১৯ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিশ্বকাপে ফেভারিট বলে কিছু হয় না, মেসিকে বলেছি শুধু উপভোগ করো: স্কালোনি

Published by: Biswadip Dey |    Posted: November 20, 2022 12:08 pm|    Updated: November 20, 2022 12:08 pm

FIFA World Cup Qatar 2022: Argentina coach says he wants to enjoy the World Cup। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বক্তার নাম লিওনেল স্কালোনি। বর্তমান আর্জেন্টিনা কোচ যিনি। বিশ্বকাপ শুরুর ঠিক একদিন আগে যিনি দীর্ঘ সাক্ষাৎকার দিলেন আর্জেন্টিনার (Argentina) এক কাগজে।

প্রশ্ন: আর্জেন্টিনার কোচ হওয়ার অনুভূতিটা ঠিক কী?

স্কালোনি: ফুটবলার হিসেবে আর্জেন্টিনার জার্সি গায়ে চাপানোর যে অনুভূতি ছিল, কোচ হিসেবেও তাই। আর্জেন্টিনার জার্সি গায়ে চাপালে কেমন যেন অদ্ভুত একটা আবেগ কাজ করে, একটা দায়িত্ববোধ চলে আসে। সর্বোপরি, একটা আনন্দ থাকে। বিশেষ করে বিশ্বকাপ এলে। দেখুন, পেশাদারিত্ব, দায়বদ্ধতা এ সব থাকবেই। কিন্তু একই সঙ্গে মুহূর্তকে উপভোগ করাও দরকার।

প্রশ্ন: কাতারে আপনার তিন নম্বর বিশ্বকাপ (World Cup 2022)। ২০০৬ সালে প্লেয়ার হিসেবে টিমে ছিলেন। ২০১৮ সালে সহকারি কোচ। আর এবার কোচ।

স্কালোনি: এবারের বিশ্বকাপ সবচেয়ে কঠিন। প্রস্তুতির কোনও সময়ই পাইনি আমরা। কোনও সমস‌্যা দেখা দিলে, এত কম সময়ের মধ‌্যে তার সমাধান করা মুশকিল। তা ছাড়া এবার গরমের মধ‌্যে বিশ্বকাপ খেলতে হবে, সচরাচর যা হয় না। একমাত্র ব্রাজিলে সেটা হয়েছিল। কিন্তু প্রস্তুতিটাই ফ‌্যাক্টর। ক্লাবে এক রকম ভাবে প্রস্তুতি চলে, দেশের টিমে আর এক রকম ভাবে।

[আরও পড়ুন: টার্গেট হওয়ার ভয়ে জামিন মঞ্জুর করেন না নিম্ন আদালতের বিচারকরা: দেশের প্রধান বিচারপতি]

প্রশ্ন: বিশ্বকাপ নিয়ে কী মনে হচ্ছে?

স্কালোনি: বিশ্বকাপে ছোটখাটো ভুলেরও কোনও জায়গা নেই। একটা ছোট ভুলই টিমের মৃত‌্যু ডেকে আনতে পারে। উদাহরণ ২০০২ বিশ্বকাপ। যে বিশ্বকাপে একটা অন‌্যায‌্য পেনাল্টি আমাদের টুর্নামেন্ট থেকে ছিটকে দিয়েছিল। সেই সব ব‌্যাপারগুলো রাখতে হবে মাথায়। বিশ্বকাপ সময় সময় খুব নিষ্ঠুর হতে পারে, প্রাপ‌্য ছিনিয়ে নেয়। অনেক সময় দেখবেন, সেরা খেলা না খেলেই দু’টো টিম ফাইনাল খেলছে, আর সেরা ফুটবল খেলেও আর একটা টিম বেরিয়ে যাচ্ছে।

প্রশ্ন: আপনি বিশ্বকাপকে নিষ্ঠুর বললেন। আবার বিশ্বকাপকে উপভোগ করতে হয়, সেটাও বললেন। দু’টো একসঙ্গে কী ভাবে সম্ভব?

স্কালোনি: সম্ভব। বিশ্বকাপকে নিষ্ঠুর বললাম কারণ, এখানে সামান‌্যতম বিচ‌্যুতিরও ক্ষমা হয় না। কিন্তু তার পরেও তো ফুটবলকে উপভোগ করতে হবে। খেলাটা থেকে আনন্দ নিতে হবে। আমরা সে ভাবেই এগোতে চাই। আশা করি, সব ভালই হবে।

[আরও পড়ুন: খুন করে প্রেমিকার দেহাংশ ভরতি ব্যাগ নিয়ে ‘প্রাতঃভ্রমণ’ আফতাবের! প্রকাশ্যে হাড়হিম দৃশ্য]

প্রশ্ন: কোচ হিসেবে আপনি বলুন, আর্জেন্টিনা ঠিক কতটা ফেভারিট এবার? বাকি কোন কোন টিম কাপ জিততে পারে?

স্কালোনি: ভালই অবস্থা আমাদের। নিজেদের খেলা নিয়ে আমাদের সম‌্যক একটা ধারণা রয়েছে। আমাদের যা প্লেয়ার আছে, তাদের নিয়েই লড়ব আমরা। সবার সঙ্গে লড়ব। আর বিশ্বকাপের ফেভারিট বলে কিছু হয় না। সম্ভবই নয়। প্রচুর দুর্ধর্ষ টিম খেলতে আসে। কখনও কখনও দু’টো সেরা দল শেষ ষোলোর যুদ্ধে মুখোমুখি হয়, হয়ে একটা ছিটকে যায়। তাই বিশ্বকাপ কে জিতবে, বলা যায় না। তবে এই বিশ্বকাপে অনেক টিমই সমান সমান।

প্রশ্ন: লিওকে কী ভাবে দেখছেন? মেসিকে অনেক বেশি মোটিভেটেড কি লাগছে না?

স্কালোনি: মেসির (Lionel Messi) একটা বড় গুণ হল, নিজের লড়াকু মনোভাবটা ও দারুণ ভাবে টিমের মধ‌্যে ছড়িয়ে দিতে পারে। আর ওকে অনেক বেশি পরিণত দেখাচ্ছে এবার। নিজের ফুটবল উপভোগ করছে। আর মেসি নিজের সেরা ছন্দে খেলছে সেটা তো শুধু আর্জেন্টিনা নয়, গোটা বিশ্ব দেখতে চায়।

প্রশ্ন: মেসিকে কিছু বলেছেন?

স্কালোনি: সবাইকে যা বলেছি, লিওকেও তাই বলেছি। বলেছি, চলো বিশ্বকাপকে উপভোগ করি। মাঠে দারুণ একটা সময় কাটাই। তারপর বিশ্ব দেখবে, আমরা কেমন খেলব।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে