২ অগ্রহায়ণ  ১৪২৬  মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

স্টাফ রিপোর্টার: ১৬ নভেম্বর থেকে শুরু হতে পারে আই লিগ। এ ব্যাপারে মোটামুটি সিদ্ধান্ত নিয়ে ফেলেছে ফেডারেশন। তবে যতক্ষণ না ক্লাবগুলি চূড়ান্ত সিদ্ধান্ত জানাচ্ছে, ততক্ষণ পর্যন্ত ক্রীড়াসূচি নিয়ে সরকারিভাবে কিছু জানাতে পারছে না ফেডারেশন। ক্লাবগুলিকে জানানোর আগেই পূর্ণাঙ্গ ক্রীড়াসূচি পাঠানো হয়েছে এফএসডিএলের কাছে। কোন চ্যানেলে দেখানো হবে, ক’টা ম্যাচ দেখানো হবে, কোন ক্লাবের ম্যাচ সরাসরি সম্প্রচার করা হবে, এগুলি সবই ঠিক করে এফএসডিএল।

[আরও পড়ুন: কল্যাণীতে দল নামাল না ইস্টবেঙ্গল, ঝুলেই রইল লিগের ভাগ্য!]

ক্রীড়াসূচি পেয়েও ম্যাচ সম্প্রচার নিয়ে এখনও পর্যন্ত ফেডারেশনকে কিছু জানায়নি এফএসডিএল। ফলে টিভিতে ম্যাচ দেখানো নিয়ে এখনই চূড়ান্ত কিছু জানা যাচ্ছে না। তার উপরে সমস্যা আর্থিক। আগে ঠিক ছিল টিভি সম্প্রচারের জন্য মোট খরচের ৫০ শতাংশ দেবে এফএসডিএল, বাকিটা আই লিগের ক্লাবগুলি। কিন্তু এখনও পর্যন্ত সেই শর্ত লিখিতভাবে ফেডারেশনকে জানানো হয়নি। ফলে ম্যাচ সম্প্রচার নিয়ে অন্ধকার রয়েছে। প্রশ্ন উঠছে, এফএসডিএল যদি এভাবে গড়িমসি করতে থাকে, তাহলে যে সংস্থা সম্প্রচারের দায়িত্ব পাবে তাঁরা আদৌ লিগের প্রচার করার সময় পাবে তো? আর যদি লিগের প্রচার ঠিকমতো না হয়, সেক্ষেত্রে টিআরপিও কম হবে। তাতে লোকসানের দায় আবার চাপবে আই লিগের ক্লাবগুলির উপরই।

[আরও পড়ুন: ফুটবলার ছাড়তে নারাজ আলেজান্দ্রো, শতবর্ষে কালিমালিপ্ত ইস্টবেঙ্গল]

গত মরশুমে আই লিগের সম্প্রচার করেছিল স্টার স্পোর্টস নেটওয়ার্ক। টেলিকাস্ট উচ্চমানের হলেও আইএসএলের যে পরিমাণ প্রচার করা হয়েছিল, তার বিন্দুমাত্র করা হয়নি আই লিগে। অথচ, আই লিগের টিআরপি অনেকাংশেই আইএসএলের ম্যাচের টিআরপিকে টেক্কা দিয়েছে। আইএসএলের সব ম্যাচ সম্প্রচার করা হলেও, এবার স্টার স্পোর্টস এবারেও আইএসএল সম্প্রচার করবে। কিন্তু, আই লিগের সব ম্যাচ গতবার দেখানো হয়নি। আই লিগের ক্লাবগুলি এবার স্বাভাবিকভাবেই আগেরবারের তুলনায় ভাল ব্রডকাস্টার চাইছে। যাতে বেশিরভাগ ম্যাচ টিভিতে সম্প্রচার করা যায়। এবছর আরও একবার আইএসএলের সম্প্রচারের স্বত্ব স্টার স্পোর্টসের হাতে। আই লিগ নিয়ে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। আপাতত আই লিগের ক্লাব কর্তাদের চিন্তা সেটাই।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং