২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মিডিয়াকে এড়াতে টিমের ট্রেনিংয়েই এলেন না মেসি, কোরেয়ার বাদ পড়ার নেপথ্যে অধিনায়কের হাত?

Published by: Krishanu Mazumder |    Posted: November 19, 2022 9:37 am|    Updated: November 19, 2022 11:07 am

Argentine captain Lionel Messi skips practice to avoid media | Sangbad Pratidin

দুলাল দে, দোহা: প্রথমদিন প্র্যাকটিসেই বিতর্ক শুরু লিওনেল মেসিকে (Lionel Messi) ঘিরে। সাংবাদিকদের সামনে প্র্যাকটিসেই এলেন না আর্জেন্টিনার অধিনায়ক। তবে তিনি একাই নন। সাংবাদিকদের সামনে প্র্যাকটিসে এলেন না দি’মারিয়াও (Angel Di Maria)।

অন্যান্য দলগুলি যখন বিলাসবহুল পাঁচতারা হোটেলকেই বিশ্বকাপের জন্য নিজেদের দুর্গ বানিয়ে ফেলেছে, আর্জেন্টিনা তখন সামনের এক মাসের জন্য শিবির করেছে কাতার বিশ্ববিদ্যালয়ে। যেখানে আর্জেন্টিনা শিবিরের অনুমতি ছাড়া একটা মাছি গলারও উপায় নেই। 

কাতারে আর্জেন্টিনার ডেরা। ছবি-দুলাল দে

আমাদের বিশ্ববিদ্যালয়গুলির খেলাধুলোর পরিকাঠামো নিয়ে দারণ করলে সম্পূর্ণ ঠকে যাবেন। কাতার বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামো কতটা ভাল হলে, আর্জেন্টিনার মতো একটা বিশ্বচ্যাম্পিয়ন দল তাদের বিশ্বকাপের অভিযানের জন্য এই বিশ্ববিদ্যালয়ের হস্টেলে থাকতে পারে, তা মনে মনে একবার ভেবে নিন।
ব্রাজিলে দেখেছি, লোকালয় থেকে দূরে এক গ্রামের মধ্যে শিবির বসিয়েছিলেন মেসিরা। রাশিয়াতে নদীর ধারে ব্রুনেতসিতে। আর এখানেও এমন একটা জায়গায় নিজেদের শিবির করেছেন, মূল গেট থেকে অনুমতি না মিললে, প্র্যাকটিসের মাঠ পর্যন্ত যাওযার কোনও উপায় নেই। যদি বা অনুমতিও থাকে, ধরে নিন মূল গেটটা ধর্মতলার মোড়ে কেসি দাসের দোকানের সামনে। আর মেসিদের প্র্যাকটিস হচ্ছে মোহনবাগান মাঠে। যেহেতু প্র্যাকটিস দেখার জন্য সাংবাদিকদের কাছে আমন্ত্রণ ছিল আর্জেন্টিনা শিবির (Argentina) থেকে, তাই মূল গেটের সামনে বাস রাখা। 

[আরও পড়ুন: বিশ্বকাপে ব্যর্থতার জের, গোটা নির্বাচক কমিটিকে বরখাস্ত করল বিসিসিআই]

 

বিশ্বকাপের বুকে সম্ভাব্য চ্যাম্পিয়ন দলের প্রথম প্র্যাকটিস। কাতার বিশ্ববিদ্যালয়ের মাঠের ধারে বড় বড় বুম, ক্যামেরা নিয়ে আর্জেন্টিনা সংবাদমাধ্যম পুরো ভেঙে পড়েছিল। একে একে মাঠে নামলেন, স্কালোনি, দিবালা…। কিন্তু তিনি কোথায়? লিওনেল মেসি?

মাঠের পিছন দিকে গোলপোষ্টের গা ঘেঁষে একে একে ফুটবলাররা মাঠে নামছেন। বড় বড় ক্যামেরা তাক করা আছে গোল পোস্টের দিকে। এই বোধহয় তিনি নামবেন। কিন্তু শেষ পর্যন্ত মেসি এলেন না। দি’মারিয়াও এলেন না। কিন্তু সাংবাদিকদের সামনে ঘোষিত প্র্যাকটিসে কেন এলেন না আর্জেন্টাইন অধিনায়ক? আর্জেন্টিনার সংবাদ মাধ্যম মারফত দু’রকম ব্যাখ্যা উঠে আসছে। দি’মারিয়ার প্র্যাকটিসে না আসা নিয়ে কোনও গল্প নেই। যেহেতু এখনও সামান্য চোট রয়েছে, কোচ স্কালোনি তাঁকে বল নিয়ে প্র্যাকটিস না করিয়ে জিমে পাঠিয়েছেন। আর্জেন্টিনার সংবাদমাধ্যমের অনেকে বলছেন, দি’মারিয়ার সঙ্গে মেসিও এদিন মাঠে না এসে জিমে অনুশীলন করলেন। আবার অনেকে বলছেন, আর্জেন্টিনা দল থেকে জোয়াকিন কোরেয়ার হঠাৎ বাদ যাওয়া নিয়ে যেহেতু একটা বিতর্ক তৈরি হয়েছে, তাই এদিন সাংবাদকিদের সামনে প্র্যাকটিসে এলেন না মেসি।

