BREAKING NEWS

১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

কোপা আমেরিকার শুরুতেই ‘সাম্বা ম্যাজিক’, ভেনেজুয়েলাকে হেলায় হারাল নেইমারের ব্রাজিল

Published by: Abhisek Rakshit |    Posted: June 14, 2021 9:39 am|    Updated: June 14, 2021 11:47 am

Copa America 2021: Neymar shines as Brazil outplay Venezuela 3-0 in opener | Sangbad Pratidin

ব্রাজিল- ৩ (মারকুইনহোস, নেইমার-পেনাল্টি, গ্যাব্রিয়েল বারবোসা)
ভেনেজুয়েলা- ০

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নানান টালবাহানা, আশা-আশঙ্কার পর অবশেষে ব্রাজিলে (Brazil) শুরু হল এবারের কোপা আমেরিকা (Copa America 2021)। আর টুর্নামেন্টের শুরুতেই সাম্বা ঝড়। ঘরের মাঠে ভঙ্গুর ভেনেজুয়েলাকে (Venezuela) ৩-০ গোলে হারিয়ে কোপা অভিযান শুরু করল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। দলের হয়ে তিনটি গোল মারকুইনহোস, নেইমার (পেনাল্টি) ও গ্যাব্রিয়েল বারবোসার। তবে গোলের সহজ সহজ সুযোগ নষ্ট না করলে ব্যবধান আরও বাড়তেই পারত।

করোনার দ্বিতীয় ধাক্কা সামলে ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে নেমেছে গোটা বিশ্ব। এই মুহূর্তে ফুটবলই যেন সেই লড়াইয়ের অন্যতম হাতিয়ার। হাজারও প্রতিকূলতা সত্ত্বেও ইতিমধ্যে শুরু হয়েছে ইউরো কাপ (Euro Cup 2020)। কিন্তু কোপা শুরু হওয়ার কয়েকঘণ্টা আগেই কোভিডের থাবায় টুর্নামেন্ট আয়োজন নিয়ে দেখা দেয় দুশ্চিন্তার ঘন কালো মেঘ। একইসঙ্গে করোনায় আক্রান্ত হন ভেনেজুয়েলার আট ফুটবলার। তড়িঘড়ি দেশ থেকে উড়িয়ে নিয়ে আসা হয় আরও ১৫ জন ফুটবলারকে। ফলে দল গোছানোরও ঠিকমতো সময় পায়নি ভেনেজুয়েলা। যার প্রভাব এদিন তাঁদের ম্যাচেও পড়ল। ব্রাসিলিয়ার মানে গ্যারিঞ্চা স্টেডিয়ামে শুরু থেকেই এদিন দাপট দেখাতে থাকেন নেইমার, গ্যাব্রিয়েল জেসুসরা। প্রথম ১০ মিনিটেই সহজ দুটি সুযোগ পেয়ে গিয়েছিল ব্রাজিল। কিন্তু তা থেকে গোল আসেনি।

[আরও পড়ুন: স্টার্লিংয়ের একমাত্র গোলে ক্রোয়েশিয়াকে হারিয়ে জয় দিয়েই ইউরো অভিযান শুরু ইংল্যান্ডের]

শেষপর্যন্ত ২৩ মিনিটে ব্রাজিলের হয়ে প্রথম গোলটি করেন মারকুইনহোস। এরপরও প্রথমার্ধ জু়ড়ে একাধিক আক্রমণ তুলে আনলেও তা থেকে কোনও গোল পাননি ক্যাসেমিরোরা। উলটোদিকে, ভেনেজুয়েলা বিক্ষিপ্ত আক্রমণ করলেও তা থেকে সমতাসূচক গোলটি আসেনি। এরপর দ্বিতীয়ার্ধে আরও দুটি গোল করে ব্রাজিল। এর মধ্যে ৬২ মিনিটে বক্সের মধ্যে ড্যানিলোকে ফাউল করা হয়। আর পেনাল্টি থেকে নিজের প্রথম এবং দলের দ্বিতীয় গোলটি করেন নেইমার। এরপর খেলা শেষ হওয়ার কিছুক্ষণ আগে ভেনেজুয়েলার কফিনে শেষ পেরেকটি পোঁতেন গ্যাব্রিয়েল বারবোসা। যদিও প্রথমার্ধের মতো এই অর্ধেও একের পর এক সহজ গোলের সুযোগ নষ্ট করেছেন তিতের ছেলেরা। না হলে ব্যবধান ৫-০ বা ৬-০ অনায়াসেই হতে পারত।

প্রসঙ্গত, এবারের কোপা আয়োজনের কথা ছিল কলম্বিয়া এবং আর্জেন্টিনায়। কিন্তু রাজনৈতিক অস্থিরতার কারণে কলম্বিয়া থেকে তা পুরোপুরি সরিয়ে নিয়ে আসা হয় আর্জেন্টিনায়। সেখানে আবার সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাওয়ায় এবার টুর্নামেন্ট ব্রাজিলে সরিয়ে নিয়ে আসে দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ামক সংস্থা কনমেবল। যদিও করোনা সংক্রমণের মাঝে টুর্নামেন্ট হওয়া নিয়ে ব্রাজিলের সাধারণ মানুষ থেকে শুরু করে জাতীয় দলের কোচ-ফুটবলাররাও তীব্র আপত্তি জানিয়েছিল। কিন্তু শেষপর্যন্ত সেদেশের সুপ্রিম কোর্টের নির্দেশে ব্রাজিলেই অনুষ্ঠিত হচ্ছে এবারের টুর্নামেন্ট। টুর্নামেন্টের প্রথম দিন ব্রাজিল নামলেও আরেক ফেভারিট আর্জেন্টিনা সোমবার রাতে চিলির বিরুদ্ধে মাঠে নামছে।

[আরও পড়ুন: কাজে এল না সিটসিপাসের দুরন্ত লড়াই, ফরাসি ওপেনে চ্যাম্পিয়ন নোভাক জকোভিচ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement