Advertisement
Advertisement
UEFA Euro 2024

বঞ্চিত মেয়েরা! বেতনবৃদ্ধির প্রস্তাবে ‘না’ ডেনমার্কের পুরুষ ফুটবলারদের

ডেনমার্কের ফুটবলে বেতনে লিঙ্গবৈষম্য মেটানোর জন্য অভিনব সিদ্ধান্ত পুরুষ ফুটবলারদের।

Denmark men refuse pay rise for women's equality ahead of their UEFA Euro 2024 match
Published by: Arpan Das
  • Posted:June 15, 2024 8:12 pm
  • Updated:June 15, 2024 8:12 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি ইউরোয় (UEFA Euro 2024) ‘কালো ঘোড়া’ হয়ে উঠতে পারে ডেনমার্ক ফুটবল দল। গতবারের টুর্নামেন্টে এরিকসনের দুর্ঘটনার পর অসাধারণ প্রত্যাবর্তন ঘটিয়েছিল ড্যানিশরা। আর এবারও নতুন নজির গড়লেন তারা। জাতীয় দলে খেলার জন্য বেতন বৃদ্ধির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে পুরুষ ফুটবলাররা।

খেলাধুলোর জগতে বেতনের ক্ষেত্রে লিঙ্গবৈষম্য দীর্ঘদিন ধরেই চর্চিত বিষয়। ভারতের ক্রিকেটে পুরুষ-মহিলাদের সমপরিমাণ ম্যাচ ফি চালু হয়েছে বহুদিন আগেই। ফুটবলেও বহু দেশে রয়েছে এই ব্যবস্থা। এবার সেই প্রচেষ্টার তালিকায় নাম উঠল ডেনমার্কেরও (Denmark Football Team)। পুরুষ ফুটবলারদের জন্য বেতন বৃদ্ধির প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন তাঁরা। নারী ফুটবলারদের সমান বেতন নিশ্চিত করার জন্য এই সিদ্ধান্ত নিচ্ছেন এরিকসন, সিমন কিয়েররা।

Advertisement

[আরও পড়ুন: ইউরোয় মোটা অর্থপ্রাপ্তি অংশগ্রহণকারী দেশগুলির, চ্যাম্পিয়নদের পকেটে ঢুকবে কত?]

ড্যানিশ ফুটবল সংস্থা বা ডিবিইউ থেকে দুই দলের বেতন সমান করতে চাওয়া হয়েছিল। একই সঙ্গে নারীদের অর্থ দেওয়ার জন্য পুরুষদের থেকে অর্থ নেওয়ার প্রস্তাবও দেওয়া হয়। কিন্তু তাতে সায় দেয়নি দুদলের ফুটবলাররাই। সেই জন্য দেশীয় ফুটবল সংস্থার প্রস্তাবে সরাসরি ‘না’ জানিয়ে দিলেন তারা। পেশাদার ফুটবলারদের সংগঠন ‘ফিফপ্রো’ থেকে জানানো হয়েছে বিষয়টি।

Advertisement

[আরও পড়ুন: হারানো রাজত্ব ফিরে পেতে ভরসা পেদ্রি-রদ্রিরা, একনজরে স্পেনের শক্তি-দুর্বলতা]

বরং একটি প্রস্তাবই বারবার ঘুরে আসছে। প্লেয়ারদের সংগঠন ও পুরুষ ফুটবলাররা চাইছেন, যাতে বেতনকাঠামো সমান হয়। জাতীয় দলে খেলার জন্য পুরুষ-মহিলা সমান বেতন পাক। ইউরোর মাঝেও তাদের দাবি বজায় রেখেছেন ডেনমার্কের পুরুষ ফুটবলাররা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