বিশ্বকাপের স্কোয়াড তৈরির পরও চোটের জন্য এদিন বাদ দেওয়া হয় নিকো গনজালেসকে। আগেরদিন প্র্যাকটিসে মাসলে চোট পেয়েছিলেন গনজালেস। কিন্তু জোয়াকিন কোরেয়া বাদ কেন? অনেকে জোয়াকিন কোরেয়ার বাদের পিছনে স্বয়ং মেসির হাত দেখতে পাচ্ছেন! গত মরশুমেও যেরকম দলের কোচ সাম্পাওলি হলেও আসলে দলটা চালাতেন লিওমেল মেসি।

এবারও সেরকম স্কালোনি কোচ হলেও মেসির মতামত ফেলে দেওয়ার জায়গায় নেই আর্জেন্টিনা কোচ। যে কারণে, আর্জেন্টিনা শিবির থেকে এদিন সাংবাদিক সম্মেলনও এড়িয়ে যাওয়া হয়েছে। পাছে জোয়াকিন কোরেয়ার বাদ যাওয়া নিয়ে কোনও প্রশ্ন ওঠে। এই দু’জনের জায়গায় দলে নেওয়া হয়েছে থিয়াগো আলমাদা এবং আনহেল কোরেয়াকে। দু’জনেই আর্জেন্টিনা থেকে কাতারের উদ্দেশে রওনা দিয়েছেন। এরমধ্যে আনহেল কোরেয়া কোপা আমেরিকা জয়ী আর্জেন্টিনা দলেও ছিলেন।

 

২০১৯ সাল থেকে টানা ৩৫টা ম্যাচে অপরাজিত স্কালোনির দল। সমর্থকদের মতো বিশেষজ্ঞরাও ভাবতে শুরু করেছেন, শেষ বিশ্বকাপে এবার আর বিশ্বজুড়ে তাঁর সমর্থকদের হতাশ করবেন না আর্জেন্টিনার অধিনায়ক। কিন্তু মেসি নিজেদের উপর থেকে পুরো চাপটা সরিয়ে ফেলছেন ব্রাজিল আর ফ্রান্সের উপর। আর তাই কি সবার আড়ালে নিজেদের প্রস্তুত করার জন্য পাঁচতারা হোটেলে না উঠে কাতার বিশ্ববিদ্যালয়কেই দুর্গ বানিয়ে ফেলেছেন?

অনেকে বলছেন, ‘আসোদো’ প্রেমের জন্যই পুরো দলটা কাতার বিশ্ববিদ্যালয়ে উঠেছে। আসলে ‘আসোদো’ হচ্ছে আর্জেন্টিনার অত্যন্ত ঐতিহ্যশালী খাবার। বিফ আগুনে ঝলসে অনেকটা বারবিকিউয়ের মতো করে খান আর্জেন্টিনার ফুটবলাররা। এবার কাতারের পাঁচাতারা হোটেলগুলিতে এই বিফ বারবিউকিউয়ের ব্যবস্থা নেই। তাই একেবারে আর্জেন্টিনা থেকে ৯০০ কেজি মাংস আর প্রথম সারির শেফ নিয়ে কাতার বিশ্ববিদ্যালয়ে ঘাঁটি গেড়েছে আর্জেন্টিনা। কারণ, ‘আসোদো’র জন্য দরকার অনেকটা খোলামেলা জায়গা। আর্জেন্টিনার সাংবাদিকরা বলছিলেন, মেসিদের দলে এই ‘আসোদো’ প্রেমে রয়েছেন সবাই।

তাই স্কালোনি ফুটবলারদের ফুরফুরে রাখার জন্যই পাঁচতারা হোটেলে না উঠে কাতার বিশ্ববিদ্যালয়ে উঠেছেন।

[আরও পড়ুন: কাপ জিতলে থেকে যেতে পারেন তিতে, চোট এড়াতে প্রস্তুতি ম্যাচে ‘না’ ব্রাজিল কোচের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে