১৯ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

স্বপ্নের আক্রমণভাগই ভরসা দেশঁর, স্যান্টোসের কাপ-টিমে ‘কোহিনূর’ রোনাল্ডোই

Published by: Krishanu Mazumder |    Posted: November 11, 2022 12:49 pm|    Updated: November 18, 2022 3:10 pm

Deschamp has got Dream team, Ronaldo is the key man of Portugal | Sangbad Pratidin

মনোরঞ্জন ভট্টাচার্য: এবারও ফ্রান্স (France) চ্যাম্পিয়ন হলে খুব একটা অবাক হব না। বিশ্বসেরা ফরোয়ার্ড লাইনের সঙ্গে দুর্ধর্ষ রক্ষণ, আর কী চাই! শুধু ভাবাচ্ছে মাঝমাঠ। পল পোগবা ও এনগোলো কান্তের চোট সমস্যায় ফেলেছে ফরাসি শিবিরকে। মানছি, মাঝমাঠ হল মেরুদণ্ড। মেরুদণ্ডে আঘাত লাগা মানেই দুর্বল হওয়া। গত বিশ্বকাপে দুটো অক্সিজেন সিলিন্ডার পিঠে বেঁধে যেন খেলেছিল কান্তে। যেখানে বল সেখানে থাকত। গোল করা আটকানোর সঙ্গে গোল করাতেও ছাপ রেখে গিয়েছে। পল পোগবা আক্রমণাত্মক মিডফিল্ডার। ফাইনালে তার গোল ছিল। দু’জনের বোঝাপড়া গতবার ফ্রান্সকে চ্যাম্পিয়ন করার মূলে আসল অবদান রেখে গিয়েছে। অথচ এবার এদের পাচ্ছেন না কোচ দিদিয়ের দেশঁ (Didier Deschamp)।

বিশ্বের এমন কোনও দল নেই যাদের দুর্বলতা থাকে না। ফ্রান্সেরও আছে। মাঝমাঠ বাদে বাকি দিকগুলোর দিকে তাকালে মনে হবে ঝলমল করছে উজ্জ্বল আলোয়। বিশেষ করে ফরোয়ার্ড লাইন ঈর্ষণীয়। সদ্য ব্যালন ডি’অর পাওয়া করিম বেঞ্জিমা, দেম্বেলে, গ্রিজম্যানের সঙ্গে এমবাপে। স্বপ্নের ফরোয়ার্ড লাইন। বিশেষ করে বেঞ্জেমা-এমবাপে জুটি অনেক টিমের রাতের ঘুম কেড়ে নেবে। কিংসলে কোমান, অলিভিয়ের জিরু, ক্রিস্টোফার এনকুনকু–এরাও তারকা। একশোগুণ ভরসা দিতে পারে ডিফেন্সও। রাফায়েল ভারানে থেকে শুরু করে বায়ার্নে খেলা লুকাস হার্নান্ডেজ, বেঞ্জামিন পাভার্ড, মিলানের থিও হার্নান্ডেজ, বার্সার কৌন্দে। প্রত্যেকেই বলবে আমায় দেখ। তবু মাঝমাঠ নিয়ে চিন্তার কারণ একটাই–ফ্রান্সের খেলার ধরণ।

[আরও পড়ুন: যুবভারতীতে শুভাশিস ম্যাজিক, নর্থ-ইস্টকে হারিয়ে ৩ পয়েন্ট মোহনবাগানের]

ইউরোপিয়ান স্টাইল কিক অ‌্যান্ড রান বা লংপাস, এসবের ধার ধারে না ফ্রান্স। লাতিন আমেরিকা স্টাইলে খেলে। এই খেলায় মাঝমাঠের ভূমিকা বিশাল। কামাভিঙ্গা, অরিলিয়েন, ফোফানা, মাতেওরা মাঝমাঠে কেমন খেলে সেটাই দেখার। কঠিন প্রতিযোগিতায় খেলার মানসিকতা সম্পন্ন ফুটবলার প্রচুর রয়েছে। গ্রুপ ডি-তে থাকা ফ্রান্সকে প্রথম তিনটে ম্যাচ খেলতে হবে অস্ট্রেলিয়া, তিউনিশিয়া ও ডেনমার্কের সঙ্গে। তাই ধরে নেওয়া যায় নক-আউট পর্বে চলে গিয়েছে ফ্রান্স। তারপর লড়াই কতটা জমিয়ে রাখতে পারে ফরাসিরা সেটাই দেখার। 

ফ্রান্সের ঘোষিত দল: আলফোনসে আরিওলা, হুগো লরিস, স্টিভ মানদানদা, লুকাস হার্নান্দেজ, থিও হার্নান্দেজ, কিমপেম্বে, ইব্রাহিমা কোনাতে, জুলেস কৌন্দে, বেঞ্জামিন পাভার্ড, উইলিয়াম সালিবা, দায়ত ইউপামেকানো, রাফায়েল ভারানে, এদুয়ার্দো কামাভিঙ্গা, ইউসুফ ফোফানা, মাতেও গিনদোজি, আদ্রিয়েন রাবিয়োট, অরলিয়েন তুসামেনি, জর্দান ভেরেতুত, করিম বেনজেমা, কিংসলে কোম্যান, দেম্বেলে, অলিভিয়ের জিরু, আঁতোয়া গ্রিজম্যান, কিলিয়ান এমবাপে, ক্রিস্তোফার এনকুনকু। 

 রোনাল্ডোই ভরসা: বয়স তাঁর ৩৭। কিন্তু তিনিই দলের ভরসা। মধ‌্যমণি। চলতি মরশুমে তিনি সেভাবে ফর্মে নেই। কিন্তু তঁাকে সামনে রেখেই বৃহস্পতিবার রাতে আসন্ন কাতার বিশ্বকাপের জন‌্য চূড়ান্ত ২৬ জনের দল ঘোষণা করল পর্তুগাল (Portugal)। তিনি, অর্থাৎ ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)। পর্তুগালের মহাতারকা। সম্ভবত জীবনের শেষ বিশ্বকাপে মাঠে নামতে চলেছেন। ফর্মে না থাকলে কী হবে, তিনিই পর্তুগালের প্রধান আশা-ভরসা, তা জানেন পর্তুগালের কোচ ফার্নান্দো স‌্যান্টোস। তাই সিআর সেভেনকে সামনে রেখেই আসন্ন বিশ্বকাপের জন‌্য দল বেছে নিয়েছেন। স‌্যান্টোসের ঘোষিত দলে রয়েছেন ম‌্যাঞ্চেস্টার সিটির তিন ফুটবলার জোয়াও ক‌্যানসেলো, রুবেন দিয়াজ এবং বের্নার্ডো সিলভা। দলে রয়েছেন ম‌্যাঞ্চেস্টার ইউনাইটেডের তারকা ব্রুনো ফার্নান্ডেজও। বিশ্বকাপের জন‌্য ঘোষিত দলে চোটের কারণে সুযোগ পাননি দিয়েগো জোতা। এছাড়া জোয়াও মুটিনহো, ফন্তে এবং রেনাতো স‌্যাঞ্চেজ নেই। তবে রয়েছেন জোয়াও ফেলিক্স।
পর্তুগালের ঘোষিত দল: দিয়েগো কোস্তা, রুই প‌্যাট্রিসিও, জোসে সা, দিয়োগো ডালোট, দানিলো পেরেরা, জোয়াও ক‌্যানসেলো, অ‌্যান্তোনিও সিলভা, পেপে, রুবেন দিয়াজ, নুনো মেন্ডেজ, রাফায়েল গুয়েরেইরো, উইলিয়াম কার্ভালহো, রুবেন নেভেস, ওটাভিও মন্টেইরো, বের্নার্ডো সিলভা, ম‌্যাথাউস নুনেস, ব্রুনো ফার্নান্ডেজ, জোয়াও মারিও, জোয়াও পালহিনহা, ভিতিনা, আন্দ্রে সিলভা, রিকার্ডো হোর্তা, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, জোয়াও ফেলিক্স, রাফায়েল লিও, গনসালো র‌্যামোস।

সাউথগেটের টিমে চমকের নাম ম‌্যাডিসন: আসন্ন কাতার বিশ্বকাপের জন‌্য ২৬ জনের দল ঘোষণা করল ইংল‌্যান্ড। এই দলে চমক জেমস ম‌্যাডিসনের অন্তর্ভুক্তি। লেস্টার সিটির মিডফিল্ডার প্রায় তিনবছর পর ইংল‌্যান্ডের জাতীয় দলে ফিরে এলেন। ইংল‌্যান্ড কোচ গ‌্যারেথ সাউথগেট দলে রেখেছেন ম‌্যাঞ্চেস্টার ইউনাইটেডের মার্কাস র‌্যাশফোর্ড এবং নিউক‌্যাসলের ক‌্যালাম উইলসন, ম‌্যান সিটির কাইল ওয়াকার ও আর্সেনালের বেন হোয়াইটকে। সদ‌্য চোট সারিয়ে মাঠে ফেরা ক‌্যালভিন ফিলিপসকেও দলে রেখেছেন ইংল‌্যান্ড কোচ। দলে রয়েছেন ম‌্যাঞ্চেস্টার ইউনাইটেডের ডিফেন্ডার হ‌্যারি ম‌্যাগুয়েরও। বিশ্বকাপে ইংল‌্যান্ড তাদের প্রথম ম‌্যাচ খেলবে ২১ নভেম্বর। প্রতিপক্ষ ইরান। ইংল‌্যান্ড গ্রুপ ‘বি’-তে রয়েছে। ইংল‌্যান্ড ও ইরান ছাড়া এই গ্রুপে রয়েছে ওয়েলস এবং আমেরিকা। ক‌্যালভিন ফিলিপস কিছুদিন আগেই কঁাধে চোট পেয়েছিলেন। সম্প্রতি তিনি মাঠে ফিরেছেন। তবে ম‌্যাগুয়েরের অন্তর্ভুক্তি নিয়ে কিছুটা অবাক ফুটবল মহল। তিনি চলতি মরশুমে সেভাবে ফর্মে নেই।

লুকাকুকে নিয়েই মাঠে ‘রেড ডেভিলস’: রোমেলু লুকাকুকে রেখেই কাতার বিশ্বকাপের জন‌্য ২৬ জনের দল ঘোষণা করল বেলজিয়াম। বেশ কিছুদিন ধরেই চোটের কারণে মাঠের বাইরে রয়েছেন লুকাকু। তঁার ফিটনেস নিয়েও প্রশ্নচিহ্ন রয়েছে। এই পরিস্থিতিতে বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজের সিদ্ধান্তে কিছুটা হলেও অবাক ফুটবল বিশেষজ্ঞরা। হ‌্যামস্ট্রিংয়ের চোটের কারণে চলতি মরশুমে ইন্টার মিলানের হয়ে পঁাচটির বেশি ম‌্যাচ খেলতে পারেননি লুকাকু। দলে রয়েছেন এডেন হ‌্যাজার্ড। তিনিই দলের অধিনায়ক। ম‌্যাঞ্চেস্টার সিটির কেভিন ডে’ব্রুইনও বিশ্বকাপের দলে সুযোগ পেয়েছেন। রিয়াল মাদ্রিদের গোলরক্ষক থিবো কুর্তোয়াও রয়েছেন দলে। গত বিশ্বকাপে বেলজিয়াম সেমিফাইনালে উঠেছিল। তবে সেমিফাইনালে ফ্রান্সের কাছে ০-১ গোলে হেরে যায় তারা। ২০১৪ সালের বিশ্বকাপেও কোয়ার্টার ফাইনালে উঠেছিল বেলজিয়াম। কাতার বিশ্বকাপে বেলজিয়াম তাদের প্রথম ম‌্যাচ খেলবে ২৩ নভেম্বর। প্রতিপক্ষ কানাডা। গ্রুপ ‘এফ’-এ বেলজিয়াম, কানাডা ছাড়াও রয়েছে মরোক্কো ও ক্রোয়েশিয়া। এদিন দল ঘোষণা করেছে মার্কিন যুক্তরাষ্ট্রও। ২৬ জনের দলে জায়গা হয়নি জ‌্যাক স্টোফেন, পল আরিওলা ও রিকার্ডো পেপির। দলে আছেন হাজি রাইট, জো স্কালি ও পল জনসন। দলে আছেন চেলসির তারকা ক্রিশ্চিয়ান পুলিসিচ।

বাদ হুমেলস, টিমে ১৭ বছরের প্রতিভা: গতবার গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছিল। তারপরই দায়িত্ব ছেড়ে দেন তৎকালীন জার্মানি কোচ জোয়াকিম লো। দায়িত্ব দেওয়া হয় হান্সি ফ্লিককে। যিনি আবার জোয়াকিম লো’রই শিষ‌্য। ফ্লিকের হাত ধরেই এবারের বিশ্বকাপে ঘুরে দঁাড়াতে চাইছে জার্মানি। এদিনই বিশ্বকাপের জন‌্য দল ঘোষণা করে দিলেন জার্মান কোচ।
জার্মানি টিমে সবচেয়ে বড় চমক হল সতেরো বছরের মৌকোকো। বলা হচ্ছে, এবারের বিশ্বকাপের সেনসেশন হয়ে উঠতে পারেন মৌকোকো। ক‌্যামেরুনে জন্ম হলেও জার্মানিতে বেড়ে ওঠা। ডর্টমুন্ডের হয়ে খেলা মৌকোকো ইতিমধ্যেই বেশ নজর কেড়েছেন। টিমো ওয়ার্নার চোট পেয়ে বিশ্বকাপের বাইরে। তঁার জায়গায় মৌকোকোকে নিয়ে আসা হয়েছে। তবে ফ্লিকের টিমে জায়গা হয়নি অভিজ্ঞ ডিফেন্ডার ম‌্যাটস হুমেলসের। যা নিয়ে বেশ ভালরকম চর্চা চলছে। যদিও জার্মান কোচ জানিয়ে দিয়েছেন, তঁারা তারুণ্যর উপর ভরসা রাখছেন। বলেছেন, ‘‘ম‌্যাটস পুরোপুরি ফিট। ভাল ফর্মেও রয়েছে। কিন্তু আমরা নিজেদের মধ্যে আলোচনা করেছি। ভবিষ‌্যতের কথা মাথায় রেখে তরুণ ফুটবলারকেই নেওয়া হয়েছে।’’ উল্লেখ‌্য হুমেলসের জায়গায় দলে এসেছে আর্মেলকে।

[আরও পড়ুন: ‘১৫২/০ বনাম ১৭০/০’, রোহিতদের হারের পরে তীব্র কটাক্ষ পাক প্রধানমন্ত্রীর]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে