থার হুমকির জের, বাতিল মেসিদের প্রীতি ম্যাচ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 6, 2018 12:01 pm|    Updated: June 6, 2018 2:06 pm

FIFA Football WC 2018: Israel-Argentina warm-up match cancelled

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জেরুজালেমের মাঠে খেলতে নামলে পুড়িয়ে ফেলা হবে লিওনেল মেসির পোস্টার। আগুন লাগিয়ে দেওয়া হবে আর্জেন্টিনার জার্সিতে। এমনই কথাই শোনা গিয়েছিল প্যালেস্টাইন ফুটবল সংস্থার প্রধান জিব্রিল রাজৌবের মুখে। এই পথে হেঁটেই ইজরায়েলের বিরুদ্ধে আর্জেন্টিনার খেলা ভেস্তে দেওয়ার পরিকল্পনা ছিল প্যালেস্তাইনের। আর এরপরই জেরুজালেমের মাঠে প্রীতি ম্যাচ বাতিল করার সিদ্ধান্ত নিল আর্জেন্টিনা। অর্থাৎ শনিবার টেডি কোলেক স্টেডিয়ামে ইজরায়েলের বিরুদ্ধে নামবেন না মেসিরা। যে খবরে দারুণ খুশি প্যালেস্তাইন ফুটবল সংস্থা।

[শুধু জার্মানি নয়, বিশ্বকাপের ইতিহাসে বিরাট ব্যবধানে জিতেছিল এই দলগুলিও]

বিশ্বকাপের আগে শনিবার জেরুজালেমে ইজরায়েলের বিরুদ্ধে শেষ ওয়ার্ম-আপ ম্যাচ খেলার কথা ছিল মেসিদের। যে ম্যাচ ঘিরে উত্তেজনা ছিল তুঙ্গে। কিন্তু তাতে বাদ সাধে পড়শি প্যালেস্তাইন। ফুটবল সংস্থার প্রধান জিব্রিলের বক্তব্য ছিল, এই ম্যাচকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে কাজে লাগাতে চায় ইজরায়েল। মেসিরা যাতে ইজরায়েলে খেলতে না আসেন, তার জন্য আর্জেন্টিনা ফুটবল সংস্থার প্রধান ক্লডিও তাপিয়াকে লিখিতভাবে অনুরোধও জানিয়েছিলেন জিব্রিল। অবশেষে তাতে সাড়া মিলেছে। আর্জেন্টিনার তরফে জানিয়ে দেওয়া হয়, শেষ প্রীতি ম্যাচটি বাতিল করা হল। আর্জেন্টিনা ফুটবল সংস্থা এমন সিদ্ধান্তে নেওয়ায় ধন্যবাদ জানিয়েছে প্যালেস্তাইন ফুটবল অ্যাসোসিয়েশন। যে খবর মঙ্গলবার নিশ্চিত করেছে ইজরায়েলি দূতাবাসও। তাদের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, “অত্যন্ত দুঃখের সঙ্গে ঘোষণা করা হচ্ছে যে আগামী ৯ জুন ইজরায়েল বনাম আর্জেন্টিনার ওয়ার্ম-আপ ম্যাচটি বাতিল করা হয়েছে। ম্যাচ বন্ধের দাবিতে হুমকি দেওয়া হচ্ছিল। এমন পরিস্থিতিতে মেসির নিরাপত্তার কথা মাথায় রেখেই ম্যাচ বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়।” বিজ্ঞপ্তিতে এও স্পষ্ট করে দেওয়া হয়, আর্জেন্টিনা ও ইজরায়েলের মধ্যে সম্পর্ক বেশ ভাল। সুতরাং একটি ম্যাচ বাতিল হলেও সেই সম্পর্কে চিড় ধরবে না। এই দেশ আর্জেন্টাইন তারকার খেলার সাক্ষী হওয়ার অপেক্ষায় রইল।

ইজরায়েল গঠনের পর থেকেই ইহুদি ও প্যালেস্তিনীয়দের মধ্যে সংঘর্ষ চলছে। ‘নকবা’ বা বিপর্যয়ের প্রতিবাদে কয়েকদিন ধরেই রক্তাক্ত সংঘর্ষ চলছে ইজরায়েল-প্যালেস্তিনীয় সীমান্তে। মৃত্যু হয়েছে প্রায় ১৫০ জনেরও বেশি মানুষের। ইজরায়েলের মাটিতে ক্রমাগত মিসাইল হামলা চালাচ্ছে সন্ত্রাসবাদী সংগঠন হামাস। একই সঙ্গে জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী স্থানান্তরিত করায় ক্ষোভে ফুঁসছে প্যালেস্তিনীয়রা। এমনই জটিল পরিস্থিতিতে ম্যাচ আয়োজনকে ঘিরে তরজা ছিল তুঙ্গে। কিন্তু বিশ্বকাপের আগে ফুটবলারদের নিরাপত্তা নিয়ে কোনও ঝুঁকি নিতে চায়নি মেসিদের ফুটবল সংস্থা। তাই ম্যাচ বাতিল করা হল।

[দেশের জন্য যন্ত্রণা নিয়েও খেলতে পারেন সালাহ, বললেন লিভারপুলের সতীর্থ]

আর্জেন্টাইন স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েনও এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে বলেন, “ফুটবলারদের নিরাপত্তাই প্রথম কথা। আর সেই জায়গা থেকে দাঁড়িয়ে আর্জেন্টিনা সঠিক সিদ্ধান্তই নিয়েছে।” এই ম্যাচ বাতিল হওয়ায় বিশ্বকাপের আগে মেসিদের প্রস্তুতির পালা শেষ। আগামী ১৬ জুন আইসল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু গতবারের রানার্স-আপের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে