১৬ চৈত্র  ১৪২৬  সোমবার ৩০ মার্চ ২০২০ 

Advertisement

এবার জাতীয় দলে খেলতে দেখা যাবে প্রবাসী ফুটবলারদেরও! নয়া উদ্যোগ ফেডারেশনের

Published by: Subhajit Mandal |    Posted: January 28, 2020 12:20 pm|    Updated: January 28, 2020 12:22 pm

An Images

দুলাল দে: এতদিন আক্ষেপই করতাম। বিদেশে থাকা ভারতীয় ফুটবলারদের যদি জাতীয় দলে নেওয়া সম্ভব হত! ইউরোপের কথা ছেড়ে দিন। সাফ কাপে পাকিস্তান, আফগানিস্তানও এমন ফুটবলার নিয়ে আসে যাঁরা বিদেশে থাকলেও নিজের নিজের জাতীয় দলের হয়ে খেলতে সমস্যা হয় না। দ্বৈত নাগরিকত্ব নিয়ম চালু থাকায় ইউরোপের দেশগুলিতে যা সম্ভব, আমাদের দেশে তা নয়। তাই প্রতিবার বংশোদ্ভূত ভারতীয় ফুটবলারদের খেলানোর কথা হয়। নিয়মের জাঁতাকলে পড়ে আলোচনা থেমে যায়। এবার ভারতীয় ফুটবল ফেডারেশন অন্যরকম ভাবতে চলেছে। কীভাবে, কী পদ্ধতিতে বিশ্বের বিভিন্ন প্রান্তে উন্নত লিগগুলিতে খেলা ভারতীয় ফুটবলারদের জাতীয় দলে খেলানো যায়, তার সমাধানের রাস্তা খুলতে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের সঙ্গে আলোচনা শুরু করলেন ভারতীয় ফুটবল ফেডারেশন কর্তারা। দ্বৈত নাগরিকত্ব না দিয়েও কী ভাবে অনাবাসী ভারতীয় ফুটবলারদের খেলানো যায়, এটা তার রাস্তা খোলার প্রয়াস।

KIREN RIJIJU
ক্রীড়া মন্ত্রী কিরেণ রিজিজু

ভারতের জাতীয় দলের হয়ে খেলার প্রাথমিক শর্ত, ভারতের পাসপোর্ট থাকতে হবে। বিশ্বের বিভিন্ন উন্নত লিগে খেলা ফুটবলারদের দেশের হয়ে খেলানোর জন্য অনেকদিন ধরে চেষ্টা শুরু করেছে ফেডারেশন। ইগর স্টিমাচ (Igor Štimac) জাতীয় দলের কোচ হয়ে আসার পর ফেডারেশন কর্তারা খোঁজ নিয়ে দেখেছেন, বহু ফুটবলার থাকলেও তাঁদের মধ্যে ৩৫ জন ফুটবলার আছেন, যাঁরা বিশ্বের বিভিন্ন উন্নত লিগে খেলছেন, ভারতীয় দলে খেলার জন্য তৈরি। ইগরের পরামর্শে ফেডারেশন বুঝতে পেরেছে, সিনিয়র জাতীয় দলের পারফরম্যান্স ভাল করতে অবিলম্বে বাইরে থাকা ফুটবলারদের ফেরানো দরকার। তাই ভারতীয় বংশোদ্ভূত ফুটবলারদের ফেরানোর পথ খুঁজতে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের সঙ্গে আলোচনায় বসা।

aiff2_web

[আরও পড়ুন: মোহনবাগানের সঙ্গে সংযুক্তিকরণ নিয়ে মুখ খুললেন এটিকে কোচ হাবাস]

দু’পক্ষের আলোচনায় ঠিক হয়েছে , ‘সিওআই’ নামে একটি কার্ড করা হবে। যে যে ভারতীয় বংশোদ্ভূত ফুটবলারদের জাতীয় ফুটবল দলে খেলার জন্য নেওয়া হবে, তাঁদের হাতে তুলে দেওয়া হবে এই কার্ড। যখন ভারতে খেলতে আসবেন, তখন দেখাতে হবে কার্ডটি। পাসপোর্ট না দেখালেও চলবে। তবে ভারতীয় বংশোদ্ভূত প্রমাণ করার জন্য সব কাগজপত্র দেখাতে হবে। ক্রীড়ামন্ত্রকের সঙ্গে আলোচনা শেষে ফেডারেশন কর্তারা আশাবাদী, তাঁদের বক্তব্য ক্রীড়ামন্ত্রক বুঝতে পেরেছে। যদি এই কার্ডের সুবিধা নিয়ে বিশ্বের বহু দেশ খেলাতে পারে, তাহলে ভারতীয় দল কেন ভাল ফুটবলার খেলানোর সুবিধা থেকে বঞ্চিত হবে? আর এই নিয়ম চালু করলে দ্বৈত নাগরিকত্ব দেওয়ার বিষয়টিও সামনে আসছে না। তাই এবার একটা পথ খুলতে পারে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement