১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

আপনার ড্রয়িংরুমেও থাকতে পারে বিশ্বকাপ, প্রথমবার ট্রফির রেপ্লিকা বিক্রি করছে ফিফা

Published by: Anwesha Adhikary |    Posted: December 7, 2022 12:40 pm|    Updated: December 7, 2022 12:40 pm

FIFA to sell official replicas of World Cup Trophy | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যে সোনার পরী দেশে নিয়ে যেতে লড়ছেন রোনাল্ডো, মেসি, নেমারের মতো রথী-মহারথীরা, আপনিও কি তা ড্রয়িংরুমে রাখতে চান? ভাবছেন, পাগলের প্রলাপ? মোটেই না। গ্যাঁটের জোর থাকলে ঘরে বা অফিসে সাজিয়ে রাখতেই পারবেন ফিফা ওয়ার্ল্ড কাপ (World Cup Trophy)।

কাতার বিশ্বকাপ (Qatar World Cup) চলাকালীন নতুন পদক্ষেপ নিয়েছে ফিফা। বাজারে আনা হল বিশ্বকাপের রেপ্লিকা। ২৪ ক্যারেটের এক কিলো সোনায় তৈরি ট্রফির উচ্চতা ৮.৪ ইঞ্চি। যা আসল ট্রফির থেকে ছ’ ইঞ্চি ছোট। ওজনে প্রায় পাঁচ কেজি কম। মাত্র ১৯৯ জন নিজেদের সংগ্রহে রাখতে পারবেন রেপ্লিকা। লাগবে লাখ তিনেক ইউরো। ভারতীয় মুদ্রায় প্রায় আড়াই থেকে তিন কোটি টাকা। দেওয়া হবে ফিফার সার্টিফিকেট। যেখানে থাকবে এক থেকে ১৯৯ নম্বরের উল্লেখ।

[আরও পড়ুন: বাবাকে যথাযথ সম্মান জানাচ্ছে না আর্জেন্টিনা! মেসিদের উপর রেগে লাল মারাদোনার মেয়ে]

কীভাবে সংগ্রহ করা যাবে রেপ্লিকা (World Cup Replica)? ভারত ও সার্ক গোষ্ঠীভুক্ত দেশগুলির জন্য ২২টি রেপ্লিকা বিক্রির বরাত পেয়েছে ডন কর্পোরেশন। মূল্য নিয়ে কিছু বলতে না চাইলেও সিইও ডন কবিরাজ বলছিলেন, “যাঁরা এই রেপ্লিকা কেনার সামর্থ্য রাখেন ও আগ্রহী হতে পারেন, তাঁদের সম্ভাব্য একটা তালিকা তৈরি করে আমন্ত্রণ জানানো হচ্ছে। আগে এলে আগে পাওয়া যাবে এই ভিত্তিতে রেপ্লিকা সংগ্রহ করা যাবে।”

প্রসঙ্গত, নানা জায়গায় ফুটবল বিশ্বকাপ ট্রফির একাধিক রেপ্লিকা কিনতে পাওয়া যায়। তবে ফিফার তরফে সরকারি ভাবে সেগুলি বিক্রি করা হয় না। প্রথমবার বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থার তরফে অরিজিনাল রেপ্লিকা বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সাধারণ মানুষের সাধ থাকলেও রেপ্লিকার দাম তাঁদের সাধ্যের বাইরে। ফলে নিজের বাড়িতে বিশ্বকাপের রেপ্লিকা সাজিয়ে রাখার সুযোগ খুব বেশিজনের কাছে থাকবে না।

[আরও পড়ুন: ‘রোনাল্ডোই রোল মডেল’, হ্যাটট্রিকের নজির গড়ে বললেন পর্তুগালের নয়া তারকা র‌্যামোস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে